কোচিংয়ে আসবেন কিন্তু আপাতত নয়, জানিয়ে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

Updated: 02 August 2019 21:00 IST

রবি শাস্ত্রী নিয়ে কোনও মন্তব্য করতে না চাইলেও আবেদনকারীদের মধ্যে ভারতের কোচ হওয়ার মতো বড় নাম দেখছেন না সৌরভ গঙ্গোপাধ্যায়।

Interested To Become India Coach But Not Now Says Sourav Ganguly
সৌরভ গঙ্গোপাধ্যায় মনে করেন ওয়েস্ট ইন্ডিজে চ্যালেঞ্জর মুখে পড়বে ভারত © এএফপি

ভারতের সফলতম অধিনায়কদের মধ্যে রাখা হয় সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly)। তাঁর নেতৃত্বেই প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করতে শেখে ভারত। খেলতে শুরু করে আক্রমনাত্মক ক্রিকেট। অতীতেও ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে যুক্ত হওয়ার ইচ্ছের কথা জানিয়েছেন সৌরভ, তবে এ বার কোচ হওয়ার কথা বললেন। শুক্রবার সৌরভ তাঁর এই ইচ্ছের কথা জানালেও এখনই যে সেই সময় আসেনি তাও জানিয়ে দেন। মঙ্গলবারই কোচের পদের জন্য আবেদন জানানোর শেষ দিন চলে গিয়েছে। অগস্টের মাঝামাঝি সময়ে ক্রিকেট উপদেষ্টা কমিটি সাক্ষাৎকারের ভিত্তিতে বেছে নেওয়া হবে ভারতের পরবর্তী কোচ। এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ (West Indies Series) খেলতে দেশের বাইরে রয়েছে গোটা দল। এই সিরিজের জন্য বিশ্বকাপের মাঝেই চুক্তির সময়সীম বাড়ানো হয়েছ রবি শাস্ত্রী (Ravi Shastri) অ্যান্ড কোচিং টিমের। 

ইতিমধ্যেই রবি শাস্ত্রীর পক্ষে নিজের মতামত জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। যা নিয়ে সমালোচনার মুখেও পড়তে হয়েছে তাঁকে। কেউ পাশে দাঁড়িয়েছেন তো কেউ বিরুদ্ধে। সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য বিরাট কোহলিকেই সমর্থন করেছেন। তবে ভারতের কোচ হওয়ার দৌঁড়ে ইতিমধ্যেই ঢুকে পড়েছেন অনেক বড় নাম। সেই তালিকায় রয়েছেন, টম মুডি, লালচাঁদ রাজপুত ও রবিন সিং।

এমএস ধোনির ব্যাটিং পজিশন নিয়ে মুখ খুললেন ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার

সৌরভ বলেন, ‘‘আমি অবশ্যই আগ্রহী কিন্তু এই মুহূর্তে নয়। আরও একটা ফেজ যাক তার পর নিজের নামটা এই লড়াইয়ে আনব।''

এই মুহূর্তে অনেকগুলো দায়িত্ব রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাঁধে। একদিনে তিনি ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের পরেসিডেন্ট। সঙ্গে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ দল দিল্লি ক্যাপিটালসের উপদেষ্টা। এ ছাড়া নিয়মিত তাঁকে দেখা যায় ধারাভাষ্যে। এই মুহূর্তে সব ছেড়ে তাঁর পক্ষে ভারতের কোচিং নিয়ে ভাবার সময় নেই।

সৌরভ বলেন, ‘‘এই মুহূর্তে আমি অনেক কিছু সঙ্গে যুক্ত— আইপিএল, সিএবি, টেলিভিশন কমেন্ট্রি। এগুলো আগে শেষ করে নিই। কিন্তু আমি অবশ্যই কোনও সময় নিজেকে সেখানে দেখতে চাইব। অবশ্য যদি আমি নির্বাচিত হই। এখন নয় কিন্তু ভবিষ্যতে।''

