West Indies Vs India, 3rd ODI Preview: শিখর ধাওয়ানের ফর্ম ভাবাচ্ছে টিম ম্যানেজমেন্টকে

Updated: 13 August 2019 20:41 IST

তিন ম্যাচের ওডিআই সিরিজে ১-০তে এগিয়ে রয়েছে ভারত।

West Indies Vs India, 3rd ODI Preview: Shikhar Dhawans Form Is Concern For Team Management
শিখর ধাওয়ানের ফর্ম দলের জন্য চিন্তার কারন © এএফপি

বিশ্বকাপের শুরুতেই প্রায় চোট পেয়ে ছিটকে যেতে হয়েছিল ভারতের ওপেনার শিখৱ ধাওয়ানকে (Shikhar Dhawan)। তবে ওয়েস্ট ইন্ডিজ (West Indies) সিরিজের শুরু থেকেই চোট সারিয়ে দলে ফিরেছেন তিনি। কিন্তু নিজের সেই চেনা ফর্ম ফিরে পাননি এখনও। এখনও তাঁর ব্যাটে রান আসেনি। বুধবার ত্রিনিদাদে ওডিআই সিরিজের (ODI Series) শেষ ম্যাচ খেলতে নামবে ভারত। এই ম্যাচে জয় সিরিজ নিশ্চিত করবে। টি২০ সিরিজের পর ওডিআই সিরিজ জিততেও মরিয়া ভারত। ওয়েস্ট ইন্ডিজের সামনে সিরিজ ড্র করার লক্ষ্য। যদিও এই সবকে ছাপিয়ে নজরে এখন শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। চারটি ম্যাচে ইতিমধ্যেই ব্যাট হাতে মাঠে নেমেছেন তিনি। কিন্তু দুই সংখ্যার রানে পৌঁছতে পরেছেন মাত্র একবারই। খেলেছেন তিনটি টি২০ ও একটি ওডিআই। দু'বার আউট হয়েছেন পেসার শেলডন কটরেলের বলে। 

এর পরই শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। যদিও টেস্ট দলে রাখা হয়নি ধাওয়ানকে। যে কারনে শেষ একদিনের ম্যাচে অনেক কিছু প্রমান করার থাকবে ধাওয়ানের সামনে। তার মধ্যেই নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে ভারতের চার নম্বর ব্যাটিং পজিশন। ঋষভ পন্থকে এই জায়গায় বিশ্বকাপ থেকেই দেখা যাচ্ছে। তিনি ব্যর্থ। শেষ টি২০তে একমাত্র ভাল ব্যাট করেছেন তিনি। অন্যদিকে প্রথম ন‌েমেই ব্যাটে রান এসেছে শ্রেয়াস আয়ারের। অনেকেই দাবি করছেন তাঁকে নিয়ে আসা হোক চার নম্বরে। যা পন্থের জন্য বড় চ্যালেঞ্জ। 

ওয়েস্ট ইন্ডিজ তারকাদের সঙ্গে দারুণ সময় কাটালেন রোহিত ও ধাওয়ান

যদিও পন্থ উপর ভরসা রাখছে টিম ম্যানেজমেন্ট। বিশেষ করে অধিনায়ক বিরাট কোহলি। বার বার ফ্লপ করেও বিরাটের সমর্থন পেয়ে গিয়েছেন পন্থ। কিন্তু এখন তাঁকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছেন শ্রেয়াসের ৬৮ বলে ৭১ রানের ইনিংস দ্বিতীয় একদিনের ম্যাচে। 

পন্থের চাপের মুখে উইকেট ছুড়ে দিয়ে আসা ভাবাচ্ছে দলকে। এমন ঘটনা তিনি বার বার ঘটিয়েছেন। প্রথম দুটো টি২০তেও একইভাবে উইকেট ছুড়ে দিয়ে এসেছিলেন তিনি। সমালোচনা কিছুটা শিথিল হয়েছিল তৃতীয় টি২০-র ইনিংসের পর। কিন্তু প্রশ্ন উঠছে ধারাবাহিকতা কোথায়। দ্বিতীয় একদিনে ম্যাচে যখন দুই ওপেনার ফিরে গিয়েছেন দ্রুত তখন বিরাটের সঙ্গে ইনিংসের হাল ধরার কথা ছিল পন্থের যেটা তিনি না পারায় ধরলেন শ্রেয়াস আয়ার। 

