India vs West Indies: বিশ্বকাপের পর আবার বাইশ গজে টিম ইন্ডিয়া

Updated: 02 August 2019 19:39 IST

ভারতই ফেভারিট হলেও ওয়েস্ট ইন্ডিজ দলেও বহু ভাল খেলোয়াড় রয়েছেন, যাঁরা সব হিসেব উল্টে দিতে পারেন।

India Will Be Playing The First Of Three T20 Internationals In Florida
বিরাট ও রোহিত দু’জনেই বিশ্বকাপে দারুণ ব্যাট করেছেন © এএফপি

ভারতীয় ক্রিকেটের (Indian Cricket) জন্য সময়টা খুব ভাল নয়। বিশ্বকাপের (World Cup 2019) সেমিফাইনালে হার, কোচ নির্বাচন নিয়ে শুরু হওয়া বিতর্ক এবং বিরাট-রোহিত সম্পর্কে চিড়— এই ত্রিফলায় বিদ্ধ ভারতীয় ক্রিকেট দল এবার নতুন সিরিজের সম্মুখীন। ওয়েস্ট ইন্ডিজের (West Indies) সঙ্গে এক মাসের সিরিজের প্রথম ম্যাচ শনিবার। টি২০ ম্যাচটি খেলা হবে ফ্লোরিডায় (Florida)। ক্যারিবিয়ান দল টি২০তে বেশ শক্ত প্রতিপক্ষ। ফলে ভারতের চ্যালেঞ্জটা খুব সহজ হবে না তা সহজেই অনুমেয়। অধিনায়ক বিরাট কোহলিও সামান্য চাপে থাকবেন। তাঁর অধিনায়কত্ব নিয়ে সামান্য কথা উঠতে শুরু করেছে। দেশ ছাড়ার আগে বিরাট জানিয়েছেন, টি২০ এবং একদিনের আন্তর্জাতিক ম্যাচের সিরিজে যে নতুন খেলোয়াড়রা সুযোগ পেলেন তাঁদের তিনি দেখে নিতে চান।

তারকা অলরাউন্ডার হার্দি পাণ্ড্যে কিংবা পেসার যশপ্রীত বুমরাহর মতো কোহলিও সীমিত ওভারের খেলায় মাঠে নামবেন না— এরকম একটা গুঞ্জন শোনা যাচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত কোহলি সিরিজের সব ফর্ম্যাটেই অধিনায়ক হিসেবে মাঠে নামবেন বলে জানিয়ে দেন নির্বাচকরা।

ক্রিস গেইলের রেকর্ড ভাঙতে রোহিতের দরকার আর চারটি ওভার বাউন্ডারি

শ্রেয়স আইয়ার ও মণীশ পাণ্ডে সুযোগ পেয়েছেন একদিনের ম্যাচে। শ্রেয়স শেষবার ভারতের হয়ে খেলেছেন ২০১৮ সালের ফেব্রুয়ারিতে এবং মণীশ খেলেছেন নভেম্বরে। দু'জনের কাছেই এবারের সিরিজ বড় পরীক্ষার মঞ্চ।

ভারতের মিডল অর্ডার নিয়ে বহু কথা শোনা গিয়েছে গত বিশ্বকাপে। সেই জায়গায় দাঁড়িয়ে এই দু'জন ক্রিকেটার কতটা সুযোগ নিতে পারেন সেটাই দেখার। সদ্য ক্যারিবিয়ান এ দলের বিরুদ্ধে ভারতীয় এ দলের হয়ে ভাল খেলেছেন দু'জনেই। সেই আত্মবিশ্বাসটাও তাঁদের সঙ্গে থাকবে‌ বলে মনে করা হচ্ছে।

চোট সারিয়ে দলে ফেরা শিখর ধাওয়ান রোহিতর সঙ্গে ওপেন করবেন। রাহুল ফিরবেন চার নম্বরে।

