Listen to the latest songs, only on JioSaavn.com
 

টি20 সিরিজ চ্যাম্পিয়ন: রোহিতের সেঞ্চুরিতে দারুণ জয়ে কোহলিদের 'মিশন ইংল্যান্ড' শুরু

Updated: 08 July 2018 22:46 IST

তারপর কার্ডিফে দ্বিতীয় টি টোয়েন্টি ম্যাচে হেলসের দুরন্ত ব্যাটিংয়ে জেতে সিরিজে সমতায় ফেরে ইংল্যান্ড। আর আজ সিরিজের ফয়সালা ম্যাচে জিতল ইংল্যান্ড।  

India vs England: India Win T20 Series
তৃতীয় টি টোয়েন্টি সেঞ্চুরি রোহিতের © এএফপি

ইংল্যান্ডে নেমেই সিরিজ জয়ের কাজটা শুরু করে দিল ভারত। রবিবার ব্রিস্টলে 198 রান অনায়াসে তাড়া করে 2-1 টি টোয়েন্টি সিরিজ জিতে নিল বিরাট কোহলির দল। বিদেশের মাটিতে কোহলি পেলেন আরও একটা সিরিজ জয়ের স্বাদ। পাশাপাশি ইংল্যান্ড ওয়ানডে আর টেস্ট সিরিজ শুরুর আগে আত্মবিশ্বাসটা দারুণ বেড়ে গেল। এই প্রথম বিলেতের মাটিতে কোনও টি-টোয়েন্টি সিরিজ জিতল ভারত। যে টি টোয়েন্টি-টা শুরু করেছিল ইংল্যান্ডই। 12 জুলাই থেকে ওয়ানডে সিরিজ শুরুর আগে কোহলিরা মানসিক দিক থেকে এগিয়ে গেলেন। ব্রিস্টলে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড 198 রান করার পর, ভারতের কাজটা সহজ ছিল না। যদিও ব্রিস্টলের ছোট মাঠ আর পাটা পিচ ভারতের রান তাড়ার পক্ষেই ছিল।  তবে আন্তর্জাতিক ক্রিকেটে রান তাড়ার কাজটা সব সময়ই কঠিন। যদিও ভারতের বর্তমান এই দলটার স্লোগান- 'কোহলি কো চেজ পসন্দ হ্যায়।'

প্রথম দুটি টি টোয়েন্টিতে ব্যর্থ রোহিত শর্মা-র ব্যাট আসল সময়ে জ্বলে উঠল। 56 বলে সেঞ্চুরি করে রোহিত ভারতকে টানা 6টি টোয়েন্টি সিরিজ জেতানোর কাজটা করে দিলেন। কলিন মুনরোর পর বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে তিনটি আন্তর্জাতিক টি টোয়েন্টি সেঞ্চুরি করে রোহিত আজ ঝড় তুললেন। লোকেশ রাহুলের (19)-আউটের পর বিরাট কোহলিকে নিয়ে ব্যাট করে হিসেব করে দলকে জিতিয়ে আনলেন রোহিত। মুম্বইয়ের তারকা এই ওপেনার মারলেন 11টা বাউন্ডারি, 5টা ওভার বাউন্ডারি। চার নম্বরে নেমে কোহলি 29 বলে 43 রান করে দলের জয়কে অনেক সহজ করে দেন। ধোনি, রায়নার থেকে আগে নামিয়ে পাঁচ নম্বরে নামমিয়ে দেওয়া হার্দিকের ওভার বাউন্ডারিতে এল ম্যাচ ও সিরিজের উইনিং স্ট্রোক। কার্ডিফে কুলদীপের পাঁচ-লোকেশ রাহুলের সেঞ্চুরিতে ভারত সিরিজে 1-0 এগিয়ে গিয়েছিল। তারপর কার্ডিফে দ্বিতীয় টি টোয়েন্টি ম্যাচে হেলসের দুরন্ত ব্যাটিংয়ে জেতে সিরিজে সমতায় ফেরে ইংল্যান্ড। আর আজ সিরিজের ফয়সালা ম্যাচে জিতল ভারত।   

