অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জিতে ইতিহাসে ভারতীয় ক্রিকেট

Updated: 07 January 2019 13:13 IST

চতুর্থ টেস্টের শেষ দিন খেলা শুরু করাই গেল না। শেষ পর্যন্ত ম্যাচ ড্র ঘোষণা হতেই সিরিজ জয় ভারতের।

India vs Australia 4th Test Day 5: History Creates At Australia By Virat Kohli And Brigade With The Series Win
ব্যাটে-বলে শেষ টেস্টে বাজিমাত করল ভারতীয় ক্রিকেট দল © এএফপি

ইতিহাসটা যেন তাড়া করছিল সিরিজ শুরুর আগে থেকে। শেষ টেস্ট ড্র হতেই সেই ইতিহাস লেখাও হয়ে গেল সিরিজ শেষে। বার বারই শোনা যাচ্ছিল এটাই সেরা সুযোগ অস্ট্রেলিয়ার মাটি থেকে সিরিজ জিতে ফেরার। সাফল্যের তুঙ্গে থাকা একটা দল ভারত। অন্যদিক বল-বিকৃতি কাণ্ডে জড়িয়ে পড়া অস্ট্রেলিয়া। মানসিকভাবে বিধ্বস্ত। এই অবস্থায় যদি না পারে তা হলে আর কবে? প্রশ্নটা উঠছিলই। চার ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ জিতে যাওয়ার পর স্বপ্নটা বাড়তে শুরু করেছিল। ক্রিকেট বোদ্ধাদের গণ্ডি পেড়িয়ে তা পৌঁছে গিয়েছিল সাধারণের ড্রইংরুমে। ভারতীয় সময়ের সঙ্গে অস্ট্রেলিয়ার সময়ের অনেকটাই পার্থক্য। ভোর পাঁচটা থেকে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে খেলা শুরু। তবুও সোমবারটা ভারতীয় ক্রিকেটের জন্য ছিল অন্যদিন। হোক না তা ভোর চারটে। সকাল থেকেই তাই টেলিভিশনে চোখ রাখতে ভোলেননি ক্রিকেট প্রেমীরা। এই দিন তো আর রোজ আসে না। এই সাফল্যের জন্য দীর্ঘ ৭১ বছরের অপেক্ষার শেষ হল বলে কথা।

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জিতে নিল ভারত। বিরাট কোহলির হাত ধরে এই অসাধ্যসাধন করল ভারতীয় ক্রিকেট দল। ঘরের মাঠে এই নিয়ে দ্বিতীয়বার ফলো-অনেরও তো মুখে পড়তে হল অস্ট্রেলিয়াকে। আসলে এই টেস্ট সিরিজ জয়ের লড়াইটা এই ভারতীয় দলের অনেক আগে থেকেই যে শুরু হয়ে গিয়েছিল।

ইংল্যান্ডে টেস্ট সিরিজ হেরে ঘরের মাঠে দূর্বল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জেতার পরও সমালোচকরা বলতে ছাড়েননি। জেদটা আসলে ভিতরে ভিতরে চলছিলই। রেকর্ড নয় আসলে জয়ের খিদে। পুরোদলটার মধ্যে তা ছড়িয়ে পড়েছিল। বৃষ্টি শেষ টেস্টকে বেশ কিছুটা সমস্যায় ফেলেছে। কিন্তু ভারতের সিরিজ জয়ের লক্ষ্যকে টলাতে পারেনি।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রথম ইনিংসে ভারতীয় ব্যাটসম্যা‌নদের ৬২২ রানের লক্ষ্যের সামনে দাড়াতেই পারেননি অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। ৩০০ রানেই গুটিয়ে যায় তাদের প্রথম ইনিংস। ফলো-অন করার পর চার ওভারই ব্যাট করতে পেরেছিল অস্ট্রেলিয়া। তার পর বৃষ্টি এসে শেষটা ভেস্তে দিল যেভাবে তৃতীয় দিনের শেষটাও দিয়েছিল। এর মধ্যেই ভারতীয় দলে কখনও হিরো হয়ে উঠেছেন চেতেশ্বর পূজারা আবার কখনও ঋষভ পন্থ।কখনও কুলদীপ যাদব তো কখনও রবীন্দ্র জাডেজা।

হাতে একটা দিন সামনে ৩১৬ রানের টার্গেট। ১০ উইকেটই হাতে ছিল কিন্তু লক্ষ্যে পৌঁছনো হল না। বৃশ্টির জন্য শেষ দিনের খেলা শুরুই করা গেল না। ম্যাচ ড্র হয়ে গেল। ২-১-এ এগিয়ে থাকা ভারতই সিরিজ জিতে নিল। তাই জয়টা অনেক আগেই লেখা হয়ে গিয়েছিল ভারতের জন্য। দ্বিতীয় টেস্ট হারের পর সমালোচনা আবার মাথাচাড়া দিয়ে উঠেছিল। কিন্তু তৃতীয় টেস্টেই তা দারুণভাবে থামিয়ে দিয়েছে এই ভারতীয় দল। চতুর্থ টেস্টে তাই ছিল শুধু খেলা শেষ হওয়ার অপেক্ষা। আর খেলা শেষের ঘণ্টা বাজতেই ভারতে শুরু হয়ে গেল উৎসব। যেন বিশ্বকাপ জয়ের স্বাদ পেল ভারতীয় ক্রিকেট। সেরা দল যে ভারত এমনি এমনি হয়নি তা প্রমাণ হয়ে গেল অস্ট্রেলিয়ার মাটিতেই।

Comments
সম্পর্কিত খবর
ভারতকে ঐতিহাসিক জয়ের শুভেচ্ছা জানাতে গিয়ে ট্রোলড হলেন প্রীতি জিন্টা
ভারতকে ঐতিহাসিক জয়ের শুভেচ্ছা জানাতে গিয়ে ট্রোলড হলেন প্রীতি জিন্টা
আমরা আমাদের ভুল থেকে শিখেছি, জিতে বললেন রবি শাস্ত্রী
আমরা আমাদের ভুল থেকে শিখেছি, জিতে বললেন রবি শাস্ত্রী
ম্যাচ শেষে ভারতীয় দলের নাচের কোরিগ্রাফার কে জানেন?
ম্যাচ শেষে ভারতীয় দলের নাচের কোরিগ্রাফার কে জানেন?
‘আমি মুগ্ধ’ ভারতের সিরিজ জয়ের পর প্রশংসা করে লিখলেন মিচেল জনসন
‘আমি মুগ্ধ’ ভারতের সিরিজ জয়ের পর প্রশংসা করে লিখলেন মিচেল জনসন
টেস্ট ক্রিকেট সব সময়ই আমার কাছে আগে, বললেন চেতেশ্বর পূজারা
টেস্ট ক্রিকেট সব সময়ই আমার কাছে আগে, বললেন চেতেশ্বর পূজারা
Advertisement