আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা যুবরাজ সিংয়ের

Updated: 10 June 2019 15:03 IST

ভারতীয় ক্রিকেটের এক সময়ের পোস্টার বল যুবরাজ সিং বিদায় জানালেন আন্তর্জাতিক ক্রিকেটকে।

ভারতীয় ক্রিকেটের (Indian Cricket Team) এক সময়ের পোস্টার বয় যুবরাজ সিং (Yuvraj Singh)। সোমবার তাঁর আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার শেষ করার কথা ঘোষণা করে দিলেন হঠাৎই। দীর্ঘ ১৯ বছরের একক ঝকঝকে অধ্যায় শেষ হল ভারতীয় ক্রিকেটের। এই ১৯ বছরে তিনি ৪০০র উপর ম্যাচ খেলেছেন দেশের জার্সিতে। ২০০০ থেকে শুরু তাঁর দৌড়। সেই বছরই একদিনের ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর। শেষ খেলেছেন ২০১৭র জুনে। তার পরই বাদ পড়তে হয় ভারতীয় দল থেকে। এর মধ্যে ব্যাক্তিগত জীবনেও অনেকটা কঠিন সময় কাটিয়ে এসেছেন তিনি। মারন রোগ ক্যান্সারের সঙ্গে লড়াই করে নতুন জীবন ফিরে পেয়েছেন। যা অনেকের বেঁচে থাকার উদাহরণ। 

সাংবাদিক সম্মেলন করে যুবরাজ সিং তাঁর অবসরের কথা ঘোষণা করেন। সেখানে তিনি বলেন, ‘'২৫ বছর পর আমি সিদ্ধান্ত নিলাম সরে দাঁড়ানোর। ক্রিকেট আমাকে সব কিছু দিয়েছে। আর এটাই কারন আমি আজ এখানে দাঁড়িয়ে রয়েছি।''

‘‘আমি খুব ভাগ্যবাণ দেশের হয়ে ৪০০ ম্যাচ খেলার সুযোগ পেয়েছি। যখন শুরু করেছিলাম তখন এতটা ভাবিনি।''

2000-এর অক্টোবরে নাইরোবিতে আইসিসি  নকআউট টুনার্মেন্ট দিয়ে যাত্রা শুরু করেন যুবরাজ। ২০০৩-এ নিউজিল্যান্ডের বিরুদ্ধে মোহালিতে তাঁর ঘরের মাঠে টেস্ট অভিষেক হয় যুবির। ২০০৭-এ আইসিসিটি২০ বিশ্বকাপ জয়ের মূল কারিগর ছিলেন তিনিই। বিশ্বকাপ দিয়েই টি২০তে শুরু তাঁর।

তিনি আরও বলেন, ‘‘এই খেলার সঙ্গে আমার লাভ-হেট সম্পর্ক। আমি সত্যিই ব্যাখ্যা করতে পারব না এটা আমার জন্য কী। এই খেলা আমাকে লড়াই করতে শিখিয়েছে। আমি অনেকবার অকৃতকার্য হয়েছিল আবার ফিরে এসেছি। এবং আমি কখনও হাল ছেড়ে দিইনি।''

তাঁর এই দীর্ঘ কেরিয়ারে ৪০টি টেস্ট খেলেছেন তিনি। করেছেন ১৯০০ রান। তার মধ্যে রয়েছে তিনটি সেঞ্চুরি ও ১১টি হাফ সেঞ্চুরি। গড় ৩৩.৯২। টেস্টে তাঁর সর্বোচ্চ রান ১৬৯। বেঙ্গালুরুতে ২০০৭-এ পাকিস্তানের বিরুদ্ধে এই রান করেছিলেন তিনি।

ওডিআই ছিল যুবরাজ সিংয়ের আসল মঞ্চ। যেখানে বার বার তিনি নিজেকে প্রমাণ করেছেন। ৩০৪টি একদিননের ম্যাচ খেলেছেন তিনি ভারতের জার্সিতে। করেছেন ৮৭০১ রান। গড় ৩৬.৫৫। এর মধ্যে রয়েছে ১৪টি সেঞ্চুরি  ৪২টি হাফ সেঞ্চুরি। একদিনের আন্তর্জাতিকে যুবরাজ সর্বোচ্চ ১৫০ রানের ইনিংস খেলেছিলেন কটকে ইংল্যান্ডের বিরুদ্ধে ২০১৭তে।

যুবরাজ সিংকে আজও মনে করা হয় অবশ্য তাঁর অন্য একটি কৃতিত্বের জন্য। তিনি বিগ হিটার তো ছিলেনই। কিন্তু ২০০৭ টি২০ বিশ্বকাপের মঞ্চে ডারবানের কিংসমেডে স্টুয়ার্ট ব্রডকে এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়ে বিশ্ব ক্রিকেটে এক অনন্য নজির তৈরি করেছিলেন তিনি। টি২০তেও তিনি সুপার স্টার হয়ে উঠেছিলেন তার পর। ৫৮টি ম্যাচ খেলে ১১৭৭ রান করেন তিনি। স্ট্রাইকরেট ১৩৬.৩৮। সর্বোচ্চ ২০১৩তে রাজকোটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অপরাজিত ৭৭।

Comments
সম্পর্কিত খবর
কোহলি-বুমরাহর সিক্স প্যাক দেখে মুগ্ধ Yuvraj Singh, ছবি ভাইরাল
কোহলি-বুমরাহর সিক্স প্যাক দেখে মুগ্ধ Yuvraj Singh, ছবি ভাইরাল
জোফ্রা আর্চারকে সমালোচনা শোয়েবের, উত্তরে পাক তারকাকে ট্রোল যুবরাজের
জোফ্রা আর্চারকে সমালোচনা শোয়েবের, উত্তরে পাক তারকাকে ট্রোল যুবরাজের
যুবরাজের ‘উদ্ভট’ আউট দেখে বিস্মিত নেটিজেনরা, দেখুন ভিডিও
যুবরাজের ‘উদ্ভট’ আউট দেখে বিস্মিত নেটিজেনরা, দেখুন ভিডিও
অবসরের পর আবার টি২০-তে ফিরলেন যুবরাজ সিং
অবসরের পর আবার টি২০-তে ফিরলেন যুবরাজ সিং
চোটের পর প্রথম ব্যাট হাতে নামলেন শিখর ধাওয়ান, দেখুন ভিডিও
চোটের পর প্রথম ব্যাট হাতে নামলেন শিখর ধাওয়ান, দেখুন ভিডিও
Advertisement