ভারত বনাম নিউজিল্যান্ড, চতুর্থ ওডিআই: ২১২ বল বাকি থাকতেই ৮ উইকেটে জিতে গেল নিউজিল্যান্ড

Updated: 31 January 2019 11:11 IST

সিরিজ হেরে গেলেও শেষ পর্যন্ত দারুণভাবে জয়ে ফিরল নিউজিল্যান্ড।

India Vs New Zealand, 4th ODI: New Zealand Beat India By 8 Wickets

বৃহস্পতিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ একদিনের ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমেছিল ভারত। কিন্তু ইতিহাস গড়তে নেমে ধাক্কা খেল ভারতীয় দল। ৯২ রানে অল আউট হয়ে যাওয়ার পর আট উইকেটে হারের মুখ দেখতে হল। বিরাট-ধোনির অনুপস্থিতি যেন অনেক প্রশ্ন তুলে দিল। এ দিনই প্রত্যাশামতো অভিষেক হয়ে গেল শুবমান গিলের। একই দিনে রোহিত শর্মার জন্য তৈরি হল নতুন মাইলস্টোন।দেশের হয়ে ২০০ ম্যাচ খেলছেন তিনি। সঙ্গে অধিনায়কত্বের দায়িত্ব। কিন্তু দিনটা ভাল গেল না ভারতের। পাঁচ ম্যাচের সিরিজের প্রথম তিন ম্যাচ জিতে ইতিমধ্যেই সিরিজের দখল নিয়েছে ভারত। চতুর্থ ম্যাচ জিতে নিজের ২০০তম ম্যাচ ক্যাপ্টেন রোহিত স্বর্ণাক্ষরে লিখে রাখতে চেয়েছিলেন নিশ্চই। সেডন পার্কে চতুর্থ ম্যাচ খেলতে নামার আগে দলে বেশ কিছু পরিবর্তনও আনতে পারেন রোহিত। ভারতের সামনে এখন রিজার্ভ বেঞ্চকে দেখে নেওয়ার পালা। বিশ্বকাপের আগে যা খুবই গুরুত্বপূর্ণ। এই ম্যাচ জিতে গেলে ৫২ বছরে নিউজিল্যান্ডের মাটিতে বৃহত্তম সিরিজ জয় হবে ভারতের। ভারত প্রথম নিউজিল্যান্ড সফরে গিয়েছিল ১৯৬৭ সালে।

ভারতের সামনে এটাই সব থেকে ভাল সুযোগ বেঞ্চের শক্তি মেপে নেওয়ার। সবাইকে ঘুরিয়ে ফিরিয়ে ম্যাচ খেলিয়ে দেখে নেওয়া। তাতে বেঞ্চের আত্মবিশ্বাসও বাড়বে।

ব্যাট করতে নেমেছেন শিখর ধাওয়ান ও রোহিত শর্মা। কিন্তু দুই ওপেনারের কেউই ভারতকে ভরসা দিতে পারলেন না। শুরুতেই ফিরে গেলেন প্যাভেলিয়নে। শিখর ধাওয়ান ১৩ ও রোহিত শর্মা ৭ রান করে আউট হলেন। দু'জনকেই ফেরালেন বোল্ট। ১০ ওভারের শেষে ভারত ৩২/২। চার নম্বরে নেমে রানের খাতা না খুলেই  প্যাভেলিয়নে ফিরে গেলেন অণ্বাতি রায়ডু। একই অবস্থা পাঁচ নম্বরে নামা দীনেশ কার্তিকেরও। অভিষকেই বড় দায়িত্বের মুখে ফেলে দেওয়া হল শুবমান গিলকে। কিন্তু তিনিও টিকে থাকতে পারলেন না ক্রিজে। ১২ ওভারে পাঁচ উইকেট হারিয়ে চাপে ভারত।

২০ ওভার শেষে ভারত ৫৫/৮। তাসের ঘরের মতো ভেঙে পড়ল ভারতের ব্যাটিং। রোহিত শর্মা ৭, শিখর ধাওয়ান ১৩, শুবমান গিল ৯, অম্বাতি রায়ডু ও দীনেশ কার্তিক রানের খাতাই খুলতে পারেননি, কেদার যাদব ১, হার্দিক পাণ্ড্যে ১৬, ভুবনেশ্বর কুমার ১, কুলদীপ যাদব ১৫, খলিল আহমেদ ৫। পাঁচ উইকেট নিলেন বোল্ট। তিন উইকেট গ্র্যান্ডহোমের। এক উইকেট অ্যাশলে ও নিশামের। ৩০ ওভার শেষে ভারত ৮৭/৯।

৩০.৫ ওভারেই শেষহয়ে গেল ভারতের ইনিংস মাত্র ৯২ রানে। ১৮ রান করে অপরাজিত থাকলেন যুজবেন্দ্র চাহাল। তাঁর ব্যাট থেকে এল ব্যাক্তিগত সর্বোচ্চ রান।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হল না নিউজিল্যান্ডেরও। ১০ ওভারে নিউজিল্যান্ড ৫১/২। ১৪ রানে মার্টিন গাপ্তিল ও ১১ রানে কেন উইলিয়ামসনকে ফেরালেন ভুবনেশ্বর কুমার। ২১২ বল বাকি থাকতেই জয়ের রান তুলে নিলেন নিকোল (৩০) ও টেলর (৩৭)। 

নিউজিল্যান্ড: মার্টিন গাপ্তিল, হেনরি নিকোলাস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম লাথাম, জেমস নিশাম, মিচেল সাঁতনার, কলিন ডে গ্র্যান্ডহোম, টড অ্যাসলে, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।

ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, শুবমান গিল, অম্বাতি রায়ডু, কেদার যাদব, দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ড্যে, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, খলিল আহমেদ। 

Comments
হাইলাইট
  • পাঁচ ম্যাচের সিরিজের প্রথম তিন ম্যাচ জিতে সিরিজের দখল আগেই নিয়েছে ভারত
  • বৃহস্পতিবার রোহিত শর্মার নেতৃত্বে খেলতে নেমেছিল ভারত
  • এই ম্যাচে অভিষেক হল শুবমান গিলের
সম্পর্কিত খবর
India Vs West Indies: আট উইকেটে ভারতকে হারিয়ে সিরিজে ফিরল ওয়েস্ট ইন্ডিজ
India Vs West Indies: আট উইকেটে ভারতকে হারিয়ে সিরিজে ফিরল ওয়েস্ট ইন্ডিজ
India vs West Indies 2nd T20I: ভারতকে ৮ উইকেটে হারিয়ে সিরিজ ১-১ করল ওয়েস্ট ইন্ডিজ
India vs West Indies 2nd T20I: ভারতকে ৮ উইকেটে হারিয়ে সিরিজ ১-১ করল ওয়েস্ট ইন্ডিজ
India vs West Indies: নিজের রাজ্যে রাজকীয় অভ্যর্থনা পেলেন সঞ্জু স্যামসন
India vs West Indies: নিজের রাজ্যে রাজকীয় অভ্যর্থনা পেলেন সঞ্জু স্যামসন
বোন আনম মির্জার ‘ব্রাইডাল শাওয়ার’ জমিয়ে উপভোগ করলেন Sania Mirza
বোন আনম মির্জার ‘ব্রাইডাল শাওয়ার’ জমিয়ে উপভোগ করলেন Sania Mirza
India vs West Indies: স্থানীয়রা সঞ্জু স্যামসনকে প্রথম একাদশে দেখতে চান
India vs West Indies: স্থানীয়রা সঞ্জু স্যামসনকে প্রথম একাদশে দেখতে চান
Advertisement