ভারত বনাম অস্ট্রেলিয়া, ওডিআই সিরিজ: ঘরের মাঠে লজ্জার হার ভারতের

Updated: 14 March 2019 00:52 IST

২৭৩ রানের জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ভারত থামে ২৩৭-১০-এ।

India Vs Australia, ODI Series: India Lost The Series By 2-3 After Loosing Last Match
০-২-এ পিছিয়ে পড়ে ৩-২-এ সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া © এএফপি

দুই দলই ৫০ ওভারের ম্যাচ খেলল কিন্তু তাতেও ভারতের হার আটকানো গেল না। অস্ট্রেলিয়ার মাটি থেকে সিরিজ জিতে ফেরা ভারতকে ভারতের মাটিতে সিরিজ হারিয়ে অস্ট্রেলিয়া ফিরছেন ফিঞ্চরা। এ যেন মাঠের বদলা মাঠেই নেওয়া। শুরুটা একটু নড়বড়ে হলেও তৃতীয় ম্যাচ থেকেই ভারতের দুর্বলতাগুলো চিনি নিয়ে জয়ের শুরু অস্ট্রেলিয়ার। আর সিরিজ জিতেই পাকিস্তানের বিরুদ্ধে আরও এক পাঁচ ম্যাচের ওডিআই সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া। তলিয়ে যাওয়া একটা দল যে ভাবে বিশ্বকাপের আগে ঘুরে দাঁড়াল তাতে ভারতের ভাবার সময় এসেছে। গত ১২ মাস যেম হানিমুন চলছিল ভারতীয় ক্রিকেট দলের। যাতেই হাত দিচ্ছিল তাতেই সোনা ফলছিল। কিন্তু সেই সময় কি অতিক্রান্ত? বিশ্বকাপের আগে এই প্রশ্নটাই সব থেকে বেশি নাড়িয়ে দিয়ে যাচ্ছে আপামর ভারতবাসীকে।

বুধবার দিল্লির ফিরোজ শা কোটলায় পাঁচ ম্যাচের সিরিজের শেষ ম্যাচ খেলতে নেমেছিল India-Australia। প্রথম দুই ম্যাচ ভারত দাপটের সঙ্গেই জিতে নিয়েছিল। ধরেই নেওয়া হয়েছিল সিরিজ জয় এখন শুধু সময়ের অপেক্ষা। কিন্তু রাঁচি ম্যাচ থেকেই সময় ঘুরতে শুরু করে। পর পর দুই ম্যাচ জিতে যায় অস্ট্রেলিয়া।যার ফলে শেষ ম্যাচ কার্যত ফাইনালের রূপ ধারন করে। কিন্তু শেষরক্ষা হল না। অস্ট্রেলিয়ার কাছে ৩৫ রানে ম্যাচ হেরে ২-৩-এ সিরিজ হেরে গেল ভারত।

বুধবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। Usman Khawaja-র সেঞ্চুরির সুবাদে নির্ধারিত ওভারে অস্ট্রেলিয়া থামে ২৭২-৯-এ। পিটার হ্যান্ডসকম্ব ৫২ রান করেন। শুরুক দিকে না পারলেও পরে কিছুটা কাজে লাগে ভারতের বোলিং। ৭৬ রানে ্রথম উইকেট পড়ার পর অস্ট্রেলিয়ার দ্বিতীয় উইকেট পড়েছিল ১৭৫ রা‌নে। এর নিয়মিত উইকেট গেলেও চ্যালেঞ্জিং রানে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। ভারতের হয়ে তিন উইকেট নেন Bhuvneshwar Kumar। দুটো করে উইকেট নেন Mohammad Shami ও Ravindra Jadeja। এক উইকেট Kuldeep Yadav-এর।

জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ভারত থামে ২৩৭-১০-এ। নিয়ম মেনেই সেঞ্চুরির পরের ম্যাচে ১২ রানে আউট হয়েযায় শিখর ধাওয়ান। টানা ব্যর্থতার পর একটা সেঞ্চুরি। শিখর ধাওয়ানের কেরিয়ারে এটা নতুন কিছু নয়। মোহালি ম্যাচে রোহিত শর্মার ব্যাট থেকে এসেছিল ৯৫ রান, এদিন করলেন ৫২ রান। তবে এই রানে পৌঁছতে তিনি নিলেন ৮৯ রান। এর পর বিরাট কোহলি ২০, ষষভ পন্থ ১৬, বিজয় শঙ্কর ১৬, রবীন্দ্র জাডেজা ০, ণহম্মদ শামি৩ ও কুলদীপ যাদব ৮ রান করে আউট হন। মাঝে ব্যাট হাতে বেশ কিছুক্ষণ ভরসা দেন কেদার যাদব (৪৪) ও ভুবনেশ্বর কুমার (৪৬)। একটা সময় মনে হচ্ছিল এই দু'জনই ম্যাচ বের করে নিয়ে যাবে। কিন্তু তেমনটা না হওয়ায় হেরেই শেষ করতে হল ভারতকে।

অস্ট্রেলিয়ার সফল বোলার তিন উইকেট নিয়ে অ্যাডাম জাম্পা। দু'টি করে উইকেট নেন প্যাট কামিন্স, ঝাই রিচার্ডসন ও মাকার্স স্তইনিস। এক উইকেট নাথান লিয়ঁর।

Comments
হাইলাইট
  • এই সিরিজেই কেরিয়ারের প্রথম দুটো সেঞ্চুরি করে ফেললেন উসমান খোয়াজা
  • রোহিত শর্মা ৫৬ ও ভুবনেশ্বর কুমার ৪৬ রান করলেন
  • পাঁচ ম্যাচের সিরিজ ৩-২এ জিতে নিল অস্ট্রেলিয়া
সম্পর্কিত খবর
ভারত বনাম অস্ট্রেলিয়া, ওডিআই সিরিজ: ঘরের মাঠে লজ্জার হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, ওডিআই সিরিজ: ঘরের মাঠে লজ্জার হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: দিল্লিতে ফাইনাল খেলতে নামছে
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: দিল্লিতে ফাইনাল খেলতে নামছে
Advertisement