পূজারা-র অনবদ্য 131 রান, 27 রানের লিড নিয়ে জয়ের ভিত তৈরি ভারতের

Updated: 01 September 2018 00:54 IST

195 রানে আট উইকেট হারানো দলকে ইশান্ত শর্মা, বুমরা-র মত দশ ও এগারো নম্বরে ব্যাট করা ব্যাটসম্যানদের নিয়ে দলকে 27 রানের লিড এনে দিলেন পূজারা।

India vs England: Pujara hits unbeaten 132 to keep momentum with India
টেস্ট তাঁর 15তম সেঞ্চুরিটা পূর্ণ করলেন পূজারা © এএফপি

সাউদাম্পটনে জ্বলে উঠলেন চেতেশ্বর পূজারা। দলকে বিপর্যয় থেকে রক্ষা করে পূজারা দুরন্ত 131 রানের অপরাজিত ইনিংস খেলে দলকে লিড এনে দিলেন। 195 রানে আট উইকেট হারানো দলকে ইশান্ত শর্মা, বুমরা-র মত দশ ও এগারো নম্বরে ব্যাট করা ব্যাটসম্যানদের নিয়ে দলকে 27 রানের লিড এনে দিলেন পূজারা। ইংল্যান্ডের প্রথম ইনিংসে 246 রানের জবাবে, ভারত 273 রানে অল আউট হল। এনে দিলেন আত্মবিশ্বাস। টেস্ট কোহলির এটি 15তম সেঞ্চুরি, ইংল্যান্ডের মাটিতে এই প্রথম। মইন আলি ভারতের 34 রানের মধ্যে পরপর পাঁচটা উইকেট নিয়ে ইংল্যান্ডকে দারুণ জায়গায় নিয়ে গিয়েছিলেন। অথচ পূজারা-কোহলি যখন ব্যাট করছিলেন তখন মনে হচ্ছিল, ভারতের লিড পাওয়াটা শুধু সময়ের অপেক্ষা। তৃতীয় উইকেটে পূজারা-কোহলি 92 রান যোগ করে ইনিংসকে ভালই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু তারপরই কুরানের বলে কোহলি (46)-র আউটের পর খেলার গতি ঘুরে যায়। রাহান (11)-কে স্টোকস আউট করার পর ভারতের বিপদ বাড়ে। কিন্তু ভারতের বিপদটা মহবিপদে পরিণত হয় মইন আলির স্পেলে। মইনের বলে পরপর আউট হন ঋষভ পন্থ (0), হার্দিক পান্ডিয়া (4), আর অশ্বিন (1), মহম্মদ সামি (0)। পরে ইশান্ত শর্মাকে আউট করে মইন আলি পাঁচ উইকেট নেন। মইনকে সিরিজের প্রথম তিনটি টেস্ট বসিয়ে রেখে যে ভুল হয়েছিল সেটা প্রমাণ হল। 

প্রথম ইনিংসে মইন ব্যাট হাতে গুরুত্বপূর্ণ 40 রান করেছিলেন। মইনের পাঁচ উইকেটের পাশাপাশি স্টুয়ার্ট ব্রড তিন উইকেট তুলে নিয়ে কাজের কাজ সারেন। দিনের শেষে 4 ওভার ব্যাট করে ইংল্যান্ড। তবে কোনও উইকেট না হারিয়েই 6 রান তুলেছে। সব মিলিয়ে শনিবার সাউদাম্পটন টেস্টের তৃতীয় দিনটা খুব গুরুত্বপূর্ণ হতে চলেছেে। এই পিচে চতুর্থ ইনিংসে 300 প্লাস রান তাড়া করে কঠিন। তবে রুটদের যা ব্যাটিংয়ের হাল তাতে এখান থেকে মনে হচ্ছে সিরিজ 2-2 হওয়ার মঞ্চটা পূজারার সেঞ্চুরিতেই হয়ে গেল।    

