শুক্রবার থেকে শুরু হতে চলা ওভাল টেস্টেই কি পৃথ্বী-র অভিষেক?

Updated: 03 September 2018 14:13 IST

লোকেশ রাহুলকে বাদ দিয়ে পৃথ্বী শাহ-কে ওপেনার হিসেবে ওভালে পাঠানো হলে অবাক হওয়ার থাকবে না।

Will Rahul
কঠিন সময়েে সাহসী হতে পেরেছে বলেই জিতেছে ইংল্যান্ড, বললেন কোহলি। © রয়টার্স

সিরিজ হার নিশ্চিত হয়ে গিয়েছে। আগামী শুক্রবার, 7 অগাস্ট থেকে ওভালে শুরু হতে চলা ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্টটা এখন শুধুই নিয়মরক্ষার। সাউদাম্পটনে সিরিজ হার নিশ্চিত হওয়ার পর দীর্ঘ সফরের ক্লান্তিটা এবার মালুম হবে ভারতের। এখন সবচেয়ে বড় প্রশ্ন হল ওভালে শেষ টেস্টে দল নিয় পরীক্ষানিরীক্ষায় যাবেন কি কোহলি? ট্রেন্ট ব্রিজে জয়ের পর ভারতীয় টেস্ট স্কোয়াডে নেওয়া হয়েছিল পৃথ্বী শাহ, হনুমা বিহারীকে। বাদ পড়েছিলেন মুরলী বিজয়, কুলদীপ যাদব। সাউদাম্পটনেই সিরিজের ফয়সালা হয়ে যাওয়ার পর পঞ্চম টেস্টে নতুনদের দেখে নেওয়ার পথে হাঁটতে পারেন কোহলি। তবে বড় পরীক্ষানিরীক্ষা নয়। লোকেশ রাহুলকে বাদ দিয়ে পৃথ্বী শাহ-কে ওপেনার হিসেবে ওভালে পাঠানো হলে অবাক হওয়ার থাকবে না। রবীন্দ্র জাদেজাকে অশ্বিনের পরিবর্তে খেলানো হয় কিনা সেটাও দেখার। তবে মিডল অর্ডারে পরিবর্তনের সম্ভাবনা খুব কম। তবে শেষ টেস্টে জিতে মাথা উঁচু করে দেশে ফেরাটাই এখন লক্ষ্য কোহলিদের।  কারণ সিরিজ 1-4 হারের থেকে 2-3 হেরে জিতে ফেরা অনেক সম্মানের।

এদিকে, পুরো সিরিজে অবিশ্বাস্য ব্যাটিং করলেন।  দুটো সেঞ্চুরি, দুটো টেস্টে দু  ইনিংসে 200 রান। সাউদাম্পটনে তিনি যতক্ষণ ক্রিজে ছিলেেন, মনে হচ্ছিল দল জিতবে। কিন্তু শেষরক্ষা হল না। সতীর্থদের ব্যর্থতায় বিদেশের মাটিতে আরও একটা সিরিজে হার কোহলির সিরিজ হারের পর কোহলিকে অসহায় দেখাচ্ছিল। এজবাস্টনে প্রথম টেস্টটা বেশ ক্লোজ ছিল শুধু তাঁর ব্যাটিংয়েের জন্য। ম্যাচটা কোহলিরা হেরেছিলেন 31 রানে। আর সাউদাম্পটনে 60 রানের হারটাও বেশ ক্লোজ হল। চার টেস্টের মধ্যে দুটো ক্লোজ ম্যাচ হেরে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ খোয়ালো ভারত। হারের পর কোহলি অজুহাতের কথা না বলে, ইংল্যান্ডকে সিরিজ জয়ের জন্য যোগ্য দল অ্যাখা দিলেন। তারপর আফশোসের সুরে বললেন, '' কঠিন সময়ে সাহসী হতে পেরেছে বলেই জিতেছে ইংল্যান্ড, বললেন কোহলি।প্রথম ইনিংসে আমারা একটা সময় 2 উইকেটে 142 ছিল, সেখান থেকে আমাদের স্কোরটা অন্তত 350 হতে পারত। কিন্তু প্রথম ইনিংসে রান কম হওয়াতেই আমাদের অসুবিধা হয়ে গেল। তাহলে দ্বিতীয় ইনিংসে আমাদের এত রান চেজ করার বোঝাটা নিতেে হত না।''ভারতকে দ্বিতীয় ইনিংসে জিততে হলে 245 রান করতে হত। এই রানটা চেজ করা কি কঠিন ছিল? 

ভারত অধিনায়ক বলছেন, রান তাড়া করাটা কঠিন ছিল ঠিকই। কিন্তু আমরা শুরুটা ভাল করতে পারেনি। তাই ওরা আমাদের শুরু থেকেই চাপে রাখার সুযোগটা পেয়ে যায়। যে কোনও সময় রান তাড়া করার ফর্মুলা হল শুরুটা ভাল করা। আমি আর রাহানে এক একটা বল ধরে খেলছিলাম। জানতাম একটা উইকেট পড়ে গেলেই আমাদের চাপে পড়ে যেতে হবে। আমরা খেলছিলাম ভাল। তবে যেভাবে ইংল্যান্ড ম্যাচে ফিরে এল তাতেে ওদের কৃতিত্ব দিতেই হবে।''       

Comments
হাইলাইট
  • রাহুল গতকাল শূন্য রানে বোল্ড হন
  • ভারত গতকাল 184 রানে অল আউট হন
  • কোহলির মুখে কুরান, মইন আলির প্রশংসা
সম্পর্কিত খবর
India vs Bangladesh 1st Test Day 2 LIVE: সেঞ্চুরি মায়াঙ্ক আগরওয়ালের
India vs Bangladesh 1st Test Day 2 LIVE: সেঞ্চুরি মায়াঙ্ক আগরওয়ালের
গ্লেন ম্যাক্সওয়েলের ক্রিকেট থেকে বিশ্রামে সমর্থন Virat Kohli
গ্লেন ম্যাক্সওয়েলের ক্রিকেট থেকে বিশ্রামে সমর্থন Virat Kohli
গোলাপি বলের অভিজ্ঞতা কেমন, জানালেন Virat Kohli
গোলাপি বলের অভিজ্ঞতা কেমন, জানালেন Virat Kohli
‘‘দলের সঙ্গে ফিরতে পেরে দারুণ লাগছে’’, টুইট করলেন Virat Kohlii
‘‘দলের সঙ্গে ফিরতে পেরে দারুণ লাগছে’’, টুইট করলেন Virat Kohlii
অনুষ্কা শর্মার ইনস্টাগ্রাম পোস্ট দেখে কেন হেসে ফেললেন Virat Kohli
অনুষ্কা শর্মার ইনস্টাগ্রাম পোস্ট দেখে কেন হেসে ফেললেন Virat Kohli
Advertisement