ওয়াদেকরের মৃত্যুতে শোকাহত ক্রিকেটমহল, স্মৃতির ঝাঁপি খুললেন প্রাক্তনরা

Updated: 16 August 2018 12:45 IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে বিসিসিআই, বিষেণ সিং বেদী থেকে সুরেশ রায়না-রা সোশ্যাল মিডিয়ায় ওয়াদেকরের মৃত্যুতে শোক জানিয়েছেন।

Who Said What On Death Of Cricket Legend Ajit Wadekar
অজিত ওয়াদেকরের নেতৃত্বেই প্রথমবার ইংল্যান্ডে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। © টুইটার

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক-কোচ অজিত ওয়াদেকরের মৃত্যুতে শোকস্তব্ধ ক্রিকেটমহল থেকে আমজনতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে বিসিসিআই, বিষেণ সিং বেদী থেকে সুরেশ রায়না-রা সোশ্যাল মিডিয়ায় ওয়াদেকরের মৃত্যুতে শোক জানিয়েছেন। দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত ছিলেন তিনি ৷ মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল 77 বছর৷ অজিত ওয়াদেকরের নেতৃত্বেই প্রথমবার ইংল্যান্ডে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। 1971-সালে তাঁর অধিনায়কত্বেই ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ড সফরে গিয়ে ঐতিহাসিক সিরিজ জিতেছিল ভারত৷ তাঁকে নিয়ে সবাই বলেন, তিনিই ভারতকে বিদেশে জিততে শেখানো অধিনায়ক। গতকাল, বুধবার রাতে মুম্বইয়ের এক হাসপাতালে ভারতীয় ক্রিকেটের 'অধিনায়কদের অধিনায়ক' হিসেবে পরিচিত অজিত ওয়াদেকরের মৃত্যু হল। বিদেশের মাটিতে দেশের প্রথম টেস্ট জয়ে ওয়াদেকরই ছিলেন নায়ক। দেশের প্রথম ওয়ানডে ম্যাচের অধিনায়কও তিনি ছিলেন। অবশ্য মাত্র দুটো ওয়ানডে তিনি খেলেছিলেন। দেশের অধিনায়কত্ব করার পাশাপাশি, কোচ ও নির্বাচক চেয়ারম্যান হিসেবেও কাজ করেছিলেন অজিত ওয়াদেকর। ভারতীয় ক্রিকেটে তাঁর অবদানের কথা বলতে গেলে শুধু তাঁর ক্রিকেট জীবনের পরিসংখ্যান দিলেই চলে না ৷ আসুন দেখে নেওয়া যাক তাঁর স্মৃতিতে কে কী বললেন-

তাঁর মৃত্যুতে বোর্ডের টুইট-

"অজিত ওয়াদকরের শেষ বিদায়। ভারতের প্রাক্তন অধিনায়ক আর বেঁচে নেই। ক্রিকেটার, কোচ, ম্যানেজার এবং নির্বাচক কমিটির চেয়ারম্যান - মিস্টার ওয়াদেকর নানাভাবে ভারতীয় ক্রিকেটকে সেবা করেছেন। " 

Following his death, cricketers and fans alike took to Twitter to pay their respects.

Meanwhile, Prime Minister Narendra Modi and President Ramnath Kovind also took to twitter to pay their tributes.

1966 সালে মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে অভিষেক হয়েছিল মুম্বইয়ের বাঁ হাতি ব্যাটসম্যান ওয়াদেকরের ৷ মনসুর আলি খান পতৌদি যুগের পরই ভারতীয় ক্রিকেটে ওয়াদেকর যুগের সূচনা হয় ৷ দারুণ ব্যাটসম্যান হিসেবে নিজের জাত চেনানোর পর অধিনায়ক হিসেবেও ভারতীয় ক্রিকেটে নিজের ছাপ ছেড়ে যেতে সফল ওয়াদেকর ৷ 37টি টেস্ট খেলে ওয়াদকের করেছিলেন 2113 রান, ব্যাটিং গড় 31। একটি সেঞ্চুরি সহ 14টি হাফ সেঞ্চুরি। প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনের সঙ্গে তাঁর জুটি বেঁধে দেশের কোচিং করিয়েছিলেন। 1958-59 সালে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে ওয়াদেকরের ৷ আট বছর ঘরোয়া ক্রিকেটে ভাল খেলার পর ভারতের জাতীয় দলে খেলার সুযোগ পান। আর সুযোগ পেয়েই দেশকে বিদেশে নিয়মিত জিততে শেখানোর অভ্যাস করান। বারবার বলতেন, দেশের ক্রিকেট তখনই সফল হবে যখন বিদেশে টেস্ট সিরিজ জেতা যাবে। কোহলিরা শুনতে পাচ্ছেন তো! ওয়াদকেরর মৃত্যুতে ভারতীয় ক্রিকেটে শোকের ছায়া। সুনীল গাভাসকর শোকস্তব্ধ বার্তা পাঠিয়েছেন।

Comments
হাইলাইট
  • নয়ের দশকে ভারতীয় দলের কোচ হিসেবে কাজ করেন
  • তিনিই ছিলেন দেশের প্রথম ওয়ানডে অধিনায়ক
  • মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল 77 বছর
সম্পর্কিত খবর
হ্যারি কেনের সঙ্গে ছবি পোস্ট অভিষেক বচ্চনের ট্রোলিংয়ের মুখে বিরাট কোহলি
হ্যারি কেনের সঙ্গে ছবি পোস্ট অভিষেক বচ্চনের ট্রোলিংয়ের মুখে বিরাট কোহলি
বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারিয়ে দিল আফগানিস্তান
বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারিয়ে দিল আফগানিস্তান
অনুশীলনে আঙুলে চোট ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যানের
অনুশীলনে আঙুলে চোট ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যানের
বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি ভারত
বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি ভারত
লোকেশ রাহুল আর হার্দিক পাণ্ড্যে বাদ পড়লে কষ্ট পেতাম: কার্তিক
লোকেশ রাহুল আর হার্দিক পাণ্ড্যে বাদ পড়লে কষ্ট পেতাম: কার্তিক
Advertisement
ss