ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: দিল্লিতে ফাইনাল খেলতে নামছে

Updated: 13 March 2019 09:20 IST

সিরিজ জিততে হলে সব ডিপার্টমেন্টকেই নিজেদের সেরাটা দিতে হবে দিল্লির Firoz Shah Kotla Stadium-এ।

India Vs Australia, 5 th ODI: Delhi Match Going To Be The Final For Both The Team
পরপর দুটি ম্যাচে হারের পর জিততে মরিয়া কোহলির টিম ইন্ডিয়া। © AFP

দুই দলের India Vs Australia সিরিজের শেষ ম্যাচ। তার সঙ্গে বিশ্বকাপের আগে শেষ ওডিআই সিরিজও বটে। পরীক্ষা-নিরিক্ষার এক কথায় শেষ হতে চলেছে রাজধানী শহরেই বুধবার। এই অবস্থায় দলে খুব বেশি পরিবতর্নের সুযোগ নেই Indian Team ম্যানেজমেন্টের সামনে। একেই MS Dhoni-কে বিশ্রাম দিয়ে কম প্রশ্নের মুখে পড়তে হচ্ছে না নির্বাচকদের। তার মধ্যে নতুন কিছু করার কথা ভাবাও সম্ভব নয়। বিশ্বকাপের আগে শেষ সিরিজ জিতে শেষ করতে না পারলে আত্মবিশ্বাসে বরসর ধাক্কা লাগবে।বিদেশ সফর থেকে আত্মবিশ্বাস তুঙ্গে নিয়ে ফেরা ভারতীয় দলকে এমনিতেই শেষ দুই ম্যাচে জোড় ধাক্কা দিয়েছে Australia। এই অবস্থায় সিরিজ জিততে হলে সব ডিপার্টমেন্টকেই নিজেদের সেরাটা দিতে হবে দিল্লির Firoz Shah Kotla Stadium-এ।

পাঁচ ম্যাচের সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে নেওয়ার পর রাঁচিতে সিরিজ জয়ের লক্ষ্যে নেমে হারের মুখ দেখতে হয়েছিল ভারতকে। চতুর্থ ম্যাচে দুই ওপেনারের দাপটে রানের পাহাড়ের সামনে দাঁড় করিয়েও অস্ট্রেলিয়াকে আটকানো যায়নি। এই সেই অস্ট্রেলিয়া যাদের ঘরের মাঠে পর পর সিরিজ জিতে ফিরেছে ভারত কয়েক মাস আগেই। তাদেরই বিরুদ্ধে নিজেদের ঘরের  মাঠে পর পর হার থেকে ঘুরে দাঁড়ানোর শেষ সুযোগ ভারতের সামনে।

Rishabh Pant-এর উইকেটের পিছনে ব্যর্থতায় বার বার ধোনির না থাকাপ্রকট হয়ে উঠেছে। দিল্লি ওডিআই-তেও নেই তিনি। সেখানেও উইকেটের পিছনে দাঁড়াতে হবে পন্থকেই। তাঁর সামনে নিজেকে প্রমাণ করার শেষ সুযোগ। প্রথম তিন একদিনের ম্যাচে খেলানো হয়নি ঋষভ পন্থকে। কারণ শুধু ব্যাটসম্যান হিসেবে তাঁকে খেলানোর মতো জায়গা এখন দলে নেই। কিন্তু ব্যাট হাতে তিনি যে ভরসা দিতে পারবেন সেই প্রমাণ রেখেছেন মোহালিতে। তাঁর দ্রুত ৩৬ রানের ইনিংস ভারতের ভেঙে পড়া মিডল অর্ডারকে ভরসা দিয়েছে।

Ambati Raydu ছাড়া এই সিরিজ থেকে ভারতের প্রায় সব ব্যাটসম্যানই রান পেয়েছেন। তার মধ্যেই আবার শেষ ম্যাচে রায়ডুকে সুযোগ দিলে অবাক হওয়ার কিছু থাকবে না। যে রায়ডু শেষ ছ'টি ম্যাচ থেকে ৩০ রানের গণ্ডিও পেরতে পারেননি। Lokesh Rahul-এর ব্যাট থেকে মোহালিতে যে ২৬ রান  এসেছে তা কঠিন সময়ে কাজে লাগার মতো। বুধবারও তাঁর খেলার সম্ভাবনা থাকছে। সব কিছুকে ছাপিয়ে নজর থাকবে Virat Kohli-র দিকে। মোহালি ম্যাচের পর তাঁর অধিনায়কত্বও সমালোচনার মুখে পড়েছে। এবং পর পর দুই ম্যাচে সেঞ্চুরি করার পর মোহালি ম্যাচে তাঁর ব্যাট থেকেও রান আসেনি। এবং এই ম্যাচে তিনি তিন নম্বরের বদলে চার নম্বরে ব্যাট করতে নেমেছিলেন।

অস্ট্রেলিয়ার হয়ে শেষ ম্যাচে জ্বলে ওঠা Ashton Turner-ks নিয়ে আলাদা করে কেউ ভাবেনইনি। কিন্তু উসমান খোয়াজা ও পিটার হ্যান্ডসকম্বের  বিরাট রানও অস্ট্রেলিয়াকে জয় এনে দিতে পারত না যদি না টার্নার জ্বলে উঠতেন। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের সাফল্য স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের বিশ্বকাপ দলে ঢুকে পড়ার পথে বড় বাঁধা হয়ে দাঁড়াতে পারে। এই অবস্থায় দলে খুব বেশি পরিবতর্নের সুযোগ নেই Indian Teamম্যানেজমেন্টের সামনে। একেই MS Dhoni-কে বিশ্রাম দিয়ে কম প্রশ্নের মুখে পড়তে হচ্ছে না নির্বাচকদের।

Comments
হাইলাইট
  • পাঁচ ম্যাচের একদিনের সিরিজ ২-২
  • ফিরোজ শাহ কোটলায় সিরিজের ফয়সালা হবে
  • বিশ্বকাপের আগে দলের বিন্যাসে নজর
সম্পর্কিত খবর
ঘরের বাইরে বেরতে ভয় পেতাম: লোকেশ রাহুল
ঘরের বাইরে বেরতে ভয় পেতাম: লোকেশ রাহুল
ভারত বনাম অস্ট্রেলিয়া, ওডিআই সিরিজ: ঘরের মাঠে লজ্জার হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, ওডিআই সিরিজ: ঘরের মাঠে লজ্জার হার ভারতের
দেখুন কী ভাবে বিরাট কোহলির ক্যাচে মেতে উঠল ফিরোজ শা কোটলা
দেখুন কী ভাবে বিরাট কোহলির ক্যাচে মেতে উঠল ফিরোজ শা কোটলা
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: ঘরের মাঠে সিরিজ হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: ঘরের মাঠে সিরিজ হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: দিল্লিতে ফাইনাল খেলতে নামছে
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: দিল্লিতে ফাইনাল খেলতে নামছে
Advertisement