ভারত বনাম নিউজিল্যান্ড, প্রথম ওডিআই: শিখর ধাওয়ানের ব্যাটে ৮ উইকেটে জয় ভারতের

Updated: 23 January 2019 14:22 IST

ভারতের বোলারদের সাফল্যের পর ব্যাট হাতে অনেকদিন পর আবার সাফল্য পেলেন শিখর ধাওয়ান।

India Vs New Zealand, 1st ODI: India Beat New Zealand By 8 Wickets

টস সব সময়ই খুব গুরুত্বপূর্ণ আর নিউজিল্যান্ড সফরে বিরাট কোহলি টস ভাগ্যটা আবারও হেরেই শুরু হল। নেপিয়ারে প্রথম একদিনের ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল হোম টিম নিউজিল্যান্ড। কিন্তু শেষ হাসি হাসল ভারতই। ৩৮ ওভারে ১৫৭ রানেই গুটিয়ে গিয়েছিল নিউজিল্যান্ডের ইনিংস। ১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নামলেও ডি/এল মেথডে ৩৪.৫ ওভারে ভারত ১৫৬ রান করেই আট উইকেটে ম্যাচ জিতে নেয়। সূর্যের অতিরিক্ত আলো চোখে পড়ার জন্য মাঝে বেশ কিছুটা সময় খেলা বন্ধ থাকে।  টস জিতে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন বলেছিলেন, ‘‘ব্যাট করার জন্য ভাল সারফেস তাই রান তুলে নিতে হবে দ্রুত।'' অস্ট্রেলিয়া থেকে জোড়া সিরিজ জিতে একরাশ আত্মবিশ্বাস সঙ্গে নিয়েই কিউইদের দেখা পাড়ি দিয়েছিল ভারত। ভারতের বিরুদ্ধে দেশের সেরাদের নিয়ে দল বানিয়েছে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওডিআই সিরিজ খেলবে ভারত। প্রথম ম্যাচ নেপিয়ারের ম্যাকলিন পার্কে বুধবার আধিপত্ত নিয়ে জিত্ই শুরু করে দিল ভারত।

বিশ্বকাপের কথা মাথায় রেখেই তৈরি হয়েছে দুই দল।এই সিরিজগুলোই আসলে বিশ্বকাপের প্রস্তুতি। ভারতের সামনে সঠিক মিডল অর্ডার খোঁজের পালা তো রয়েছেই সঙ্গে ওপেনিং জুটিও ভারতকে এখান থেকেই ঠিক করে নিতে হবে। সেদিক থেকে দেখতে গেলে শিখর ধাওয়ানের ব্যাটে রান আসা স্বস্তি দেবে ভারতকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজে দলে ফেরা মহেন্দ্র সিং ধোনি নিজের ফর্ম ফিরে পেয়েছেন। তিন ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে তিনটি হাফ সেঞ্চুরি। তার মধ্যেই দুটো ম্যাচ উইনিং ইনিংস। কিন্তু নিউজিল্যান্ডের পেস অ্যাটাকের সামনে নতুন চ্যালেঞ্জ থাকবে অভিজ্ঞ এই ভারতীয় উইকেট-কিপার ব্যাটসম্যানের জন্য। যদিও প্রথম দিন তাঁকে ব্যাট করতে নামতেই হয়নি।

নিউজিল্যান্ডের হয়ে ওপেন করতে নেমেছিলেন মার্টিন গাপ্তিল ও কলিন মুনরো।  কিন্তু শুরুতেই দু'জনকে প্যাভেলিয়নে ফিরিয়ে কিউই ব্যাটিংয়ে জোড় ধাক্কা দিলেন মহম্মদ শামি। দলগত পাঁচ রানে দ্বিতীয় ওভারেই ফিরলেন গাপ্তিল। তখন তাঁর ব্যাক্তিগত রান ছিল পাঁচ। চতুর্থ ওভারে ব্যাক্তিগত আট রানে ফিরলেন মুনরো। ৩.৩ ওভারে ১৫ রানে দু'উইকেট হারিয়ে শুরুতেই কিছুটা চাপে পড়ে গিয়েছে হোম টিম। ১০ ওভার শেষে নিউজিল্যান্ড ৩৪/২।

শুরু করে দিয়েছিলেন শামি কিন্তু তার পর সেটাকে ধরে রাখলেন যুজবেন্দ্র চাহাল। তিনিও পর পর উইকেট তুলে নিলেন। টেলর (২৪) ও লাথাম (১১) ফিরলেন চাহালের বলে চাহালকেই ক্যাচ দিয়ে। তিন নম্বরে নামা অধিনায়ক কেন উইলিয়ামসন রয়েছেন ক্রিজে। ২০ ওভারের শেষে নিউজিল্যান্ড ৮১/৪। 

