স্থগিত রাখা হল ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য শুক্রবারের দল নির্বাচনী সভা

Updated: 19 July 2019 03:21 IST

ওয়েস্ট ইন্ডিজে ভারত তিনটি ওডিআই, তিনটিই টি২০ ও দু’টি টেস্ট ম্যাচ খেলবে। ৩ অগস্ট থেকে শুরু হবে এই সফর।

Selection Meeting Postponed Due To Various Reason
এমএস ধোনি এই দল নির্বাচনের আগে সব থেকে বড় আলোচ্য বিষয় © এএফপি

শুক্রবার ওয়েস্ট ইন্ডিজ সফরের (West Indies Tour) জন্য দল বেছে নেওয়ার কথা ছিল নির্বাচক কমিটির (Selection Committee)। কিন্তু তা স্থগিত রাখা হল রবিবার পর্যন্ত। যার মূলে মনে করা হচ্ছে, বিরাট কোহলির (Virat Kohli) থাকা এবং এমএস ধোনির (MS Dhoni) ভবিষ্যৎ নিয়ে বিচার-বিশ্লেষন। এ ছাড়া কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের নির্দেশ, এই মিটিংয়ের প্রতিনিধিত্ব করতে পারবেন না বিসিসিআই-এর সচিব। বিসিসিআই-এর (BCCI) এক সিনিয়র কর্তা জানিয়েছেন, বেশ কিছু আইনি সমস্যা রয়েছে কারন নিয়মের পরিবর্তন হয়েছে। সেগুলো মেনে চলতে হলে কিছুটা সময় লাগবে। এই মিটিংয়ের জন্য অধিনায়ককেও উপস্থিত থাকতে হবে। এ ছাড়া ক্রিকেটারদের ফিটনেস রিপোর্টও শনিবার সন্ধের আগে এসে পৌঁছবে না।

অন্য দিকে, ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা তুঙ্গে। ৩৮ বছরের এই ফিনিশার বিশ্বকাপের পরই অবসর ঘোষণা করবেন বলে মনে করা হয়েছিল। তেমনই ইঙ্গিতও পাওয়া গিয়েছিল। কিন্তু সেমিফাইনালে হেরে ভারত বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে তাও কম দিন হয়নি। কিন্তু অবসর নিয়ে কোনও কথা বলেননি ধোনি। তাঁকেএ ক্যারিবিয়ান সফরে রাখা হবে কিনা সেটাও বড় মাথা ব্যথার কারন নির্বাচকদের। তার উপরই অনেকটাই নির্ভর করবে ধোনির ভবিষ্যৎ।

দল নির্বাচনের আগে ধোনিকে ‌নিয়ে আগ্রহ তুঙ্গে, নজরে বিরাটও

ওয়েস্ট ইন্ডিজে ভারত তিনটি ওডিআই, তিনটিই টি২০ ও দু'টি টেস্ট ম্যাচ খেলবে। ৩ অগস্ট থেকে শুরু হবে এই সফর। পরের বছর অস্ট্রেলিয়ার টি২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে ধোনির বদলে ঋষভ পন্থকেও ক্যারিবিয়ান সফরে পাঠানো হতে পারে। এর আগে ধোনিকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি২০ সিরিজ ও অস্ট্রেলিয়া সফরের টি২০ সিরিজ থেকে বাদ দেওয়া হয়েছিল। লক্ষ্য ছিল পন্থকে দেখে নেওয়া। এই অবস্থায় বিশ্বকাপে ১৫ জনের দলে পন্থ না থাকায় সমালোচনার ঝড় উঠেছিল। কিন্তু শিখর ধাওয়ান চোট পেয়ে দ্বিতীয় ম্যাচের পরই বেরিয়ে যাওয়ায় পরিবর্ত হিসেবে দলের সঙ্গে যোগ দিয়েছিলেন পন্থ।

আরও একটি বিষয় নিয়ে প্রশ্ন উঠছে, তা হল বিরাট কোহলির থাকা না থাকা। শোনা যাচ্ছিল বিরাটকে বিশ্রাম দেওয়া হবে। কারন সামনে দীর্ঘ হোম সিরিজ রয়েছে। যা শুরু হবে সেপ্টেম্বর থেকে। যার ফলে লিমিটেড ওভারের ক্ষেত্রে রোহিত শর্মার হাতে তুলে দেওয়া হতে পারে অধিনায়কত্বও।

বোর্ডের সেক্রেটারি ক্রিকেট কমিটির কোনও বৈঠকেই থাকতে পারবেন না: সিওএ

বিরাট কোহলি যদি ক্যারিবিয়ান সফরের শুরুতে নাও যান তা হলেও টেস্ট দলে তাঁর থাকার সম্ভাবনা রয়েছে। কারন যে দু'টি টেস্ট ওয়েস্ট ইন্ডিজে ভারত খেলবে সেই দুওট আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। বিরাটের সঙ্গে বিশ্রাম দেওয়া হতে পারে পেসার যশপ্রীত বুমরাকেও।

