নির্বাসিত হার্দিক পাণ্ড্যে ও লোকেশ রাহুলকে ফেরানো হচ্ছে দেশে

Updated: 12 January 2019 12:26 IST

করন জোহরের টেলিভিশন শো, ‘কফি উইথ করন'এ মন্তব্যের জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে দল থেকে বাদ পড়লেন হার্দিক পাণ্ড্যে ও লোকেশ রাহুল, সূত্রের খবর।

Sources said, Hardik Pandya and KL Rahul dropped for 1st ODI against Australia tomorrow

শুক্রবার বেশিরাতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড লোকেশ রাহুলও হার্দিক পাণ্ড্যের নির্বাসনের কথা ঘোষণা করার সঙ্গেই তাঁদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্তও নেয়। এই মুহূর্তে কোনও রকমের ক্রিকেট এই দুই ক্রিকেটার খেলতে পারবেন না। বিসিসিআই তাদের বার্তায় জানিয়েছে, তদন্ত হবে এই দুই ক্রিকেটারের বিরুদ্ধে তাঁদের অশোভন মন্তব্যের জন্য।। নির্বাচনি কমিটি দ্রুত এই দুই ক্রিকেটারের পরিবর্ত ক্রিকেটারের নাম জানাবে। যাঁরা অস্ট্রেলিয়ায় ওডিআই সিরিজে দলের সঙ্গে যোগ দেবেন। বিসিসিআই-এর নিযম ৪১(৬) অনুযায়ী নির্বাসিত প্লেয়াররা কোনওভাবেই কোনও বিসিসিআই ও আইসিসির অনুষ্ঠান, খেলা বা রাজ্য সংস্থারও কোনও কিছুতে অংশ নিতে পারবেন না। যতদিন না সিদ্ধান্ত হবে।

প্রথম ওয়ান ডে থেকে বাদ দেওয়া হল হার্দিক পাণ্ড্যে ও লোকেশ রাহুলকে। এই খবরের কিছুক্ষণের মধ্যেই জানা গেল পুরো সিরিজেই খেলা হচ্ছে না দুই ক্রিকেটারের। সরিজের মাঝেই দু'জনকে ফেরৎ পাঠানো হচ্ছে দেশে। শনিবার সিডনিতে তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামবে ভারত। কফি উইথ করনে হার্দিক পাণ্ড্যের মন্তব্যে রীতিমতো সমালোচনার ঝড় উঠেছে দেশ জুড়ে। তাতে ঢুকে পড়েছে বিসিসিআইও। সিওএ প্রধান বিনোদ রাই দু'জনের নির্বাসন‌ চেয়েছিল বৃহস্পতিবারই। অপেক্ষা ছিল ডায়না এডুলজির মতামতের। শুক্রবার তিনি মত দিতেই নিশ্চিত হয়ে যায় দুই ক্রিকেটারের নির্বাসনের কথা। তার আগে পর্যন্ত দল ঘোষণা করতে পারেনি ভারতীয় টিং ম্যানেজমেন্ট। কিন্তু সূত্রের খবর ইতিমধ্যেই প্রথম একদিনের ম্যাচের দলএই দুই ক্রিকেটারকে ছাড়াই নিশ্চিত করে ফেলেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

সদ্য চোট সারিয়ে ফিরেছে ভারতীয় দলে। তার মধ্যেই বিতর্কে হার্দিক পাণ্ড্যে। যদিও বিতর্ক হতেই নিজের ইনস্টাগ্রামে ক্ষমা চেয়ে পোস্ট করলেন এই অল-রাউন্ডার। বিখ্যাত টেলিভিশন শো  ‘কফি উইথ করন'এ গিয়েছিলেন হার্দিক। সেখানেই কথায় কথায় এমন মন্তব্য করে দেয় যা নিয়ে সমালোচনার ঝড় ওঠে। বুধবার হার্দিক তাঁর ই‌স্টাগ্রাম পোস্টে লেখেন, ‘‘কফি উইথ করনে আমার মন্তব্যের জন্য আমি দুঃখিত। আমি যদি কাউকে কষ্ট দিয়ে থাকি তার জন্য আমি ক্ষমা চাইছি। সত্যি কথা বলতে কী শো-এর চরিত্রের সঙ্গে আমি কিছুটা বয়ে গিয়েছিলাম। আমি কোনওভাবেই কারও আবেগ বা সম্মানকে আঘাত করতে চাইনি।''