এক সময় কোচ নির্বাচনের দায়িত্বও ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ছিলেন ক্রিকেট উপদেষ্টা কমিটিতে। এ বার সেই দায়িত্ব বর্তেছে কপিল দেবদের হাতে। সৌরভ অবশ্য ইঙ্গিত দিয়েই রেখেছেন, তাঁরা যাঁকে নির্বাচিত করেছিলেন সেই রবি শাস্ত্রীকে সরিয়ে অন্য কেউ কোচ হওয়ার মতো নেই।

India vs West Indies: বিশ্বকাপের পর আবার বাইশ গজে টিম ইন্ডিয়া

তিনি বলেন, ‘‘যা আবেদনপত্র জমা পনেছে তাতে কোনও বড় নাম দেখছি না। আমি শুনেছিলাম মাহেলা জয়বর্ধনে আবেদন জানাবে কিন্তু পড়ে তিনি জানাননি। সেখানে আর বিশেষ কোনও বড় নাম নেই। শেষ পর্যন্ত আমি জানি না প্যানেল কী সিদ্ধান্ত নেবে। আর কিছুদিনের মধ্যেই জানা যাবে। দেখা যাক কতদিনের চুক্তি করা হয়। অনেকেই আবেদন জানায়‌নি। ওদের যাঁকে ভাল মনে হবে তাকেই নিযুক্ত করবে।''

যদিও শাস্ত্রীর থাকা নিয়ে কোনও মন্তব্য করতে চাননি সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘এই বিষয়ে আমই আমার মতামত আপাতত স্থগিত রাখছি। আমার মনে হয় না এই মুহূর্তে এই নিয়ে আমার কিছু বলা উচিৎ। আমি কোচ নির্বাচনের পদ্ধতি থেকে অনেকটা বাইরে রয়েছি।''

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ নিয়ে সৌরভ বলেন, ‘‘ওয়েস্ট ইন্ডিজ ঘরের মাটিতে খুবই শক্তিশালী। টি২০ ওদের পছন্দের ফর্ম্যাট। ওরা টি২০ খেলাটা উপবোগ করে। আর ওরাই শেষ ওয়ার্ল্ড টি২০ চ্যাম্পিয়ন। ফ্লোরিডার দুটো ম্যাচ কঠিন হবে। টেস্ট ম্যাচও কঠিন হবে। এটা সহজ ওয়েস্ট ইন্ডিজ সফর হবে না। ভারতকে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। 

(তথ্য আইএএনএস)

Comments
হাইলাইট
  • শাস্ত্রীর ভারতের কোচ থাকা নিয়ে কোনও মন্তব্য করতে চাননি সৌরভ
  • সৌরভের কোচ হওয়ার ইচ্ছে থাকলেও এখনই সেই পথে হাঁটছেন না তিনি
  • সৌরভের মতে, ভারতের ওয়েস্ট ইন্ডিজ সিরিজ সহজ হবে না
সম্পর্কিত খবর
যুবরাজ সিংয়ের শুভেচ্ছার জবাবে এমন কী বললেন সৌরভ গঙ্গোপাধ্যায়
যুবরাজ সিংয়ের শুভেচ্ছার জবাবে এমন কী বললেন সৌরভ গঙ্গোপাধ্যায়
রবি শাস্ত্রী নিয়ে প্রশ্নের উত্তরে এমন কী বললেন Sourav Ganguly?
রবি শাস্ত্রী নিয়ে প্রশ্নের উত্তরে এমন কী বললেন Sourav Ganguly?
সিএবি আয়োজিত ডিনারে যোগ দিতে পারেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রাক্তন সতীর্থরা
সিএবি আয়োজিত ডিনারে যোগ দিতে পারেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রাক্তন সতীর্থরা
ISL উদ্বোধন, রাঁচি টেস্টে থাকা হচ্ছে না নতুন বিসিসিআই সভাপতির
ISL উদ্বোধন, রাঁচি টেস্টে থাকা হচ্ছে না নতুন বিসিসিআই সভাপতির
ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে মুখ খুললেন Sourav Ganguly
ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে মুখ খুললেন Sourav Ganguly
Advertisement