এদিকে,  দেখতে দেখতে একের পর এক মাইলস্টোন গড়ে চলেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ক'দিন আগে অজি কিংবদন্তি অধিনায়ক স্টিভ ওয়া বলেছিলেন, কোহলি একদিন বিশ্ব ক্রিকেটের সব রেকর্ড ভেঙে দেবেন। সেটা হবে কি না সময় বলবে। তবে কোহলি কিন্তু অনেকগুলো গুরুত্বপূর্ণ মাইলস্টোন কেরিয়ারের মধ্যগগণেই সেরে নিচ্ছেন। এই যেমন টেস্টে 6 হাজার রানের ক্লাবে ঢুকতে সাউদাম্পটন টেস্টে কোহলিকে করতে হত মাত্র 6 রান। আজ, শুক্রবার টেস্টের দ্বিতীয় দিনে শিখর ধাওয়ানের আউটের পরেই সেই নজিরটা গড়ে নিলেন ভারত অধিনায়ক। সচিন তেন্ডুলকরের চেয়ে একটা ইনিংস কম খেলে এই মাইলস্টোনে পা দিলেন কোহলি। কেরিয়ারে তাঁর 119তম ইনিংসে 6 হাজার টেস্ট রান পূর্ণ করলেন কোহলি। কোহলি এই রান তাঁর 70তম ম্যাচে 54.50 ব্যাটিং গড়ে করলেন। কোহলি এখনও পর্যন্ত টেস্টে 23টি সেঞ্চুরি, 6টি দ্বিতীয় সেঞ্চুরি আর 18টি হাফ সেঞ্চুরি করেছেন।  ভারতীয়দের মধ্যে কোহলির চেয়ে দ্রুত 6 হাজার রানের ক্লাবে পা দেওয়ার নজিরটা সুনীল গাভাসকরের (117 তম ইনিংসে)। প্রসঙ্গত, টেস্ট ক্রিকেটে গোটা বিশ্বে দ্রুততম 6 হাজার রান পূর্ণ করার রেকর্ডটা আছে ডন ব্র্যাডম্যানের (68 ইনিংসে)।  টেস্টের ইতিহাসে কোহলি নবম দ্রুততম 6 হাজার রান সংগ্রহকারী ব্যাটসম্যান হলেন।  

Comments
হাইলাইট
  • ভারতের থেকে ইংল্য়ান্ড এখনও 10 রানে পিছিয়ে
  • প্রথম ইনিংসে ভারত 273 রানে অল আউট হয়
  • মইন আলি পাঁচটি ও ব্রড তিনটি উইকেট নেন
সম্পর্কিত খবর
3rd ODI, Ind Vs Aus: বড় রানের সম্ভাবনা নিয়ে বেঙ্গালুরুতে সিরিজ নির্ণায়ক ম্যাচে নামছে ইন্ডিয়া-অস্ট্রেলিয়া
3rd ODI, Ind Vs Aus: বড় রানের সম্ভাবনা নিয়ে বেঙ্গালুরুতে সিরিজ নির্ণায়ক ম্যাচে নামছে ইন্ডিয়া-অস্ট্রেলিয়া
Watch:
Watch: ''চাহাল টিভি''তে Shikhar Dhawan কীভাবে ওই লেগস্পিনারের সঙ্গে রসিকতা করলেন
2nd ODI: তাঁর উইকেটকিপিং দলের বোলারদের "খুশি" করেছে বলেই আশা করছেন কে এল রাহুল
2nd ODI: তাঁর উইকেটকিপিং দলের বোলারদের "খুশি" করেছে বলেই আশা করছেন কে এল রাহুল
Watch: একহাতে নেওয়া Manish Pandey-র ক্যাচ কীভাবে আউট করল ডেভিড ওয়ার্নারকে
Watch: একহাতে নেওয়া Manish Pandey-র ক্যাচ কীভাবে আউট করল ডেভিড ওয়ার্নারকে
শচীন তেন্ডুলকর, হাসিম আমলাদের পিছনে ফেলে বিশ্বরেকর্ড রোহিত শর্মার
শচীন তেন্ডুলকর, হাসিম আমলাদের পিছনে ফেলে বিশ্বরেকর্ড রোহিত শর্মার
Advertisement