অনুষ্ঠান টেলিকাস্ট হতেই তা নিয়ে সমালোচনা শুরু হয় সোশ্যাল মিডিয়ায়। সঙ্গে সঙ্গেই তাঁর মন্তব্যের জন্য সোশ্যাল মিডিয়ায় ক্ষমা চেয়ে নিয়েছিলেন হার্দিক। কিন্তু তাও বিসিসিআই-এর শো কজের মুখে পড়তে হয় দুই ক্রিকেটারকে।  হার্দিক বুধবারই তাঁর জবাব জানিয়ে দিয়েছেন। তবে তাঁর জবাবে সন্তুষ্ট ছিলেন না বিনোদ রাই। 

বিনোদ রাই পিটিআইকে জানিয়েছিলেন, ‘‘আমি হার্দিক পাণ্ড্যের জবাবে সন্তুষ্ট নই। আমি বিসিসিআই-এর কাছে দুই ক্রিকেটারকে নির্বাসিত করার আর্জি জানাচ্ছি। তবে ফাইনাল সিদ্ধান্ত ডায়না সবুজ সঙ্কেত দিলেই নেওয়া হবে।'' যদিও ডায়না এডুলজি বিষয়টিকে বিসিসিআই-এর লিগ্যাল সেলে পাঠানোর পক্ষে ছিলেন।

ডায়না এডুলজির মতামতের জন্যই আটকে ছিল হার্দিক পাণ্ড্যে ও লোকেশ রাহুলের নির্বাসন। ডায়না এডুলজি পরবর্তী পদক্ষেপের আগে পর্যন্ত হার্দিক ও লোকেশের নির্বাসনকে সবুজ সঙ্কেত দিতেই নিশ্চিত হয়ে যায় দু'জনের নির্বাসন। এডুলজি তাঁর মতামত জানিয়ে বলেন, ‘‘যখন বিসিসিআই-এর সিইও রাহুল জোহুরির বিরুদ্ধে অভিযোগ উঠেছিল তখন তাঁকেও ছুটিতে পাঠানো হয়েছিল, সে কারণে প্লেয়াররাও সিদ্ধান্ত হওয়া পর্যন্ত নির্বাসনে থাকবে।''

বিসিসিআই-এর পক্ষ থেকে অনিরুদ্ধ চৌধুরী প্রশ্ন তুলেছিলেন, এই দুই প্লেয়ারকে টিভি শো-তে যাওয়ার অনুমতি কে দিল, সেটা নিয়েও তদন্তের দাবি উঠেছে। নিয়ম অনুযায়ী বিসিসিআই-এর চুক্তিবদ্ধ ক্রিকেটারদের কোনও অনুষ্ঠানে যেতে হলে অনুমতি নিতে হবে বোর্ডের। 

Comments
সম্পর্কিত খবর
ভারতীয় দলে হার্দিক কেন গুরুত্বপূর্ণ, বললেন শিখর ধাওয়ান
ভারতীয় দলে হার্দিক কেন গুরুত্বপূর্ণ, বললেন শিখর ধাওয়ান
‘মানুষ মাত্রই ভুল করে’, হার্দিক-লোকেশের পাশে দাড়িয়ে বললেন সৌরভ গঙ্গোপাধ্যায়
‘মানুষ মাত্রই ভুল করে’, হার্দিক-লোকেশের পাশে দাড়িয়ে বললেন সৌরভ গঙ্গোপাধ্যায়
নিজেকে ঘরে বন্ধ করে নিয়েছেন হার্দিক পাণ্ড্যে, ধরছেন না ফোনও
নিজেকে ঘরে বন্ধ করে নিয়েছেন হার্দিক পাণ্ড্যে, ধরছেন না ফোনও
হার্দিক পাণ্ড্যে ও লোকেশ রাহুলের সঙ্গে কথা বললেন রাহুল জোহুরি
হার্দিক পাণ্ড্যে ও লোকেশ রাহুলের সঙ্গে কথা বললেন রাহুল জোহুরি
হার্দিক পাণ্ড্যে ও লোকেশ রাহুল বিতর্ক এক নজরে জেনে নিন
হার্দিক পাণ্ড্যে ও লোকেশ রাহুল বিতর্ক এক নজরে জেনে নিন
Advertisement