কেদার যাদবের বলে ১২ রানে ফিরলেন নিকোলস। তবে দ্রুততম ১০০ উইকেটের রেকর্ড করা শামি কিন্তু থামছেন না। তৃতীয় উইকেটও তুলে নিয়েছেন তিনি। তাঁর বলে ১৪ রান করে সাঁতনার ফিরলেন এলবিডব্লু হয়ে। ৩০ ওভারের শেষে নিউজিল্যান্ড ১৩৩/৬। এর মধ্যেই হাফ সেঞ্চুরি করে দলকে ভরসা দিলেন কেন উইলিয়ামসন।

৬৪ রান করে কুলদীপ যাদবের বলে বিজয় শঙ্করকে ক্যাচ দিয়ে প্যাভেলিয়নে ফিরলেন কেন উইলিয়ামসন। সেই কুলদীপই ব্রেসওয়েলকে ফেরালেন সাত রানে।  ৩৫ ওভার শেষে নিউজিল্যান্ড ১৪৭/৮। শেষের দু'জনকেও ফেরালেন কুলদীপ যাদব। ৩৮ ওভারে ১৫৭ রানেই শেষ হয়ে গেল নিউজিল্যান্ডের ইনিংস। মহম্মদ শামির তিন উইকেটের পর চার উইকেট নিলেন কুলদীপ যাদব।

১৫৮ রানের লক্ষ্যে ভারতের হয়ে ওপেন করতে নেমেছেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। নয় ওভারের শেষে ভারত ৪১/০। ব্রেক থেকে ফিরেই প্যাভেলিয়নে ফিরে গেলেন রোহিত শর্মা। ১১ রান করে ৯.২ ওভারে ব্রেসওয়েলের বলে গাপ্তিলকে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি। ১০ ওভারের শেষে ভারত ৪৪/১। 

২০ ওভারের শেষে ভারত ৯৭/১। হাফ সেঞ্চুরি করলেন শিখর ধাওয়ান। ৪৫ রানে করে আউট হলেন বিরাট কোহলি। ৩০ ওভারের শেষ ভারত ১৪০/২। ফার্গুসনের বলে লাথামকে ক্যাচ দিয়ে ফিরলেন বিরাট। বাকি কাজটা অম্বাতি রায়ডুকে সঙ্গে নিয়ে করে দিলেন শিখৱ ধাওয়ান। ১০৩ বলে অপরাজিত ৭৫ রানের ইনিংস খেললেন শিখর। অম্বাতি রায়ডু করলেন ১৩ রান। আট উইকেটে ম্যাচ জিতে নিল ভারত।

ভারতের দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, অম্বাতি রায়ডু, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, বিজয় শঙ্কর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি।

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন(অদিনায়ক), ট্রেন্ট বোল্ট, ডগ ব্রেসওয়েল, লকি ফার্গুসন, মার্টিন গাপ্তিল, টম লাথাম, কলিন মুনরো, হেনরি নিকোলাস, মিচেল সাঁতনার, টিম সাউদি, রস টেলর।

Comments
সম্পর্কিত খবর
জিম সেরে খাওয়ার টেবলে  সতীর্থদের সঙ্গে ফটো সেশন Virat Kohli –র
জিম সেরে খাওয়ার টেবলে সতীর্থদের সঙ্গে ফটো সেশন Virat Kohli –র
ওয়ার্কলোড টেস্টে পাস না করায় নিউজিল্যান্ড সফরে নেই Hardik Pandya: রিপোর্ট
ওয়ার্কলোড টেস্টে পাস না করায় নিউজিল্যান্ড সফরে নেই Hardik Pandya: রিপোর্ট
নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজে শিখর ধাওয়ানের জায়গায় Sanju Samson, ঘোষণা একদিনের দলও
নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজে শিখর ধাওয়ানের জায়গায় Sanju Samson, ঘোষণা একদিনের দলও
নিউজিল্যান্ড সফরের আগে রঞ্জি ট্রফি খেলায় নিষেধাজ্ঞা Wriddhiman Saha -র
নিউজিল্যান্ড সফরের আগে রঞ্জি ট্রফি খেলায় নিষেধাজ্ঞা Wriddhiman Saha -র
বিনোদ কাম্বলিকে কী চ্যালেঞ্জ দিলেন Sachin Tendulkar?
বিনোদ কাম্বলিকে কী চ্যালেঞ্জ দিলেন Sachin Tendulkar?
Advertisement