সেঞ্চুরি হাঁকিয়ে এক দশকের সর্বোচ্চ রানের মাল‌িক বিরাট কোহলি

Updated: 15 August 2019 16:01 IST

সবাইকে ছাপিয়ে ৩০ বছরের এই ব্যাটসম্যা‌ন আন্তর্জাতিক ক্রিকেট সর্বোচ্চ রান করার রেকর্ড করে ফেলেছেন। ছাপিয়ে গিয়েছেন প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিংকে।

Virat Kohli Becomes Top Scorer In A Decade In International Cricket After Scoring Century I Last Match Against West Indies
তৃতীয় একদিনের ম্যাচে ৪৩তম ওডিআই সেঞ্চুরিটি করলেন বিরাট কোহলি © টুইটার

ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে ওডিআই সিরিজের শেষ ম্যাচে আরও একটি সেঞ্চুরি হাঁকালেন বিরাট কোহলি (Virat Kohli)। যার সঙ্গে একদিনের ক্রিকেটে নিজের ৪৩টি সেঞ্চুরির সঙ্গে সঙ্গে এক দশকে সর্বোচ্চ রানের শীর্ষেও পৌঁছে গেলেন তিনি। বুধবার বৃষ্টি বিঘ্নিত ম্যাচ ছয় উইকেটে জিতে শেষ পর্যন্ত সিরিজ ২-০তে জিতে নিয়েছে ভারত (India)। আর তার মধ্যেই নতুন রেকর্ডে জায়গা করে নিয়েছেন ভারত অধিনায়ক। বৃষ্টির জন্য ম্যাচ শেষ পর্যন্ত খেলা হয় ৩৫ ওভারে। ভারতের সামনে টার্গেট দাঁড়ায় ২৫৫ রানের। যা সহজেই তুলে নেয় ভারত। ৯৩ বলে সেঞ্চুরি করেন বিরাট কোহলি (Virat Kohli)। শেষ পর্যন্ত অপরাজিতও থাকেন। তিনি ক্রমশ এগিয়ে চলেছেন সচিনের দিকে। সচিনের ঝুলিতে রয়েছে ৪৯টি একদিনের সেঞ্চুরি। আর সাতটি করলেই ছাপিয়ে যাবেন সচিনকে (Sachin Tendulkar)। কিন্তু তার আগেই সবাইকে ছাপিয়ে ৩০ বছরের এই ব্যাটসম্যা‌ন আন্তর্জাতিক ক্রিকেট সর্বোচ্চ রান করার রেকর্ড করে ফেলেছেন। ছাপিয়ে গিয়েছেন প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিংকে। ২০০০ সালে তিনি করেছিলেন ১৮৯৬২ রান। 

বুধবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ওয়েসট ইন্ডিজ। প্রথমে ব্যাট করে ৩৫ ওভারে সাত উইকেট হারিয়ে ২৪০ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। ৭২ রানের ইনিংস খেলেন ক্রিস গেইল। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংয়ের সময় বার কয়েক বৃষ্টির জন্য খেলা বন্ধ হয়ে যায়। সিরিজ ড্র করতে হলে ওয়েস্ট ইন্ডিজকে এই ম্যাচ জিততেই হতো। সেই লক্ষ্যে ২২ ওভারে তারা ১৫৮-২-এ পৌঁছে গিয়েছিল। কিন্তু দু'বার খেলা বন্ধ হওয়ার পর ম্যাচ ৩৫ ওভারে নামিয়ে আনা হয়। 

West Indies Vs India, 3rd ODI: বৃষ্টি বিঘ্নিত সিরিজ ২-০তে জিতে নিল ভারত

শাই হোপ ২৪, শিমরন হেটমেয়ার ২৫, নিরোলাস পুরান ৩০, জেসন হোল্ডার ১৪ ও কালোর্স ব্রেথওয়েট ১৬ রান করে আউট হলেন। ভারতের হয়ে এদিন বল হাতে সফল খলিল আহমেদ। সাত ওভার বল করে নিলেন তিন উইকেট। দুই উইকেট নিলেন মহম্মদ শামি। একটি করে উইকেট যুজবেন্দ্র চাহাল ও রবীন্দ্র জাডেজা। 

ওয়েস্ট ইন্ডিজ ৩৫ ওভারে ২৪০ রান করলেও ভারতের জন্য রিভাইসড টার্গেট হল ২৫৫ রান। যা সহজ হবে না তাড়া করা। রোহিত শর্মা ১০ ও  শিখর ধাওয়ান করলেন ৩৬ রান করে আউট হওয়ার পর শেষ পর্যন্ত হাল ধরলেন দ্বিতীয় ওডিআই-এর জুটি বিরাট কোহলি ও শ্রেয়াস আয়ার। পন্থকে চ্যালেঞ্জ দেওয়ার জন্য শ্রেয়াসের দুটো ইনিংসই যথেষ্ট।

দেশের উন্নতির জন্য সব ভারতীয়কে একসঙ্গে কাজ করার আহ্বান বিরাট কোহলির

দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করার পর এই ম্যাচে সেঞ্চুরি করে ( ৯৯ বলে ১১৪) অপরাজিত থাকল অধিনায়কের ব্যাট। পর পর দুই ম্যাচে হাফ সেঞ্চুরি পেলেন শ্রেয়াস (৪১ বলে ৬৫)। এই সিরিজে দুটো ম্যাচই খেললেন তিনি।

(তথ্য পিটিআই)

Comments
হাইলাইট
  • ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ ওডিআই-এ ৪৩তম সেঞ্চুরিটি করলেন বিরাট
  • সচিন তেন্ডুলকরের থেকে মাত্র ছয় সেঞ্চুরি পিছনে রয়েছেন বিরাট
  • এই সিরিজে এটিই বিরাট কোহলির দ্বিতীয় সেঞ্চুরি
সম্পর্কিত খবর
"আরও উপরে উঠতে চাই, আরও এগোতে চাই": অস্ট্রেলিয়াকে হারিয়ে হুঙ্কার Virat Kohli-র
"আরও উপরে উঠতে চাই, আরও এগোতে চাই": অস্ট্রেলিয়াকে হারিয়ে হুঙ্কার Virat Kohli-র
দেখুন তৃতীয় ওডিআই-তে
দেখুন তৃতীয় ওডিআই-তে 'সুপারম্যান' Virat Kohli-র উড়ন্ত ক্যাচ
3rd ODI, Ind Vs Aus: বড় রানের সম্ভাবনা নিয়ে বেঙ্গালুরুতে সিরিজ নির্ণায়ক ম্যাচে নামছে ইন্ডিয়া-অস্ট্রেলিয়া
3rd ODI, Ind Vs Aus: বড় রানের সম্ভাবনা নিয়ে বেঙ্গালুরুতে সিরিজ নির্ণায়ক ম্যাচে নামছে ইন্ডিয়া-অস্ট্রেলিয়া
Watch:
Watch: ''চাহাল টিভি''তে Shikhar Dhawan কীভাবে ওই লেগস্পিনারের সঙ্গে রসিকতা করলেন
2nd ODI: মধুর প্রতিশোধ, অজিদের চূর্ণ করে সিরিজে সমতা ফেরাল ভারত
2nd ODI: মধুর প্রতিশোধ, অজিদের চূর্ণ করে সিরিজে সমতা ফেরাল ভারত
Advertisement