অস্ট্রেলিয়ায় জিততে হলে কোহলিদের কী করতে হবে জানালেন গিলক্রিস্ট

Updated: 10 September 2018 20:02 IST

বিদেশে প্রথম সারির দেশগুলির বিরুদ্ধে কিছুতেই টেস্ট সিরিজে জিততে পারছে না ভারত।

India vs Australia: India
দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডে টেস্ট সিরিজে হেরে অস্ট্রেলিয়া যাবেন কোহলিরা © এএফপি

দক্ষিণ আফ্রিকার পর ইংল্যান্ডেও টেস্ট সিরিজে হার। আইসিসি ক্রম তালিকায় এখনও শীর্ষস্থানে থাকা বিরাট কোহলি-র ভারতকে নিয়ে হতাশ ক্রিকেট বিশ্ব। বিদেশে প্রথম সারির দেশগুলির বিরুদ্ধে কিছুতেই টেস্ট সিরিজে জিততে পারছে না ভারত। দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ডে হতাশার পর চলতি বছরের নভেম্বরে অস্ট্রেলিয়ায় যাচ্ছেন বিরাট কোহলিরা। অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটকিপার-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট কিন্তু বলছেন, অস্ট্রেলিয়া সফরে ভারতের ভাল ফলের সুযোগ রয়েছে।  গিলি বলছেন, '' ভারতীয় দলের বোলিং আক্রমণ বেশ শক্তিশালী। ইশান্ত-সামি-বুমরা-ভুবিরা যে কোনও টেস্টে বিপক্ষের কুড়িটি উইকেট তুলেে নেওয়ার ক্ষমতা রাখে। আর ব্যাটিংয়েও বেশ কয়েকজন বিশ্বমানের ক্রিকেটার আছেন। অধিনায়ক কোহলি তখন এখন বিশ্বের সেরা। এই দলটার বিদেশের মাটিতে সাফল্য পাওয়ার মশলা আছে। ওদের শুধু মানসিক দিক থেকে আরও কঠিন হতে হবে। আমার মনে হয় শরীরের থেকেও মানসিক দিক থেকেই বেশি কঠিন হলে বিদেশের মাটিতে কঠিন সিরিজগুলিতেে সাফল্য আসে। '' এক ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া ইন্টারভিউয়ে এমন কথাই বললেন দুনিয়ার সর্বকালের অন্যতম সেরা উইকেটকিপার-ব্যাটসম্যান।

চলতি ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ নিয়ে গিলক্রিস্ট বলছেন, খুব কঠিন একটা সিরিজ হচ্ছে। যে কেউ জিততে পারত। তবে ভারতকে মানসিক কাঠিন্যেই টেক্কা দিল ইংল্যান্ড। এজবাস্টনে প্রথম টেস্টে ভারত জেতার মত জায়গায় ছিলেেন বলেই গিলক্রিস্ট মনে করেন। বিরাট কোহলির প্রশংসা করতে গিয়ে গিলি বলেন. ইংল্যান্ডেও রান করে কোহলি বুঝিয়ে দিয়েছে ওই দুনিয়ার সেরা। 

চলতি বছর 21 নভেম্বর থেকে শুরু হতে  চলা ভারতের অস্ট্রেলিয়া সফর জিততে কোহলিদের মানসিক দিক থেকে আরও কঠিন হতে হবে বলে গিলি জানান। গিলক্রিস্টের সাফ কথা, এই টিম ইন্ডিয়ার ক্ষমতা আছে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জেতার। শুধু দরকার মানসিক দিক থেকে আরও কঠিন হয়ে নামা। প্রসঙ্গত, সেই সিরিজে অস্ট্রেলিয়ার হয়ে খেলতে পারবেন না স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার। তাই কোহলিদের কাছে দারুণ একটা সুযোগ প্রথমবার অস্ট্রেলিয়া থেকে টেস্ট সিরিজ জিতে ফিরে আসার। যেটা এর আগে কোনও ভারতীয় অধিনায়ক পারেননি। অবশ্য স্মিথ--ওয়ার্নার না খেললেও ঘরের মাঠে অজিরা শক্তিশালী। সোমবার ওভাল টেস্টে আজ চতুর্থ দিন। সফর সেরে ফিরেই ভারতীয় দল যাব এশিয়া কাপ খেলতে। কোহলি অবশ্য বিশ্রাম পেয়েছেন। এরপর ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ভারতের দেশের মাটিতে সিরিজ। আর তারপরই ক্য়াঙারুর দেশে পাড়ি দেবেন কোহলিরা। অস্ট্রেলিয়া সফরে ভারত তিনটি টি টোয়েন্টি, তিনটি  ওয়ানডে, চারটি টেস্ট খেলবে।  

Comments
হাইলাইট
  • বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে ভারত 1-2 হারে
  • ইংল্যান্ড সিরিজে কোহলিই সবচেয়ে বেশি রান করেছেন
  • নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে টিম ইন্ডিয়া
সম্পর্কিত খবর
আমি নিজের ভুল থেকেই শিখি, বললেন বিরাট কোহলি
আমি নিজের ভুল থেকেই শিখি, বললেন বিরাট কোহলি
অস্ট্রেলিয়ায় জিততে হলে কোহলিদের কী করতে হবে জানালেন গিলক্রিস্ট
অস্ট্রেলিয়ায় জিততে হলে কোহলিদের কী করতে হবে জানালেন গিলক্রিস্ট
Advertisement