এ ছাড়া বিশ্বকাপ ভারতের মিডল অর্ডার যে ভাবে ফ্লপ করেছে তাতে তা নিয়েও ভাবতে হবে ভারতের সিনিয়র নির্বাচক কমিটিকে। এটাই বিশ্বকাপ থেকে ভারতের ছিটকে যাওয়ার মূল কারনও। সঙ্গে আজও সমাধান হয়নি ভারতের চার নম্বর ব্যাটিং পজিশন। মিডল অর্ডার নিয়ে আলোচনা জোরদার হতে পারে। মায়াঙ্ক আগরওয়াল, মণীশ পাণ্ড্যে ও শ্রেয়াস আয়ার রয়েছেন তালিকায়। ডোমেস্টিক পর্যায়ে দারুণ সফল তিন জন।

চোটের পর প্রথম ব্যাট হাতে নামলেন শিখর ধাওয়ান, দেখুন ভিডিও

পাণ্ড্যে ইন্ডিয়া ‘এ'র হয়ে ম্যাচ উইনিংস সেঞ্চুরি হাঁকিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ ‘এ'র বিরুদ্ধে। অম্বাতি রায়ডুর অবসর, বিজয় শঙ্করের চার নম্বরে ব্যর্থতা সঙ্গে চোট এই তিনজনকে এগিয়ে রাখছে। এ ছাড়া শুবমান গিল, পৃথ্বী শকে নিয়েও আলোচনা হতে পারে। যদিও চোট রয়েছে পৃথ্বী শ-র। দীনেশ কার্তিক, কেদার যাদবরা বিরাট সুযোগ পেলেও কাজে লাগাতে না পারায় এ বার হয়তো দলের বাইরেই থাকতে হবে।

এর মধ্যেই মনে করা হচ্ছে শিখর ধাওয়ান যদি সুস্থ হয়ে যায় রোহিতের সঙ্গে ওপেন করতে নামবেন তিনিই। এ ছাড়া রয়েছেন, লোকেশ রাহুল, হার্দিক পাণ্ড্যে, কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহাল, যাঁরা  নিজেদের জায়গা ধরে রাখতে সক্ষণ হবে বলেই মনে করা হচ্ছে। উঠে আসতে পারেন লেগ-স্পিনার রাহুল চাহার। এই মুহূর্তে ‘এ' দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজেই রয়েছেন তিনি।

দেশে ফিরলেন ভারতীয় ক্রিকেটের তারকা জুটি, দেখুন ভিডিও

নতুন মুখের মধ্যে দেখা যেতে পারে দিল্লর নভদীপ সাইনি। তিনিও রয়েছে ‘এ' দলের সঙ্গে। এ ছাড়া খলিল আহমেদ, দীপক চাহার, আভেশ খানও আলোচনায় উঠে আসবে। রেখে দেওয়া হবে মহম্মদ শামি ও ভুবনেশ্বর কুমারকে। তবে বড় প্রশ্ন উইকেট কিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহাকে নিয়ে। চোট সারিয়ে তিনি কি আবার জাতীয় দলে ফিরতে পারবেন?

টি২০ দিয়ে ৩ অগস্ট থেকে শুরু হবে ওয়েস্ট ইন্ডিজ সফর। চলবে ৬ অগস্ট পর্যন্ত। ৮ থেকে ১৪ অগস্ট পর্যন্ত ওডিআআই সিরিজ। দুটো টেস্ট হবে ২২ অগস্ট ও ৩ সেপ্টেম্বর।

Comments
হাইলাইট
  • শুক্রবার নির্বাচনী কমিটির মিটিং স্থগিত রাখা হল শনিবারের জন্য
  • ওয়েস্ট ইন্ডিজ সফরের দল নির্বাচনে বসার কথা ছিল কমিটির
  • পরিকল্পনায় বিস্তর পরিবর্তন করে দেয় সিওএ
সম্পর্কিত খবর
টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রেখেছে অ্যাশেজ, মনে করেন Sourav Ganguly
টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রেখেছে অ্যাশেজ, মনে করেন Sourav Ganguly
টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে থাকা Virat Kohli -কে চাপে ফেলে দিয়েছেন স্টিভ স্মিথ
টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে থাকা Virat Kohli -কে চাপে ফেলে দিয়েছেন স্টিভ স্মিথ
জোফ্রা আর্চারকে সমালোচনা শোয়েবের, উত্তরে পাক তারকাকে ট্রোল যুবরাজের
জোফ্রা আর্চারকে সমালোচনা শোয়েবের, উত্তরে পাক তারকাকে ট্রোল যুবরাজের
Ravi Shastri সহকারী বাছাই শুরু, ঘোষণা বৃহস্পতিবার
Ravi Shastri সহকারী বাছাই শুরু, ঘোষণা বৃহস্পতিবার
সেনাবাহিনীর দায়িত্ব সামলে এবার পরিবারের সঙ্গে মি‌লিত হলেন ধোনি
সেনাবাহিনীর দায়িত্ব সামলে এবার পরিবারের সঙ্গে মি‌লিত হলেন ধোনি
Advertisement