টেস্টের প্রথম দিনেই ভারতের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করল আফগানিস্তান

Updated: 14 June 2018 21:04 IST

বৃষ্টি ভারতকে যতই বেগ দিলেও, আফগানিস্তানের কাছে তা শাপে বরই হয়েছে। প্রথম দুটো সেশনে খারাপ শুরুর পর বৃষ্টির ফলে বিরতিটি পায় তারা, সেটিই দলকে আরও বেশি এককাট্টা করে তুলতে সাহায্য করে।

One-off Test: Honours Even On Day 1 As Afghanistan Fightback Against India
শিখর ধাওয়ান ও মুরলি বিজয় দুজনেই দুর্ধর্ষ শতরান করেন আজ। © BCCI

ওপেনার শিখর ধাওয়ান (107) ও মুরলি বিজয়(105)-এর দুর্ধর্ষ শতরানের সৌজন্যে আজ বেঙ্গালুরুতে আফগানিস্তানের সঙ্গে টেস্টের প্রথম দিনের ম্যাচ শেষ হওয়ার আগে ভারত 6 উইকেট হারিয়ে তুলল 347 রান। কে এল রাহুল (54) দ্বিতীয় উইকেটে মুরলি বিজয়ের সঙ্গে 100 রানের পার্টনারশিপ করেন। যদিও, উপরের তিন ব্যাটসম্যানের মতো ফর্মে ছিল না আজ মিডলঅর্ডার। তাদের পারফরম্যান্স যথেষ্ট হতাশাজনক। ম্যাচের শুরুর দুটো সেশন আফগানিস্তানের বেশ খারাপ গেলেও ফাইনাল সেশনে তারা দারুণভাবে ম্যাচে ফিরে আসে। উইকেটও তুলতে থাকে নিয়মিতভাবে।

টস জেতার পর, ভারতীয় দলের ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্ক রাহানে ব্যাট করার সিদ্ধান্ত নেন। শিখর ধাওয়ান ও মুরলি বিজয় মিলে মাত্র 19.4 ওভারে তুলে দেন 100 রান। ম্যাচের 26’তম ওভারে নিজের শতরান পূর্ণ করেন ধাওয়ান। এর ফলে নতুন একটি শীর্ষও ছুঁলেন ধাওয়ান। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে লাঞ্চের আগেই শতরানের রেকর্ড করলেন তিনি। ধাওয়ান ফিরে যাওয়ার পর ম্যাচের দায়িত্ব নিজের কাঁধে নিয়ে নেন মুরলি বিজয়। তাঁর এবং কে এল রাহুলের দায়িত্ববান ব্যাটিং দলের রানকে ভদ্রস্থ জায়গায় নিয়ে যায়। লাঞ্চের পর থেকেই শুরু হয় বৃষ্টি। তা চলে চা-পান বিরতির আগে পর্যন্ত। তারপর আবার বৃষ্টি এসে বিঘ্নিত করে ম্যাচটির গতিকে। রাহানে (10) এবং পুজারা (35) দলের রানটি এগিয়ে নিয়ে যাওয়ার একটি চেষ্টা করলেও চটজলদি আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। ভারতের প্রথম দিনের শেষ উইকেটটি পড়ে উইকেটকিপার দীনেশ কার্তিকের। মাত্র 4 রান করেই রান আউট হয়ে যান তিনি।

তবে, বৃষ্টি ভারতকে যতই বেগ দিক না কেন, আফগানিস্তানের কাছে তা শাপে বরই হয়েছে। প্রথম দুটো সেশনে খারাপ শুরুর পর বৃষ্টি মারফৎ যে বিরতিটি পায় তারা, সেটিই দলকে আরও বেশি এককাট্টা করে তুলতে সাহায্য করে। বল পুরনো হতে শুরু করার পরই ওয়াফাদার ও আহমেদজাই- এই দুই আফগান বোলার রিভার্স সুইং করাতে আরম্ভ করেন। ছন্দে ফিরে আসেন স্পিনার রশিদ খান এবং মুজিবও। ভারতীয় ব্যাটসম্যানদের ওপর প্রবল চাপ সৃষ্টি করতে থাকেন তাঁরা। টেস্টের প্রথম দিনে আফগানিস্তানের সফলতম বোলার ইয়ামিন আহমেদজাই। 2’টি উইকেট তুলে নেন তিনি। ওয়াফাদার, রশিদ খান ও মুজিব পান একটি করে উইকেট।

 


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Comments
হাইলাইট
  • 96 বলে 107 রান করে শিখর ধাওয়ান
  • মুরলি বিজয় করেন 105 রান করেন 153 বলে
  • ইয়ামিন আহমেদজাই 32 রান দিয়ে 2 উইকেট তোলেন
সম্পর্কিত খবর
ট্রেন্টব্রিজে ভারত ফিরল পুরনো ভারতে, প্রথম দিনে কোহলিদের 6 উইকেটে 307
ট্রেন্টব্রিজে ভারত ফিরল পুরনো ভারতে, প্রথম দিনে কোহলিদের 6 উইকেটে 307
পথ চলা শুরু পন্থের, ট্রেন্টব্রিজে বিজয়-কুলদীপকে বাদ দিয়ে দলে ধাওয়ান-বুমরা
পথ চলা শুরু পন্থের, ট্রেন্টব্রিজে বিজয়-কুলদীপকে বাদ দিয়ে দলে ধাওয়ান-বুমরা
কেরালার বিরাট বিপর্যয়ে কোহলির বার্তা
কেরালার বিরাট বিপর্যয়ে কোহলির বার্তা
আজ থেকে শুরু ট্রেন্টব্রিজ টেস্ট, ডনই এখন ফিরে আসার প্রেরণা কোহলির
আজ থেকে শুরু ট্রেন্টব্রিজ টেস্ট, ডনই এখন ফিরে আসার প্রেরণা কোহলির
সিরিজে ফেরার শেষ চেষ্টায় কাল বিরাট পরিবর্তনের পথে কোহলিরা
সিরিজে ফেরার শেষ চেষ্টায় কাল বিরাট পরিবর্তনের পথে কোহলিরা
Advertisement