সিডনিতে মধ্যমা বিতর্কে মুখ খুলে যা বললেন কোহলি

Updated: 05 September 2018 19:03 IST

ম্যাচ রেফারি সত্যি সেদিন আমায় ছেড়ে দিয়েছিলেন। কারণ উনি বুঝেছিলেন আমার বয়স তখন কম। কম বয়সে এমন ভুল মানুষ করে ফেলে।

Virat Kohli Recalls Sydney Test Infamous Incident
কোহলির ক্রিকেট কেরিয়ারের বিতর্কিত অধ্যায়- সিডনিতে মধ্যমা দেখানো © এএফপি

2012 সালে অস্ট্রেলিয়া সফরে বিতর্কে জড়ানো ঘটনা নিয়ে মুখ খুললেন বিরাট কোহলি। বিশ্বকাপ জয়ের পর ভারতীয় ক্রিকেটে তখন 'নেক্সট বিগ থিং' কোহলি। কিন্তু সেই সময়ই মেজাজ হারিয়ে কোহলি বড় এক বিতর্কে জড়ান।  2012 সাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনি টেস্টে দর্শকদের দিকে মধ্যমা দেখিয়ে বিতর্কে পড়েন কোহলি। ক্যামরায় পরিষ্কার দেখা যায়, কোহলি সিডনির গ্যালারিতে দর্শকদের উদ্দেশ্য করে মধ্য়মা দেখাচ্ছেন। সই ঘটনা নিয়েই এই প্রথম সরাসরি মুখ খুললেন বিশ্ব ক্রিকেটে এখন এক নম্বর ব্যাটসম্যান। উইজডনের এক ইন্টারভিউতে কোহলি জানান, 2012 সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট সিডনিতে তিনি দর্শকদের দিকে মধ্যমা দেখানোর পর,পরদিন তাঁকে ডেকে পাঠান ম্যাচ রেফারি রঞ্জন মৃদুগালে। আর তারপর ম্যাচ রেফারি তাঁর কাছে এসে জিজ্ঞাসা করেন, বাউন্ডারির ধারে দাঁড়িয়ে কাল তোমার কী সমস্য়া হয়েছিল? তখন কোহলি জবাবে বলেছিলেন, 'তেমন কিছু নয়। ওই একটু বিদ্রুপ, পরিহাস চলছিল।'' এরপরই ম্যাচ রেফারি রঞ্জন মৃদুগালে সংবাদপত্রে খুলে কোহলিকে দেখান, তিনি কীভাবেে মধ্যমা দেখাচ্ছেন। ধরা পড়ে গিয়ে কোহলির প্রথম আবেদন ছিল, '' সত্যি আমি দু:খিত। আমায় ব্যান করবেন না প্লিজ।'' ম্যাচ রেফারি সত্যি সেদিন আমায় ছেড়ে দিয়েছিলেন। কারণ উনি বুঝেছিলেন আমার বয়স তখন কম। কম বয়সে এমন ভুল মানুষ করে ফেলে। প্রসঙ্গত, সেই ঘটনার জন্য কোহলিকে শুধু ম্যাচ পারিশ্রমিকের 50 শতাংশ কেটে নিয়েই ছেড়ে দেওয়া হয়েছিল।  সেই ঘটনা নিয়েই কোহলি 2012 সালেে যে টুইটটা করেছিলেন--

কোহলি এই টুইটের মাধ্যমে বোঝাতে চেয়েছিলেন, ক্রিকেটারদের প্রতি হিংসামূলক আচরণ মেনে নেওয়া যায় না। তবে দর্শকরা যখন গ্যালারিতে বসে মা-বোন-স্ত্রীদের নিয়ে অপমানজনক কথা বলেন, তখন মাথা ঠান্ডা রাখা কঠিন হয়ে পড়ে। অনুষ্কা শর্মা মাঠে এসে খেলা দেখায় কোহলি বারবার বিদ্রুপের মুখে পড়তে হয়। অস্ট্রেলিয়ায় তো দর্শকরা রীতিমত স্লেজারের ভূমিকায় অবতীর্ণ হন। সেই অস্ট্রেলিয়া সফরে দারুণ খেলেছিলেন কোহলি। 

ছোটবেলার কোচ রাজকুমার শর্মারও খুব প্রশংসা করেন কোহলি। ভারত অধিনায়ক বলেন, তাঁর ক্রিকেট কেরিয়ারে উত্থানের পিছনে কোচ রাজকুমার শর্মার বড় অবদান রয়েছে। ছোটবেলায় তিনি একমাত্র কোচ রাজকুমার শর্মাকেই ভয় পেতেন বলেও জানান কোহলি। এখনও তিনি রাজকুমার শর্মার সঙ্গে ক্রিকেট নিয়ে নানা আলোচনা করেন বলে কোহলি জানালেন।  

Comments
হাইলাইট
  • সিডনিতে দর্শকদের কটুক্তি সহ্য করতে না পেরে মধ্যমা দেখিয়েছিলেন কোহলি
  • 2012 সালে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় টেস্ট অ্যাডিলেডে ঘটেছিল এই কাণ্ড
  • কোহলি সেদিন ক্ষমা চেয়েছিলেন ম্যাচ রেফারির কাছে
সম্পর্কিত খবর
3rd T20I Preview: বেঙ্গালুরুতেও জিতে সিরিজ পকেটে পুরতে মরিয়া কোহলি বাহিনী
3rd T20I Preview: বেঙ্গালুরুতেও জিতে সিরিজ পকেটে পুরতে মরিয়া কোহলি বাহিনী
‘‘সব ভুল হল’’: বিমানে উঠে এমন কথা কেন জানালেন ফাফ ডুপ্লেসিস?
‘‘সব ভুল হল’’: বিমানে উঠে এমন কথা কেন জানালেন ফাফ ডুপ্লেসিস?
বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুললেন গৌতম গম্ভীর
বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুললেন গৌতম গম্ভীর
অলিম্পিকের যোগ্যতা অর্জন করা ভিনেশ ফোগতকে শুভেচ্ছা বিরাট কোহলির
অলিম্পিকের যোগ্যতা অর্জন করা ভিনেশ ফোগতকে শুভেচ্ছা বিরাট কোহলির
ডেভিড মিলারের একহাতের ক্যাচ দেখে বিরাট কোহলির অভিব্যক্তি ভাইরাল
ডেভিড মিলারের একহাতের ক্যাচ দেখে বিরাট কোহলির অভিব্যক্তি ভাইরাল
Advertisement