খেলার জন্য ভারতের কাছে ভিক্ষে চাইব না: এহসান মানি

Updated: 14 June 2019 17:40 IST

পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান‌ এহসান মানি জানিয়ে দিলেন, তাঁর দল ভারতের সঙ্গে ক্রিকেট খেলার জন্য ভিক্ষা করবে না। ভারত পাকিস্তানের সঙ্গে শেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ২০১৩ সালের জানুয়ারিতে। তবে তারপরে দুই দল একাধিক বার বিভিন্ন বহুদেশীয় ইভেন্টে মুখোমুখি হয়েছে।

Won
রবিবার ম্যাঞ্চেস্টারে মুখোমুখি হতে চলেছে ভারত ও পাকিস্তান। © এএফপি

রবিবার বিশ্বকাপ ক্রিকেট ২০১৯-এর (World Cup 2019) মহারণ। ম্যাঞ্চেস্টারে মুখোমুখি হতে চলেছে ভারত (India) ও পাকিস্তান (Pakistan)। সেই ম্যাচের প্রাক্কালে পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান‌ এহসান মানি জানিয়ে দিলেন, তাঁর দল ভারতের সঙ্গে ক্রিকেট খেলার জন্য ভিক্ষা চাইবে না। তিনি জানান, পাকিস্তান চায় ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে, তবে সেটা শালীন ও সম্মানজনক রীতিতে। তিনি বলেন, ‘‘আমরা ভারত বা অন্য কোনও দেশের কাছে ভিক্ষে চাইতে যাব না ক্রিকেট খেলার জন্য। আমরা ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চাই শালীন ও সম্মানের সঙ্গেই।'' বৃহস্পতিবার গদ্দাফি স্টেডিয়ামে সংবাদমাধ্যমকে এহসান মানি এই কথা জানান বলে জানিয়েছে ‘দ্য ডন'। পাকিস্তানের সঙ্গে ভারত শেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ২০১৩ সালের জানুয়ারিতে। তবে তারপরে দুই দল একাধিক বার বিভিন্ন বহুদেশীয় ইভেন্টে মুখোমুখি হয়েছে।

পাকিস্তানের বিরুদ্ধে খেলতে তৈরি ভারতীয় দল, বললেন বিরাট কোহলি

মানি আশ্বস্ত করেন, নভেম্বরে পাকিস্তানের মহিলা ক্রিকেট দল আইসিসি উওমেন চ্যাম্পিয়নশিপ, যেটা ভারতে হবে, তাতে অংশ নেবে। এর থেকে বোঝানো যাবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ যে কোনও সময় হতে পারে।

মানি আরও জানান, পিসিবির পরিকল্পনা রয়েছে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট আবার শুরু করার। তিনি জানান, সেপ্টেম্বরে শ্রীলঙ্কার সঙ্গে দুই টেস্টের সিরিজের আয়োজন করতে চান তাঁরা। যেটা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। দু'বছর ধরে চলবে ওই প্রতিযোগিতা শেষ হবে ২০২১-এ।

তিনি বলেন, ‘‘আমরা প্রতিযোগিতার প্রথম সংস্করণের অংশ হিসেবে শ্রীলঙ্কান দলের সঙ্গে এখানে দু'টি টেস্ট ম্যাচ খেলতে চাই সেপ্টেম্বরে। এরপর আমাদের দল অস্ট্রেলিয়ায় খেলতে যাবে অক্টোবর-নভেম্বরে। সেখানে একটি দিনের ও একটি দিন-রাতের টেস্ট খেলবে তারা।''

ভারত-পাকিস্তান ম্যাচ অনেক বেশি চাপের খেলা, মনে করেন ইমাম-উল-হক

ডিসেম্বরে শ্রীলঙ্কা আবার পাকিস্তানে এসে তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ ও তিনটি টি২০ ম্যাচ খেলবে বলে জানান পিসিবি প্রধান।

মানি জানান, তাঁদের ক্রিকেট বোর্ড বিদেশি দলকে পাকিস্তানে এনে খেলাতে চায়। এই প্রচেষ্টা সফল করতে তিনি তাঁর আইসিসি প্রধান থাকার অভিজ্ঞতা কাজে লাগাতে চান। পাশাপাশি বিভিন্ন ক্রিকেট বোর্ডের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কও কাজে লাগাতে চান‌ তিনি।

তিনি বলেন, ‘‘আমরা দেখতে চাই আমাদের ক্রিকেট মাঠে নিয়মিত আন্তর্জাতিক ক্রিকেট হচ্ছে। ঠিক যেভাবে আগে খেলা হত। আমরা আমাদের প্রয়াসকে আরও বাড়াচ্ছি। ক্রিকেট খেলিয়ে দেশের সঙ্গেও যোগাযোগ বাড়াচ্ছি। নিরাপত্তা বিষয়ে আগের চেয়ে অনেক উন্নতি হয়েছে।''

Comments
হাইলাইট
  • পাকিস্তানের সঙ্গে ভারত শেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ২০১৩ সালে
  • তবে দুই দল একাধিক বার বহুদেশীয় ইভেন্টে মুখোমুখি হয়েছে
  • রবিবার ম্যাঞ্চেস্টারে মুখোমুখি হতে চলেছে ভারত ও পাকিস্তান
সম্পর্কিত খবর
আইএমজি রিলায়েন্সের বিরুদ্ধে ক্ষতির অভিযোগ আনল পাকিস্তান ক্রিকেট বোর্ড
আইএমজি রিলায়েন্সের বিরুদ্ধে ক্ষতির অভিযোগ আনল পাকিস্তান ক্রিকেট বোর্ড
দশ বছর পর পাকিস্তানের মাটিতে হবে টেস্ট, প্রতিপক্ষ শ্রীলঙ্কা
দশ বছর পর পাকিস্তানের মাটিতে হবে টেস্ট, প্রতিপক্ষ শ্রীলঙ্কা
সরফরাজ আহমেদ বিদায়ে টুইট করে পাকিস্তান বোর্ডকে ট্রোল হতে হল
সরফরাজ আহমেদ বিদায়ে টুইট করে পাকিস্তান বোর্ডকে ট্রোল হতে হল
সরফরাজের জায়গায় আজহার আলি, পাকিস্তান ফ্যানদের তোপের মুখে পিসিবি
সরফরাজের জায়গায় আজহার আলি, পাকিস্তান ফ্যানদের তোপের মুখে পিসিবি
করাচির বৃষ্টির প্রভাবে পিছিয়ে গেল দ্বিতীয় ম্যাচ, মজার টুইট আইসিসির
করাচির বৃষ্টির প্রভাবে পিছিয়ে গেল দ্বিতীয় ম্যাচ, মজার টুইট আইসিসির
Advertisement