দল নির্বাচনের আগে ধোনিকে ‌নিয়ে আগ্রহ তুঙ্গে, নজরে বিরাটও

Updated: 18 July 2019 16:29 IST

৩ আগস্ট থেকে শুরু হতে চলা ওই সিরিজে ভারত তিনটি টি২০, তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ ও দু’টি করে টেস্ট খেলবে।

National Selection Panel Will Announce The Indian Squad For The Upcoming Tour Of The West Indies
দলে ধোনি থাকেন কিনা, আপাতত সেই দিকেই সকলের চোখ। © এএফপি

বিশ্বকাপের (World Cup 2019) সময় থেকেই মহেন্দ্র সিংহ ধোনির (MS Dhoni) ভবিষ্যৎ নিয়ে ভারতীয় ক্রিকেট (Indian Cricket) মহলে আলোচনা সরগরম। বিশ্বকাপের পরেই বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নেবেন মাহি, এমনটা শোনা যাচ্ছিল। কিন্তু বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার পরেও বিসিসিআই বা ধোনি নিজে, দু'পক্ষই এ ব্যাপারে নীরব। আগামী মাসের গোড়ায় ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সিরিজ। সেই দলে ধোনি থাকেন কিনা, আপাতত সেই দিকেই সকলের চোখ। শুক্রবার দল ঘোষণা। ধোনিকে নেওয়া হয় দলে, নাকি বাদ রাখা হয়, তার থেকেই বিসিসিআই-এর সঙ্কেত বোঝা যাবে। শোনা যাচ্ছে, বিরাট কোহলিসহ দলের অনেক মহাতারকাই নাকি ওই সফরে থাকবেন না। ৩ আগস্ট থেকে শুরু হতে চলা ওই সিরিজে ভারত তিনটি টি২০, তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ ও দু'টি করে টেস্ট খেলবে।

আগামী বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপ। সেদিকে লক্ষ্য রেখে ঋষভ পন্থকে দলে রাখা হতে পারে। ধোনির পরে ভারতীয় উইকেট রক্ষক হিসেবে পন্থকেই ভাবা হচ্ছে। বিশ্বকাপেও শিখর ধাওয়ান চোট পাওয়ার পরে তাঁর জায়গায় পন্থকে উড়িয়ে আনা হয়।

ক্যারিবিয়ান সফরে ‘অনিশ্চিত' ধোনি! অংশ নেবেন পরিবর্তনশলী পরিস্থিতিতে: সূত্র

বিরাট কোহলি এই সিরিজে খেলেন কি না সেদিকেও খেয়াল থাকবে। ঘরের মাঠে লম্বা সিরিজ রয়েছে। তাই বিরাটকে হয়তো ক্যারিবিয়ান সফরে নিয়ে যাওয়া হবে না। সেক্ষেত্রে রোহিত শর্মাকে অধিনায়ক করা হতে পারে। তবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের খেলা হিসেবে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টেস্টে হয়তো বিরাটকে রাখা হতে পারে। একই ভাবে যশপ্রীত বুমরাহকেও টেস্ট দু'টিতে খেলানো হতে পারে।

এর পাশাপাশি মিডল অর্ডার বা চার নম্বর পজিশন নিয়েও আলোচনা চলছে। বিশ্বকাপে বারবার মিডল অর্ডার নিয়েই নানা কথা উঠেছে। সেই ত্রুটি ঢাকতে বদ্ধপরিকর বোর্ড কী সিদ্ধান্ত নেয়, সেদিকেও ন‌জর সকলের।

ওয়েস্ট ইন্ডিজে কি যাচ্ছেন ধোনি? দল ঘোষণার আগেও অস্পষ্ট মাহির ভবিষ্যৎ

তরুণ ক্রিকেটারদের এই সিরিজে সুযোগ দেওয়া হতে পারে বলেও মনে করা হচ্ছে। শুবমান গিল, শ্রেয়শ পাণ্ডে, পৃথ্বী শ-এর মতো তরুণদের ডাকা হতে পারে বলে মনে করা হচ্ছে। ভারতীয় এ দলের হয়ে ওয়েস্ট ইন্ডিজ এ দলের বিরুদ্ধে ভাল খেলছেন শ্রেয়শ বা শুবমান। সেকথাও নির্বাচকরা খেয়াল‌ রাখবেন বলে মনে করা হচ্ছে।

নজরে থাকবেন দিল্লির ফাস্টবোলার নবদীপ সাইনি। তিনিও ওয়েস্ট ইন্ডিজ এ দলের বিরুদ্ধে সিরিজে খেলছেন। এখটি ম্যাচে ৫ উইকেটও পেয়েছেন।

তবে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ উইকেটের পিছনে কে তাকবেন। যদি ধোনি না থাকেন, তাহলে ঋষভ পন্থের সুযোগই সবচেয়ে বেশি। কিন্তু ঋদ্ধিমান সাহাও ফিট হয়ে গিয়েছেন। সেক্ষেত্রে টেস্টেও কি ঋষভকে সুযোগ দেওয়া হবে, নাকি ঋদ্ধিমানকে ফেরানো হবে সেটাই দেখার।

৩ আগস্ট থেকে ৬ আগস্ট টি২০ সিরিজ। তারপর ৮ থেকে ১৪ তারিখের মধ্যে খেলা হবে একদিনের ম্যাচ। টেস্ট সিরিজ শুরু ২২ আগস্ট। শেষ ৩ সেপ্টেম্বর।

Comments
হাইলাইট
  • শুক্রবার ওয়েস্ট ইন্]ইজ সফরের জন্য দল ঘোষণা
  • দলে ধোনি থাকেন কিনা, আপাতত সেই দিকেই সকলের চোখ
  • বিরাটকে বিশ্রাম দিলে রোহিত হতে পারেন অধিনায়ক
সম্পর্কিত খবর
এই বছর সব থেকে বেশি রি-টুইট হয়েছে এমএস ধোনিকে করা বিরাট কোহলির মেসেজ
এই বছর সব থেকে বেশি রি-টুইট হয়েছে এমএস ধোনিকে করা বিরাট কোহলির মেসেজ
আর্মি অফিসারদের উপর সিরিজ প্রডিউস করছেন MS Dhoni: রিপোর্ট
আর্মি অফিসারদের উপর সিরিজ প্রডিউস করছেন MS Dhoni: রিপোর্ট
এমএস ধোনি ও সাক্ষীর সঙ্গে ছবি পোস্ট করলেন গায়ক Jassie Gill
এমএস ধোনি ও সাক্ষীর সঙ্গে ছবি পোস্ট করলেন গায়ক Jassie Gill
এমএস ধোনির ক্রিকেট ভবিষ্যৎ সবার সামনে আলোচনার বিষয় নয়, বললেন Sourav Ganguly
এমএস ধোনির ক্রিকেট ভবিষ্যৎ সবার সামনে আলোচনার বিষয় নয়, বললেন Sourav Ganguly
জানুয়ারি পর্যন্ত কিছু জিজ্ঞেস করবেন না, নিজের ভবিষ্যৎ নিয়ে বললেন MS Dhoni
জানুয়ারি পর্যন্ত কিছু জিজ্ঞেস করবেন না, নিজের ভবিষ্যৎ নিয়ে বললেন MS Dhoni
Advertisement