ব্যাটসম্যান কোহলি সিংহাসনের আরও শিখরে, র‌্যাঙ্কিং পয়েন্টে গড়লেন নজির

Updated: 03 September 2018 16:19 IST

কোহলির পিছনে আছেন স্টিভ স্মিথ (929)।  তিন ও চার নম্বরে যথাক্রমে কেন উইলিয়ামসন ও ডেভিড ওয়ার্নার।

Kohli extends lead on top
সিংহাসন মজবুত হল কোহলির © রয়টার্স

অধিনায়ক হিসেবে হতাশার সিরিজ হার হলে হবে কী, ব্যাটসম্যান বিরাট কোহলি কিন্তু আরও শিখরে উঠছেন। সাউদাম্পটন টেস্টে হেরে সিরিজ হারের পরদিন ব্যাটসম্যান কোহলির জন্য দারুণ খবর। সাউদাম্পটনে কঠিন পিচ, পরিস্থিতিতে দুটি ইনিংসে 46, ও 58 রানের ইনিংস খেলে আইসিসি ব্যাটসম্যানদের ক্রম তালিকায় শীর্ষস্থান তো ধরে রাখলেনই, সঙ্গে রেটিং পয়েন্টে নজির গড়লেন। 29 বছরের কোহলি তাঁর কেরিয়ারে রেকর্ড 937 পয়েন্ট সংগ্রহ করে নজির গড়লেন। কোহলির পিছনে আছেন স্টিভ স্মিথ (929)।  তিন ও চার নম্বরে যথাক্রমে কেন উইলিয়ামসন ও ডেভিড ওয়ার্নার। এ দিকে, সাউদাম্পটনে সেঞ্চুরি করে ছয় নম্বরে থাকলেন চেতেশ্বর পূজারা। পূজারার আগে ব্যাটসম্যানদের তালিকায় পাঁচ নম্বরে আছেন জো রুট।  লর্ডস টেস্টের পর আইসিসি ব্যাটসম্যানদের তালিকায় দুই নম্বরে  নেমে গিয়েছিলেন ভারত অধিনায়ক। ট্রেন্ট ব্রিজে সেঞ্চুরি সহ দুই ইনিংস মিলিয়ে মোট 200 রান করে ফের স্মিথকে পিছনে ফেলে শীর্ষে ওঠেন বিরাট। 

সাউদাম্পটনে সিরিজের চতুর্থ টেস্টে কোহলির একটা বড় মাইলস্টোন গড়েন। টেস্টে দেশের প্রথম অধিনায়ক হিসেবে চার হাজার রান পূর্ণ করলেন কোহলি। রবিবার সাউদাম্পটনে টেস্টের চতুর্থ ইনিংসে ব্যাট করার সময় কোহলি এই রেকর্ড গড়েন। চলতি টেস্ট সিরিজে কোহলি এখনও পর্যন্ত 544 রান করেছেন, গড় 68, দুটি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরি।

এদিকে, টেস্টে বোলারদের তালিকায় শীর্ষস্থানেই থাকলেন ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসন। প্রোটিয়া পেসার  রাবাদা আছেন দু নম্বরে। সিরিজে এখনও দলে সুযোগ না পাওয়া রবীন্দ্র জাদেজা আছেন তিন নম্বরে। টেস্টে অলরাউন্ডার ক্রম তালিকায় এখনও শীর্ষে বাংলাদেশের তারকা সাকিব আল হাসান।  

সিরিজ হারের পর কোহলিকে অসহায় দেখাচ্ছিল। এজবাস্টনে প্রথম টেস্টটা বেশ ক্লোজ ছিল শুধু তাঁর ব্যাটিংয়েের জন্য। ম্যাচটা কোহলিরা হেরেছিলেন 31 রানে। আর সাউদাম্পটনে 60 রানের হারটাও বেশ ক্লোজ হল। চার টেস্টের মধ্যে দুটো ক্লোজ ম্যাচ হেরে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ খোয়ালো ভারত। হারের পর কোহলি অজুহাতের কথা না বলে, ইংল্যান্ডকে সিরিজ জয়ের জন্য যোগ্য দল অ্যাখা দিলেন। তারপর আফশোসের সুরে বললেন, '' প্রথম ইনিংসে আমারা একটা সময় 2 উইকেটে 142 ছিল, সেখান থেকে আমাদের স্কোরটা অন্তত 350 হতে পারত। কিন্তু প্রথম ইনিংসে রান কম হওয়াতেই আমাদের অসুবিধা হয়ে গেল। তাহলে দ্বিতীয় ইনিংসে আমাদের এত রান চেজ করার বোঝাটা নিতে হত না।''ভারতকে দ্বিতীয় ইনিংসে জিততে হলে 245 রান করতে হত। সেখানে ভারত অল আউট হয় 184 রানে। 

Comments
হাইলাইট
  • সিরিজ হারলেও কোহলির জন্য সুখবর
  • কোহলি তাঁর কেরিয়ারে সেরা পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে থাকলেন
  • পূজারা 6 নম্বরেই থাকলেন
সম্পর্কিত খবর
কোহলির সমর্থন প্রভাব ফেলেনি শাস্ত্রীর নির্বাচনে: কপিল দেব
কোহলির সমর্থন প্রভাব ফেলেনি শাস্ত্রীর নির্বাচনে: কপিল দেব
দেশের উন্নতির জন্য সব ভারতীয়কে একসঙ্গে কাজ করার আহ্বান বিরাট কোহলির
দেশের উন্নতির জন্য সব ভারতীয়কে একসঙ্গে কাজ করার আহ্বান বিরাট কোহলির
‘ভাঙেনি’, বুড়ো আঙুলে চোট পাওয়ার পর বললেন বিরাট কোহলি
‘ভাঙেনি’, বুড়ো আঙুলে চোট পাওয়ার পর বললেন বিরাট কোহলি
শ্রেয়াস আয়ার আমার উপর থেকে চাপটা কমিয়ে দিয়েছিল, বললেন বিরাট কোহলি
শ্রেয়াস আয়ার আমার উপর থেকে চাপটা কমিয়ে দিয়েছিল, বললেন বিরাট কোহলি
সেঞ্চুরি হাঁকিয়ে এক দশকের সর্বোচ্চ রানের মাল‌িক বিরাট কোহলি
সেঞ্চুরি হাঁকিয়ে এক দশকের সর্বোচ্চ রানের মাল‌িক বিরাট কোহলি
Advertisement