কেন সেদিন ম্যাচ শেষে আম্পয়ারের কাছে বল চেয়েছিলেন, নিজে মুখেই জানালেন ধোনি

Updated: 10 August 2018 11:17 IST

টিভি ক্যামেরায় ধরা পড়ে ধোনি লিডসের মাঠ ছাড়ার পথে ম্যাচ বল চেয়ে নিচ্ছেন আম্পয়ারের কাছ থেকে।

MS Dhoni Says Why He Took The Ball From Umpire
মুখ খুললে ধোনি © এএফপি

গত মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে লিডসে তৃতীয় ওয়ানডে ম্যাচ শেষে আম্পয়ারের কাছে বল চেয়ে নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। টিভি ক্যামেরায় ধরা পড়ে ধোনি লিডসের মাঠ ছাড়ার পথে ম্যাচ বল চেয়ে নিচ্ছেন আম্পয়ারের কাছ থেকে। ম্যাচ ও সিরিজ হারের পরেও কেন  বল সংগ্রহ করেছিলেন ধোনি, তা নিয়ে তোলপাড় পড়ে যায় সোশ্যাল মিডিয়ায়। জল্পনা শুরু হয় জীবনের শেষ আন্তর্জাতিক খেললেন বলেই বোধহয় বলটা স্মারক হিসেবে রেখে দিয়েছিলেন মাহি। যদিও কোচ রবি শাস্ত্রী ঘটনাাটা নিয়ে মুখ খুলেছিলেন। শাস্ত্রী জানিয়েছিলেন, লিডসে ধোনি বলটা আম্পয়ারারে কাছে চেয়েছিলেনে যাতে তিনি বলটা কোচ ভরত অরুণকে দেখাতে পারেন। কোচ জানিয়েছিলেন, ''ধোনি বলটা ভরত অরুণকে দেখিয়ে বোঝাতে চেয়েছিলেন যে 45 ওভারের পর এখানকার পিচে বলের কী অবস্থা হয়। ধোনি কোথাও যাচ্ছে না। সবটা গুজব।”

এবার সেই ঘটনার দিন কুড়ি পর ধোনি নিজেই বললেন আসল কথা। মাহি বললেন, ''সেদিন আম্পয়ারের কাছ থেকে বল চাওয়ার প্রধান কারণটা হল, 2019 বিশ্বকাপের প্রস্তুতিটা ঠিকভাবে নেওয়া। কারণ বছরখানেক বাদে এখানেই আমাদের বিশ্বকাপ খেলতে হবে। আর তাই কোন সময়ে বলের কেমন অবস্থা হয় সেটা ভালোভাবে জানা থাকলে ব্যাটসম্যান-বোলার দলের সবার জন্যই ভালো হয়। সেদিন গুজবের অবসরের আম্পয়ারের কাছে বল চাওয়া প্রসঙ্গে ধোনি আরও বলেন, ''যেহেতু আমাদের ইংল্যান্ডেই বিশ্বকাপটা খেলব, তাই আমাদের জানতেই হবে রিভার্স স্যুইং পেতে হলে আমাদের কী করতে হবে। আর তাই পুরনো বলের অবস্থা জেনে রেখে দেওয়াটা খুব জরুরী ছিল।''  প্রসঙ্গত, হেডিংলির লিডসে ম্যাচে পরাস্ত হয়েই ইংল্যান্ডের কাছে 1-2 ওয়ান ডে সিরিজে হেরেছিল ভারত। 

ইংল্যান্ডে ওয়ান ডে সিরিজটা ধোনির একেবারেই ভালো যায়নি ধোনির। এই সিরিজেই লর্ডসে চতুর্থ ভারতীয় হিসেবে ওয়ানডে-তে 10 হাজার রানের মাইলস্টোন পূর্ণ করেছিলেন ঠিকই, তবে এত মন্থর ব্যাটিং করলেন যে তাঁর সমালচোনা শুরু হয়। খোদ সুনীল গাভাসকর পর্যন্ত মাহির ঘুরিয়ে সমালোচনা করেন। লর্ডসে বড় রান তাড়া করতে গিয়ে ধোনি করেছিলেন 59 বলে মাত্র 37 রান। যার সঙ্গে সুনীল গাভাসকর তাঁর পুরো 60 ওভার ব্যাট করে 36 রান করা কুখ্যাত ইনিংসের তুলনা টেনেছিলেন। লিডসেও ধোনি একই রকম মন্থর খেলেন। 66 বলে মাহির 42 রানের ইনিংসটা একেবারেই ধোনি সুলভ ছিল না। এবার আগামী মাসে ধোনি নামছেন এশিয়া কাপে। সেখানে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে হবে ভারতকে।    

2014 সালে আচমকা টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ধোনি। এখনও পর্যন্ত ধোনি 321টি ওয়ানডে-তে 51.25 ব্যাটিং গড়ে 10,054 রান করেছেন। তার মধ্যে রয়েছে 10টি সেঞ্চুরি, 67টি হাফ সেঞ্চুরি। 93টি টি টোয়েন্টি খেলে 37.17 ব্যাটিং গড়ে করেছেন 1487 রান। 

Comments
হাইলাইট
  • লিডসে তৃতীয় ওয়ান ডে ম্যাচ শেষে আম্পয়ারের কাছে বল চেয়ে নিয়েছিলেন ধোনি
  • বলের অবস্থা দেখতেই এমন কাজ করেন
  • লিডসে ইংল্যান্ডের কাছে পরাস্ত হয়ে ভারত ওয়ানডে সিরিজে 1-2 হারে
সম্পর্কিত খবর
এমএস ধোনির টেস্ট অধিনায়কত্বের রেকর্ড ভাঙার কাছে পৌঁছে গিয়েছেন Virat Kohli
এমএস ধোনির টেস্ট অধিনায়কত্বের রেকর্ড ভাঙার কাছে পৌঁছে গিয়েছেন Virat Kohli
সেনাবাহিনীর দায়িত্ব সামলে এবার পরিবারের সঙ্গে মি‌লিত হলেন ধোনি
সেনাবাহিনীর দায়িত্ব সামলে এবার পরিবারের সঙ্গে মি‌লিত হলেন ধোনি
লাদাখে ক্রিকেটে মাতলেন এমএস ধোনি, ছবি পোস্ট করল সিএসকে
লাদাখে ক্রিকেটে মাতলেন এমএস ধোনি, ছবি পোস্ট করল সিএসকে
এমএস ধোনির বাড়িতে কে অপেক্ষা করছে, যা জানালেন সাক্ষী
এমএস ধোনির বাড়িতে কে অপেক্ষা করছে, যা জানালেন সাক্ষী
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচ উইনিং ইনিংসের সঙ্গেই ধোনির রেকর্ড ভাঙলেন পন্থ
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচ উইনিং ইনিংসের সঙ্গেই ধোনির রেকর্ড ভাঙলেন পন্থ
Advertisement