সচিনের চেয়েও দ্রুত 6 হাজারের ক্লাবে কোহলি, তবে এখনও শীর্ষে যিনি

Updated: 31 August 2018 19:06 IST

টেস্ট ক্রিকেটে গোটা বিশ্বে দ্রুততম 6 হাজার রান পূর্ণ করার রেকর্ডটা আছে ডন ব্র্যাডম্যানের (68 ইনিংসে)।  

Virat Kohli completes 6000 runs in Test cricket
আবার বিরাট মাইলস্টোন © এএফপি

দেখতে দেখতে একের পর এক মাইলস্টোন গড়ে চলেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ক'দিন আগে অজি কিংবদন্তি অধিনায়ক স্টিভ ওয়া বলেছিলেন, কোহলি একদিন বিশ্ব ক্রিকেটের সব রেকর্ড ভেঙে দেবেন। সেটা হবে কি না সময় বলবে। তবে কোহলি কিন্তু অনেকগুলো গুরুত্বপূর্ণ মাইলস্টোন কেরিয়ারের মধ্যগগণেই সেরে নিচ্ছেন। এই যেমন টেস্টে 6 হাজার রানের ক্লাবে ঢুকতে সাউদাম্পটন টেস্টে কোহলিকে করতে হত মাত্র 6 রান। আজ, শুক্রবার টেস্টের দ্বিতীয় দিনে শিখর ধাওয়ানের আউটের পরেই সেই নজিরটা গড়ে নিলেন ভারত অধিনায়ক। সচিন তেন্ডুলকরের চেয়ে একটা ইনিংস কম খেলে এই মাইলস্টোনে পা দিলেন কোহলি। কেরিয়ারে তাঁর 119তম ইনিংসে 6 হাজার টেস্ট রান পূর্ণ করলেন কোহলি। কোহলি এই রান তাঁর 70তম ম্যাচে 54.50 ব্যাটিং গড়ে করলেন। কোহলি এখনও পর্যন্ত টেস্টে 23টি সেঞ্চুরি, 6টি দ্বিতীয় সেঞ্চুরি আর 18টি হাফ সেঞ্চুরি করেছেন।  ভারতীয়দের মধ্যে কোহলির চেয়ে দ্রুত 6 হাজার রানের ক্লাবে পা দেওয়ার নজিরটা সুনীল গাভাসকরের (117 তম ইনিংসে)। প্রসঙ্গত, টেস্ট ক্রিকেটে গোটা বিশ্বে দ্রুততম 6 হাজার রান পূর্ণ করার রেকর্ডটা আছে ডন ব্র্যাডম্যানের (68 ইনিংসে)।  টেস্টের ইতিহাসে কোহলি নবম দ্রুততম 6 হাজার রান সংগ্রহকারী ব্যাটসম্যান হলেন।  

এদিকে, সাউদাম্পটন টেস্টে দ্বিতীয় দিনে লাঞ্চের আগে দুই ওপেনারকে হারালেও ভারত ভালই খেলছে। কোহলি ক্রিজে নামার পর ভারতের ইনিংসকে মসৃণ দেখাচ্ছে। আজ প্রথমে আউট হন লোকেশ রাহুল। রাহল (19)-কে আউট করেন ব্রড। তারপর ধাওয়ান (23)-কেও আউট করেন ব্রড।  দলের 50 রানের মধ্যে দুই উইকেট হারায় ভারত। সেখান থেকে পূজারা-কোহলি লড়ছেন। লাঞ্চে ভারতের স্কোর 2 উইকেটে 100 রান। প্রথম ইনিংসে ইংল্যান্ড 241 রানে অল আউট হয়। বুমরা 3টি, ইশান্ত-সামি-অশ্বিন দুটি করে উইকেট নিয়েছিলেন। 

একেবারে খারাপ অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে কিছুটা বলার মত রান করে ইংল্যান্ড। ভারতের বিরুদ্ধে সাউদাম্পটনে চতুর্থ টেস্টের প্রথম দিনে ইংল্যান্ড অল আউট হয় 246 রানে। অথচ একটা সময় মাত্র 86 রানের মধ্যেই 6 উইকেট পড়ে গিয়েছিল ইংল্যান্ডের।  কিন্তু সেখান থেকে মইন আলি-স্যাম কুরান দলকে কিছুটা ভদ্রস্থ জায়গায় নিয়ে যান। জেনিংস থেকে রুট। কুক থেকে বেয়ারস্টো। ইংল্যান্ডের পুরো ব্যাটিং ইউনিটটাই ব্যর্থ হয়। শূন্য রানে জেনিংসের আউট থেকে শুরু তারপর একে ইংরেজ ব্যাটসম্যানরা আয়ারাম আর গয়ারাম। রুট (4), বেয়ারস্টো (6), স্টোকস (23), বাটলার (21)। ঠিক যেন মৃত্যু মিছিল চলছিল। এরপরই প্রতিরোধ দেখায় ইংল্যান্ড।  সপ্তম উইকেটে মইন আলি-কুরান যোগ করেন 81 রান। অশ্বিনের বলে মইন আলি (40)-র আউটের পরেও ব্রডকে নিয়ে কুরান দলের রানকে এগিয়ে যেতে থাকেন। শেষ অবধি ব্যক্তিগত 78 রানে অশ্বিনের বলে বোল্ড হয়ে ফিরে যান কুরান। কুরানের আউটের সঙ্গেই 246 রানে ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয়। ভারতীয় বোলাররা দারুণ নজর কাড়েন। 

Comments
হাইলাইট
  • দ্বিতীয় দ্রুততম হয়ে টেস্টে 6 হাজারের ক্লাবে কোহলি
  • 119 তম ইনিংসে এই নজির গড়লেন কোহলি
  • সচিনের চেয়েও দ্রুত এই মাইলস্টোন গড়লেন ভারত অধিনায়ক
সম্পর্কিত খবর
নিউজিল্যান্ডের সামনে অসহায় আত্মসমর্পণ ভারতের টপ অর্ডারের
নিউজিল্যান্ডের সামনে অসহায় আত্মসমর্পণ ভারতের টপ অর্ডারের
হ্যারি কেনের সঙ্গে ছবি পোস্ট অভিষেক বচ্চনের ট্রোলিংয়ের মুখে বিরাট কোহলি
হ্যারি কেনের সঙ্গে ছবি পোস্ট অভিষেক বচ্চনের ট্রোলিংয়ের মুখে বিরাট কোহলি
বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি ভারত
বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি ভারত
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিরাট কোহলির শুভেচ্ছাবার্তা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিরাট কোহলির শুভেচ্ছাবার্তা
বিশ্বকাপে হরভজন সিং বাজি ধরছেন ভারত ও ইংল্যান্ডের পক্ষেই
বিশ্বকাপে হরভজন সিং বাজি ধরছেন ভারত ও ইংল্যান্ডের পক্ষেই
Advertisement
ss