বিশ্বকাপে অসামান্য খেলেছেন রোহিত। তিনিই ছিলেন সর্বোচ্চ স্কোরার। পাঁচটি শতরান করেছিলেন তিনি। আশা করা যায় এই সিরিজেও তাঁর সেই ফর্ম বজায় থাকবে। মাঠের বাইরে অবশ্য কোহলির সঙ্গে তাঁর সম্পর্কের অবনতি নিয়ে নানা কথা শোনা যাচ্ছে। এই পরিস্থিতিতে তিনি কীভাবে মাঠে নিজেরে ফোকাস ধরে রাখেন সেটাই দেখার।

কোথায় রোহিত শর্মা, বিরাট কোহলির পোস্টের পর প্রশ্ন ফ্যানদের

এদিকে ধোনি সরে দাঁড়ানোয় ঋষভ পন্থ সীমিত ওভারে দলের হয়ে উইকেট রক্ষক হিসেবে মাঠে নামবেন। তাঁকেই ধোনি-পরবর্তী ভারতের উইকেট রক্ষক মনে করা হচ্ছে। তিনি নিজেকে প্রমাণ করার জন্য এই সিরিজটাকে বেছে নিতেই পারেন।

ভারতই ফেভারিট হলেও ওয়েস্ট ইন্ডিজ দলেও বহু ভাল খেলোয়াড় রয়েছেন, যাঁরা সব হিসেব উল্টে দিতে পারেন। কায়রন পোলার্ড, সুনীল নারিন দলে ফিরেছেন। তবে গেইল কেবল একদিনের আন্তর্জাতিক ম্যাচেই খেলবেন।

ক্যারিবিয়ান কোচ ফ্লয়েড রেইফার জানিয়েছেন, তাঁর আশা সিরিজ খুব জমাটি হবে।

ম্যাচ শুরু শনিবার ভারতীয় সময় সন্ধে আটটায়।

দল:

ওয়েস্ট ইন্ডিজ: কার্লোস ব্রেথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, এভিন লিউইস, সিমরন হেটমার, নিকোলাস পুরান (উইকেট রক্ষক), কায়রন পোলার্ড, রভমান পাওয়েল, কিমো পাল, সুনীল নারিন, শেলডন কট্ট্রেল, ওশান থমাস, অ্যান্থনি ব্র্যাম্বেল, আন্দ্রে রাসেল, খ্যারি পিয়ের।

ভারত: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, কেএল রাহুল, শ্রেয়শ আয়ার, মণীশ পাণ্ডে, ঋষভ পন্থ, ক্রুনাল পাণ্ড্যে, রবীন্দ্র জাডেজা, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, দীপক চাহার, নবদীপ সাইনি।

(তথ্যসূত্র: পিটিআই )

Comments
হাইলাইট
  • কোহলিকে লিমিটেড ওভারের সিরিজ থেকে বিশ্রাম দেওয়ার কথা ছিল
  • পাণ্ড্যে ও আইয়ার সিনিয়র দলে জায়গা করে নিয়েছেন
  • চার নম্বরে দেখা যেতে পারে লোকেশ রাহুলকে
সম্পর্কিত খবর
নবদীপের গতিতে মুগ্ধ বিরাট, ভরিয়ে দিলেন প্রশংসায়
নবদীপের গতিতে মুগ্ধ বিরাট, ভরিয়ে দিলেন প্রশংসায়
West Indies Vs India, 1st T20: চার উইকেটে জিতে শুরু ভারতের বিশ্বকাপ পরবর্তী পর্ব
West Indies Vs India, 1st T20: চার উইকেটে জিতে শুরু ভারতের বিশ্বকাপ পরবর্তী পর্ব
ওয়েস্ট ইন্ডিজ সফরই ঋষভ পন্থের কাছে বড় সুযোগ বলে মনে করেন বিরাট কোহলি
ওয়েস্ট ইন্ডিজ সফরই ঋষভ পন্থের কাছে বড় সুযোগ বলে মনে করেন বিরাট কোহলি
বিশ্বকাপের হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত অধিনায়ক বিরাট কোহলি
বিশ্বকাপের হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত অধিনায়ক বিরাট কোহলি
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ম্যাচে একই রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট-রোহিত
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ম্যাচে একই রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট-রোহিত
Advertisement