ভুবনেশ্বর কুমার-কুলদীপ যাদবকে ছাড়া খেলতে নেমে ভারতের বোলিং সেভাবে ভাল হল না। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড করে 199 রান। ভুবনেশ্বর কুমারের পরিবর্তে খেলতে নেমে আজ আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় দীপক চাহারের। অভিষেক ম্যাচে চাহার 4 ওভারে 43 রান দিয়ে নেন 1 উইকেট। উমেশ যাদব নেন 48 রান। তবে হার্দিক পান্ডিয়া 38 রানে 4 উইকেট তুলে নিয়ে দলকে শেষের দিকে স্বস্তি দেন। শেষের দিকে ব্যাটিং ব্যর্থতার জন্য ইংল্যান্ড এই মাঠে জয়ের জন্য প্রয়োজনীয় রান থেকে 15-20 রান কম করে। অবশ্য রোহিত আজ যেভাবে ব্যাট করলেন তাতে 15-20-25 রান বেশি হলেও  অসুবিধা হত না হয়তো।  

ব্রিস্টলে টি টোয়েন্টি আন্তর্জাতিকে বড় দুটি রেকর্ড গড়লেন উইকেটকিপার ধোনি। রবিবার ব্রিস্টলে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি টোয়েন্টি ম্যাচে পাঁচটা ক্যাচ লুফে নজির গড়লেন ধোনি। জেসন রয় (67), আলেক্স হেলস (30), ইয়ন মরগ্যান (6), জনি বেয়ারস্টো (25), লিয়াম প্ল্যাঙ্কেট (9)-এর ক্যাচ ধরেন ধোনি। এর আগে কোনও উইকেটকিপার আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে একটা ম্যাচে পাঁচটা ক্যাচ লুফতে পারেননি। পাঁচটা ক্যাচ ধরার নজিরের পাশাপাশি ব্যাটসম্যান জেসন রয়কে তালুবন্দি করে টি টোয়েন্টি আন্তর্জাতিকে বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে 50টি ক্যাচ ধরার রেকর্ড গড়লেন ধোনি।

Comments
হাইলাইট
  • 56 বলে সেঞ্চুরিতে রোহিত ব্রিস্টল মাতালেন
  • চাপের মুখে রোহিত-কোহলির দুরন্ত ব্যাটিং
  • ভারত টি টোয়েন্ট সিরিজ জিতল
সম্পর্কিত খবর
যুজবেন্দ্র চাহালের ফিল্ডিংকে কী ভাবে ট্রোল করলেন রোহিত শর্মা, দেখুন
যুজবেন্দ্র চাহালের ফিল্ডিংকে কী ভাবে ট্রোল করলেন রোহিত শর্মা, দেখুন
রোহিত শর্মা মনে করেন, ফ্যানরাই খেলাকে গ্লামারাস করে তোলে
রোহিত শর্মা মনে করেন, ফ্যানরাই খেলাকে গ্লামারাস করে তোলে
ব্র্যাড হজের সেরা টেস্ট দলে রোহিত শর্মা, নেই বিরাট কোহলি
ব্র্যাড হজের সেরা টেস্ট দলে রোহিত শর্মা, নেই বিরাট কোহলি
পুরনো ছবিতে উঠে এল রোহিত শর্মা ও যুজবেন্দ্র চাহালের পারস্পরিক বোঝাপড়ার চিত্র
পুরনো ছবিতে উঠে এল রোহিত শর্মা ও যুজবেন্দ্র চাহালের পারস্পরিক বোঝাপড়ার চিত্র
রেড জোনে থাকায় অনুশীলন শুরু করতে পারবেন না রোহিত শর্মা ও অজিঙ্ক রাহানে
রেড জোনে থাকায় অনুশীলন শুরু করতে পারবেন না রোহিত শর্মা ও অজিঙ্ক রাহানে
Advertisement