India Vs South Africa 3rd Test: এক ইনিংস ও ২০২ রানে জিতে সিরিজে ৩-০ জয় ভারত

Updated: 22 October 2019 20:43 IST

India Vs South Africa: দিনের দ্বিতীয় ওভারেই পর পর বলে উইকেট নিয়ে খেলা শেষ করে দিলেন শাহবাজ নাদিম।

India Vs South Africa 3rd Test Match Report: India Thrash South Africa By One Innings And 202 Run
India Vs South Africa: সিরিজ ৩-০তে জিতে নিল ভারত © বিসিসিআই

তৃতীয় দিনের খেলা শেষ হয়েছিল এই বার্তার সঙ্গেই যে শুরুর কয়েক ওভারের মধ্যেই গুটিয়ে ফেলতে হবে দিনের খেলা। ছিল শুধু সময়ের অপেক্ষা। আর যেমন ভাবা তেমনই কাজ হল। দিনের দ্বিতীয় ওভারে বল করতে এসেছিলেন এই টেস্টেই অভিষেক হওয়া শাহবাজ নাদিম। আর বাজি মাত করলেন তিনিই। দক্ষিণ আফ্রিকার শেষ দুই ব্যাটসম্যান থিউনিস ব্রুয়েন ও লুঙ্গি এনগিডিকে পর পর বলে প্যাভেলিয়নে ফেরালেন তিনি। যার ফলে পাঁচ দি‌নের ম্যাচ শেষ হয়ে গেল চার দিনেই। আর ভারত আবার ইনিংস ও ২০২ রানে জয় তুলে নিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

সিরিজ হোয়াইটওয়াশ করে ভারতীয় ক্রিকেট দল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও এগিয়ে থাকল। তিন ম্যাচে সিরিজ ভারত পর পর দুই ম্যাচ জিতেই জিতে নিয়েছিল। কিন্তু আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য শেষ টেস্টেরও গুরুত্ব ছিল একইরকম।

আট বার ফলো অন করিয়ে ভারতীয় অধিনায়ক হিসেবে নয়া রেকর্ড বিরাট কোহলির

শেষ টেস্টে রাঁচিতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত। ব্যাটিংয়ের শুরুটা খুব একটা ভাল না হলেও ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরে নেন রোহিত শর্মা ও অজিঙ্ক রাহানে। ৩৯ রানে তিন উইককেট থেকে ভারতকে এই জুটি নিয়ে যায় ৩০৬ রানে। মায়াঙ্ক আগরওয়াল ১০, চেতেশ্বর পূজারা ০ ও বিরাট কোহলি ১২ রান করে আউট হন।

সেখান থেকেই লড়াই শুরু হয় রোহিত আর রাহানের। প্রথম দিনই টেস্ট ক্রিকেটে নিজের ষষ্ঠ সেঞ্চুরিটি করে ফেলেন রোহিত শর্মা। রাহানে থামেন একটু আগে। দ্বিতীয় দিনের শুরুতে সেঞ্চুরি হাঁকান অজিঙ্ক রাহানে। ১১৫ রানে আউট হন তিনি। রোহিত তখনও লড়াইয়ে। রোহিত নিজের ষষ্ঠ সেঞ্চুরিকে ডবল সেঞ্চুরিতে নিয়ে যান। টেস্ট ক্রিকেটে প্রথম ডবল সেঞ্চুরি আসে রোহিতের ব্যাট থেকে।২১২ রানে আউট হন তিনি। এর পর রবীন্দ্র জাডেজার ৫১, ঋদ্ধিমান সাহা ১৪, উমেশ যাবের ঝোড়ো ১০ বলে ৩১ রানের সৌজন্যে ভারত টি-ব্রেকে থামে ৪৯৭-৯-এ। সেখানেই বিরাট কোহলি ইনিংস ঘোষণা করে দেন।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে চার উইকেট নেন জর্জ লিন্ডে। তিনটি উইকেট কাগিসো রাবাডার। একটি করে উইকেট নেন এনরিচ নর্তজে ও ডেন পিট। প্রথম দু'দিনই খারাপ আলো ও বৃষ্টির জন্য সময়ের আগেই খেলা বন্ধ করে দেওয়া হয়।

ক্রিকেটারদের বয়কটে সংশয়ে ভারত-বাংলাদেশ সিরিজ

প্রথম ইনিংসে দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে সেই অল্প সময়েই দুই উইকেট হারিয়ে বসে দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার কুইন্ট ডে কক (৪) ও ডিন এলগার (০) ফিরে যান প্যাভেলিয়নে। এর পর তৃতীয় দিন কিছুটা ভরসা দেন জুবের হামজা ৬২ রান করে। কিন্তু তা কোনও কাজে লাগেনি। ১৬২ রানে অল-আউট হয়ে গিয় ফলো-অনের মুখে পড়ে দক্ষিণ আফ্রিকা।

ভারতের হয়ে প্রথম ইনিংস তিন উইকেট নেন উমেশ যাদব। দু'টি করে উইকেট নেন মহম্মদ শামি, শাহবাজ নাদিম ও রবীন্দ্র জাডেজা।

৩৩৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। কারও ব্যাট থেকে বড় রান আসেনি। সর্বোচ্চ ব্যাক্তিগত রান ৩০ থিউনিস ডে ব্রুয়েনের। চতুর্থ দিন শাহবাজ নাদিমের প্রথন শিকার ছিলেন তিনিই। ১৩৩ রানেই শেষ হয়ে যায় দক্ষিইণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হোয়াইট ওয়াশ করেই বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামছে ভারত।

Comments
সম্পর্কিত খবর
তৃতীয় ভারতীয় হিসেবে বিরাট কোহলির পর এই রেকর্ড করে ফেললেন Rohit Sharma
তৃতীয় ভারতীয় হিসেবে বিরাট কোহলির পর এই রেকর্ড করে ফেললেন Rohit Sharma
নেটফ্লিক্সের তথ্যচিত্র
নেটফ্লিক্সের তথ্যচিত্র 'The Game Changers' দেখে মুগ্ধ বিরাট কোহলি ও অনুষ্কা শর্মা
উমেশ যাদবের জন্য এই জয় ‘দিওয়ালি ধামাকা’
উমেশ যাদবের জন্য এই জয় ‘দিওয়ালি ধামাকা’
সৌরভ গঙ্গোপাধ্যায় মহেন্দ্র সিংহ ধোনি নিয়ে কথা বলবেন শুনে হাসলেন বিরাট কোহলি
সৌরভ গঙ্গোপাধ্যায় মহেন্দ্র সিংহ ধোনি নিয়ে কথা বলবেন শুনে হাসলেন বিরাট কোহলি
India vs South Africa: ‘‘খাঁটি ভারতীয় কিংবদন্তির সঙ্গে’’ ছবি টুইট রবি শাস্ত্রীর
India vs South Africa: ‘‘খাঁটি ভারতীয় কিংবদন্তির সঙ্গে’’ ছবি টুইট রবি শাস্ত্রীর
Advertisement