বল বিকৃতি নিয়ে অস্ট্রেলিয়ান কোচ ল্যাঙ্গারের চাঞ্চল্যকর স্বীকারোক্তি

Updated: 15 May 2018 11:39 IST

নবনিযুক্ত অস্ট্রেলিয়ান কোচ জাস্টিন ল্যাঙ্গার বললেন, প্রথম টেস্ট খেলার সময় আমাকে কোনও সিনিয়র ক্রিকেটার এরকম আদেশ দিলে, তাহলে আমিও বোধহয় ব্যাংক্রফটের মতোই প্রতারিত হতাম।

Justin Langer Says He Would Have Tampered With Cricket Ball If Asked By Seniors
জাস্টিন ল্যাঙ্গার হলেন অস্ট্রেলিয়ার নবনিযুক্ত কোচ © Twitter

নবনিযুক্ত অস্ট্রেলিয়ান কোচ জাস্টিন ল্যাঙ্গার সাসপেন্ড হয়ে যাওয়া ক্রিকেটার ক্যামেরন ব্যাংক্রফট সম্বন্ধে বললেন, প্রথম টেস্ট খেলার সময় আমাকেও যদি কোনও সিনিয়র ক্রিকেটার আদেশ দিত এইরকম কিছু করার, তাহলে আমি নিজেও বোধহয় ওর মতোই প্রতারিত হতাম। ল্যাঙ্গার বলেন, তিনি খানিকটা বুঝতে পারেন যে ঠিক কীভাবে ব্যাংক্রফট বল-বিকৃতি কান্ডে জড়িয়ে পড়ল। সংশ্লিষ্ট ঘটনাটি জানতে পেরে গোটা ক্রিকেট বিশ্ব স্তম্ভিত হয়ে পড়েছিল গত মার্চ মাসে। প্রাক্তন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান, যিনি 1993 সালে ওয়েস্ট ইন্ডিসের সঙ্গে প্রথম টেস্ট খেলেন অস্ট্রেলিয়ার হয়ে, বলেন যে- পার্থক্যটা হল, ওই আমলে তাঁদের অধিনায়ক অ্যালান বর্ডার অথবা কোচ বব সিম্পসন কেউই এই ধরনের কাজ করার নির্দেশ দিতেন না। “বর্ডার আমকে যদি বল বিকৃতি করার কথা বলতেন ওই সময়ে, তাহলে আমি হয়তো সেটাই করে বসতাম”। অস্ট্রেলিয়ার চ্যানেল নাইনকে দেওয়া একটি সাক্ষাৎকারে ল্যাঙ্গার এ কথা বলেন।

“আমি সত্যিই হয়তো এরকম কিছু করে বসতাম। পার্থক্যটা হল অ্যালান বর্ডার কখনওই আমাকে এরকম নির্দেশ দিতেন না আর বব সিম্পসন তো এটা জানতে পারলে আমাকে মেরেই ফেলতেন। ক্রিকেটকে অসম্মান করলে তিনি যে কাউকে মেরে ফেলতে পারতেন। আমি বিশ্বাস করি না, ক্যামেরন ব্যাংক্রফট এই সিদ্ধান্তটি নিজে একা নিয়েছেন”। ল্যাঙ্গার জানান।

ব্যাংক্রফট গত মার্চ মাসে দক্ষিণ আফ্রিকার সঙ্গে তৃতীয় টেস্ট চলাকালীন বল-বিকৃতি কান্ডে অভিযুক্ত হয়ে আপাতত সব ধরনের ক্রিকেট থেকেই ন’মাস নির্বাসিত।

সবে আটটি টেস্ট খেলা 25 বছর বয়সী ব্যাংক্রফটকে যে আসলে বিপথে চালনা করে হয়েছে, তেমনটাই দাবি করছে অস্ট্রেলিয়ান মিডিয়া। ব্যাংক্রফটের তুলনা হচ্ছে অধিনায়ক স্টিভ স্মিথ এবং সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের সঙ্গে, যাঁরা আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নির্বাসিত হয়েছিলেন।

“আমি অস্ট্রেলিয়ান ক্রিকেটের দরবারে এসেছিলাম যখন, সেই সময় পথ দেখানোর জন্য ছিল অ্যালান বর্ডার, স্টিভ ওয়া, বব সিম্পসন, ডেভিড বুন এবং ইয়ান হিলির মতো মানুষেরা”। ল্যাঙ্গার স্মৃতিচারণা করছিলেন, “এরকম কয়েকজন সতীর্থদের সঙ্গে একই ড্রেসিংরুম শেয়ার করলে আপনি শেষমেশ একজন ভালো মানুষ এবং ভালো ক্রিকেটার হিসাবেই যে পরিগণিত হবেন, তা অবশ্যম্ভাবী”।

ল্যাঙ্গার মনে করেন এই তিন নির্বাসিত ক্রিকেটারকে দলে আসার একটা সুযোগ দেওয়া উচিত।

“আমরা যদি তাদের বোঝাতে পারি এবং ঠিক পথে আসার ব্যাপারে সাহায্য করতে পারি, এবং তারা যদি নিজেদের আরও উন্নত করে তুলে অস্ট্রেলিয়ান ক্রিকেট টিমের মানের সমকক্ষ করে তুলতে পারে, তাহলে কেন নয়”। এরপর আর তিনি এই ব্যাপারে কিছু বলতে চাননি।

Comments
হাইলাইট
  • Langer represented Australia in 105 Tests
  • He replaced Darren Lehmann who resigned in wake of ball-tampering scandal
  • Langer said he understand how Bancroft became embroiled in the scandal
সম্পর্কিত খবর
অ্যাসেজের প্রথম ম্যাচে দলে ঢোকা নিয়ে লড়াই তিন অজি পেসারের
অ্যাসেজের প্রথম ম্যাচে দলে ঢোকা নিয়ে লড়াই তিন অজি পেসারের
আবার লাইম লাইটে ইংল্যান্ডের বার্মি আর্মি, এ বার টার্গেট ডেভিড ওয়ার্নার
আবার লাইম লাইটে ইংল্যান্ডের বার্মি আর্মি, এ বার টার্গেট ডেভিড ওয়ার্নার
অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অন্দরের সমস্যাকে ভুল বলে ওড়ালেন টিম পাইন
অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অন্দরের সমস্যাকে ভুল বলে ওড়ালেন টিম পাইন
পার্থের পিচে পেস ও বাউন্স থাকবে, মনে করেন জাস্টিন ল্যাঙ্গার
পার্থের পিচে পেস ও বাউন্স থাকবে, মনে করেন জাস্টিন ল্যাঙ্গার
অস্ট্রেলিয়ার কোচ ল্যাঙ্গার এবার জাতীয় নির্বাচকও
অস্ট্রেলিয়ার কোচ ল্যাঙ্গার এবার জাতীয় নির্বাচকও
Advertisement