শ্রেয়াসের জন্য দলে পাকা জায়গার দাবিও জানিয়েছেন প্রাক্তন তারকা ক্রিকেটার সুনীল গাভাস্কার। এবং বিশেষ করে চারনম্বরের জন্য।তিনি চান পন্থকে নিচের দিকে ব্যাট করানো হোক। তাঁর মতে, উইকেট কিপার ব্যাটসম্যানরা পরের দিকে বেশি কার্যকরী। এর মধ্যে ভারতীয় দলের জন্য ভাল খবর ১১ ইনিংস পর কোহলির সেঞ্চুরি পাওয়া। পুরো বিশ্বকাপে তাঁর ব্যাট থেকে একটি সেঞ্চুরি আসেনি। কিন্তু দ্বিতীয় একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১২৫ বেল ১২০ রান করেছেন তিনি। শ্রেয়াস আয়ারকে সঙ্গে নিয়ে ভারতকে বড় রানে নিয়ে গিয়েছিলেন তিনিই। 

এরপরেও দলে স্থায়ী জায়গা না পেলে কীভাবে পাবে, শ্রেয়াস আয়ার প্রসঙ্গে গাভাস্কার

বল হাতে সেই ম্যাচেই হাজিমাত করেছেন ভুবনেশ্বর কুমার। ৩১ রান দিয়ে চার উইকেট তুলে নিয়েছেন। বল করেছেন আট ওভার। শেষ ম্যাচে ভারতকে জিততে সাহায্য করবে ভুবনেশ্বরের ফর্মও। মহম্মদ শামিও ৩৯ রানে দুই উইকেট তুলে নিয়ে ভরসা দিয়েছেন। ৫৯ রান দিলেও কুলদীপ যাদবের দুই উইকেটও কাজে দিয়েছে।

দল

India: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখৱ ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, মণীশ পাণ্ড্যে, ঋষভ পন্থ, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, কেদার ]যাদব, মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, নভদীপ সাইনি।

West Indies: জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রিস গেইল, জন ক্যাম্পবেল, এভিন লুইস, শাই হোপ, শিমরন হেটমেয়ার, নিকোলাস পুরান, রোস্টন চেস, ফাবিয়ান অ্যালেন, কালোর্স ব্রেসথওয়েট, কেমো পল, শেলডন কটরেল, ওশানে থমাস, কেমার রোচ।

খেলা শুরু ভারতীয় সময় রাত সাতটায়

(তথ্য পিটিআই)

Comments
হাইলাইট
  • তিন ম্যাচের ওডিআই সিরিজ ১-০তে এগিয়ে রয়েছে ভারত
  • টিম ম্যানেজমেন্টকে চিন্তায় রাখছে শিখর ধাওয়ানের ফর্ম
  • চার নম্বরে এই ম্যাচে অনেকেই শ্রেয়াস আয়ারকে দেখছেন
সম্পর্কিত খবর
Valentines Day: নিজের ‘‘এক ও একমাত্রর সঙ্গে’’ ছবি শেয়ার করলেন শিখর ধাওয়ান
Valentine's Day: নিজের ‘‘এক ও একমাত্রর সঙ্গে’’ ছবি শেয়ার করলেন শিখর ধাওয়ান
KL Rahul ১২ নম্বর হিসেবেও সেঞ্চুরি করতে পারে, বললেন শিখর ধাওয়ান
KL Rahul ১২ নম্বর হিসেবেও সেঞ্চুরি করতে পারে, বললেন শিখর ধাওয়ান
নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজে শিখর ধাওয়ানের জায়গায় Sanju Samson, ঘোষণা একদিনের দলও
নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজে শিখর ধাওয়ানের জায়গায় Sanju Samson, ঘোষণা একদিনের দলও
নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজ থেকে ছিটকে গেলেন Shikhar Dhawan: রিপোর্ট
নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজ থেকে ছিটকে গেলেন Shikhar Dhawan: রিপোর্ট
নিউজিল্যান্ড সিরিজে অনিশ্চিত হয়ে পড়লেন Shikhar Dhawan
নিউজিল্যান্ড সিরিজে অনিশ্চিত হয়ে পড়লেন Shikhar Dhawan
Advertisement