IPL 2020: আট ফ্র্যাঞ্চাইজি মিলে ছেড়ে দিল ৭১ জন প্লেয়ারকে

Updated: 16 November 2019 12:55 IST

IPL 2020: সব থেকে বেশি প্লেয়ার কেনার সুযোগ রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হাতে। ১২ জন প্লেয়ার তারা কিনতে পারবে, তার মধ্যে ৬ জন বিদেশি।

IPL 2020: Teams Gear Up For IPL Auction, Release 71 Players
IPL 2020: নিলামের জন্য প্রস্তুত সব দল © টুইটার

সব ফ্র্যাঞ্চাইজি মিলে ৭১ জন প্লেয়ারকে ছেড়ে দিল IPL 2020 নিলামের জন্য। শুক্রবারে প্লেয়ার ছাড়া ট্রেডিং এবং ধরে রাখার শেষ দিন ছিল। ধরে রাখা হল ১২৭ জন প্লেয়ারকে। তার মধ্যে ৩৫ জন বিদেশি। অস্ট্রেলিয়ান ওপেনার লিনকে ছেড়ে দিল কলকাতা নাইট রাইডার্স। KKR -এর সঙ্গে গত পাঁচটি মরসুম ছিলেন তিনি। এ ছাড়া আরও ১০ জনকে কেকেআর ছাড়ল। তার মধ্যে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কার্লোস ব্র্যেথওয়েট, দক্ষিণ আফ্রিকার এনরিচ নর্তজে, ভারতের পীযুষ চাওলা ও রবিন উথাপ্পা। গত মরসুমে ভালো ফল না করার খেসারত দিতে হলো এঁদের।

কিংস একাদশ পঞ্জাব এই বছর ডিসেম্বরে নিলামে বসবে ৪২.৭০ কোটির পার্স নিয়ে। আট ফ্র্যাঞ্চাইজির মধ্যে এটাই সর্বোচ্চ। তারা ছেড়েছে ৮ জন প্লেয়ারকে। তার মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার, ইংল্যান্ডের স্যাম কুরান, ভারতের বরুণ চক্রবর্থি, যাকে গতবছর ৮.৪ কোটিতে কিনে নিয়েছিল পঞ্জাব।

সব থেকে বেশি প্লেয়ার কেনার সুযোগ রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হাতে। ১২ জন প্লেয়ার তারা কিনতে পারবে, তার মধ্যে ৬ জন বিদেশি। শুক্রবার ডেডলাইন শেষ হওয়ার পর সব থেকে বড় দল ধরে রেখেছে চেন্নাই সুপার কিংস, এক বার্তায় জানিয়েছে বিসিসিআই।

সেখান আরও জানানো হয়েছে 8 ফ্র্যাঞ্চাইজির মধ্যে সব থেকে বেশি প্লেয়ার ছেড়েছে ব্যাঙ্গালোর আর সব থেকে কম প্লেয়ার ছেড়েছে সানরাইজার্স হায়দরাবাদ।

গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ধরে রেখেছে ১৮ জন প্লেয়ারকে। ছেড়েছে ১২ জনকে। তার মধ্যে শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গাকে ফিটনেসের জন্য দলে রাখা হয়নি।

২০ জনকে ধরে রাখায় তিনবারের চ্যাম্পিয়ন সিএসকে ১৪.৬০ কোটির পার্স নিয়ে নিলামে বসবে। তারা বেশ কিছু বড় নামকে ছেড়েছে। তার মধ্যে দক্ষিণ আফ্রিকার গেল স্টেইন, নিউজিল্যান্ডের কলিন ডি গ্র্যান্ডহোম, অস্ট্রেলিয়ার মার্কাস স্তইনিস এবং ওয়েস্ট ইন্ডিজের সিমরন হেটমায়ার।

দিল্লি ক্যাপিটালস যারা সম্প্রতি পঞ্জাব ও রাজস্থান থেকে দলে নিয়েছে রবীচন্দ্রন অশ্বিন ও অজিঙ্ক রাহানেকে তারা সদ্য নির্বাসন মুক্ত হওয়া পৃথ্বী শকেও ধরে রেখেছে দলে। একটা জল্পনা ছিল যে তারা রাজস্থানের কাছে বিক্রি করে দিতে পারে তাঁকে। কিন্তু তেমনটা হয়নি। ন'জন প্লেয়ারকে ছেড়ে দিয়েছে তার মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার কলিন ইনগ্রাম। এ ছাড়া ছেড়ে দেওয়া হয়েছে কলিন মুনরো এবং হনুমা বিহারীকেও।

রাজস্থান রয়েলস ছেড়ে দিয়েছে ১২ জন প্লেয়ারকে তার মধ্যে রয়েছেন জয়দেব উনাদকাট। যাঁকে তারা গত বছর কিনছিল ৮.৪ কোটিতে। তার আগের বছর এই রাজস্থানি তাঁকে কিনেছিল ১১.৫ কোটিতে। রাজস্থান অবশ্য জানিয়ে দিয়েছে তাদের দলের নেতৃত্বে থাকছেন স্টিভ স্মিথ।

সানরাইজার্স হায়দ্রাবাদ ৫ জনকে ছেড়ে দিয়েছে। তার মধ্যে রয়েছেন আইসিসি দ্বারা নির্বাসিত শাকিব আল হাসান, নিউজিল্যান্ড ওপেনার মার্টিন গাপ্তিল। এ ছাড়া দীপক হুদা ও ইউসুফ পাঠানকে।

Comments
হাইলাইট
  • সব থেকে বেশি প্লেয়ার ছেড়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর
  • সানরাইজার্স হায়দ্রাবাদ মাত্র পাঁচজন প্লেয়ারকে ছেড়েছে
  • সব থেকে বেশি টাকা নিয়ে নিলামে যাবে কিংংস একাদশ পঞ্জাব
সম্পর্কিত খবর
আইপিএল ২০২০-র পুরো সূচি ঘোষণা করল বিসিসিআই
আইপিএল ২০২০-র পুরো সূচি ঘোষণা করল বিসিসিআই
​IPL 2020: মুম্বই-চেন্নাই ম্যাচ দিয়ে ২৯ মার্চ শুরু হচ্ছে টুর্নামেন্ট
​IPL 2020: মুম্বই-চেন্নাই ম্যাচ দিয়ে ২৯ মার্চ শুরু হচ্ছে টুর্নামেন্ট
"লোগো কা কাম হ্যায় কেহনা", RCBর নতুন লোগো দেখে টুইট করলেন রোমাঞ্চিত বিরাট কোহলি
"লোগো কা কাম হ্যায় কেহনা", RCB'র নতুন লোগো দেখে টুইট করলেন রোমাঞ্চিত বিরাট কোহলি
IPL 2020: আরসিবির নতুন লোগো প্রকাশ্যে, প্রত্যুত্তরে কী টুইট করল সানরাইজার্স
IPL 2020: আরসিবি'র নতুন লোগো প্রকাশ্যে, প্রত্যুত্তরে কী টুইট করল সানরাইজার্স
IPL 2020: বিরাট কোহলিকে না জানিয়েই আরসিবি সরিয়ে দিল সোশ্যাল মিডিয়া পোস্ট
IPL 2020: বিরাট কোহলিকে না জানিয়েই আরসিবি সরিয়ে দিল সোশ্যাল মিডিয়া পোস্ট
Advertisement