বোলারদের চূড়ান্ত ব্যর্থতায় ম্লান হয়ে গেল শিখর-রোহিতের দুরন্ত ব্যাটিং

Updated: 10 March 2019 21:52 IST

১২ রানে দুই উইকেট হারানো অস্ট্রেলিয়াকে টেনে তোলেন খোয়াজার সঙ্গে পিটার হ্যান্ডসকম্ব। শেষ হাসি হাসল অস্ট্রেলিয়াই।

India Vs Australia, 4th ODI: India Lost To Australia By 4 Wickets

অসাধারণ ব্যাটিংয়ের নজির রাখলেন ভারতের দুই ওপেনার। দীর্ঘদিন পর এক সঙ্গে ফর্মে দেখা গেল Shikhar Dhawan ও Rohit Sharma-কে। টানা ব্যর্থতার প্রভাব পড়ছিল দলের উপর। মিডল অর্ডার লড়াই করে অনেক ম্যাচই বের করে এনেছিল। কিন্তু বিরাট রানের লক্ষ্য থাকলে ভিত শক্ত হওয়াটা প্রয়োজন যা রাঁচিতে তৃতীয় ওডিআইতেই প্রমাণ পেয়েছে ভারতীয় ক্রিকেট দল। যখন সমালোচনার পারদ চড়ছে ভারতের দুই ওপেনারকে নিয়ে তখনই যৌথভাবেই ঘুরে দাঁড়ালেন দু'জনে। টিম ম্যানেজমেন্ট তাঁদের উপর টানা ভরসাও রেখেছিলেন। এই ভরসার মান রাখলেন Shikhar Dhawan-Rohit Sharma। কিন্তু উল্টোদিকে চূড়ান্ত ব্যর্থ ভারতের বোলিং। রানের পাহাড়ে দাঁড়িয়েও অস্ট্রেলিয়াকে আঘাত করতে ব্যর্থ ভুবনেশ্বররা। যার ফলে ১২ রানে দুই উইকেট হারিয়েও দারুণভাবে লড়াইয়ে ফিরল অস্ট্রেলিয়ার ব্যাটিং। এবং চার উইকেটে জয় ছিনিয়ে নিয়ে সিরিজে সমতায় ফিরল অস্ট্রেলিয়া।

রবিবার মোহালির আইএস বিন্দ্রা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন Virat Kohli। দুই ওপেনারের জুটিতে এল ১৯৩ রান। ৯২ বলে ৯৫ রান করে আউট হলেন Rohit Sharma। ফর্মে ফিরেও অল্পের জন্য সেঞ্চুরি নষ্ট করলেন তিনি। তবে Shikhar Dhawan নিজের সেরা ইনিংস খেলে ফেললেন এই ম্যাচে।

 ১৮টি বাউন্ডারি ও তিনটি ওভার বাউন্ডারির সাহায্যে ১১৫ বলে শিখৱ ধাওয়ান যখন থামলেন তখন তাঁর নামের পাশে লেখা হয়ে গিয়েছে ১৪৩ রান। একদিনের ক্রিকেটে এটাই তাঁর ব্যাট থেকে আসা সর্বোচ্চ রান। প্রায় ছ'মাস পর সেঞ্চুরি পেলেন তিনি। এর আগে তিনি সেঞ্চুরি করেছিলেন এশিয়ান কাপে পাকিস্তানের বিরুদ্ধে।

এর পর অবশ্য ভারতের হয়ে আর বড় রান কেউ করতে পারেননি। লোকেশ রাহুলকে আবার এই ম্যাচে ফেরানো হয়েছিল। কিন্তু তিনি ২৬ রান করে আউট হয়ে যান। পর পর দুই ম্যাচে সেঞ্চুরি করা বিরাচ কোহলি এদিন আউট হন সাত রানে।২৪ বলে ৩৬ রান করে ঋষভ পন্থ কিছুটা ভরসা দেন।

১০ রান করে আউট হন কেদার যাদব। ২৬ রান করেন বিজয় শঙ্কর। এর পর এক রানে ভুবনেশ্বর কুমার আর কোনও রান না করে যুজবেন্দ্র চাহাল ফিরে যান প্যাভেলিয়নে। কিন্তু ততক্ষণে রানের পাহাড় তৈরি করে ফেলেছে ভারত। ৫০ ওভারে ন'উইকেট হারিয়ে ভারত থামে ৩৫৮ রানে। অস্ট্রেলিয়ার হয়ে সেরা বোলিং করেন প্যাট কামিন্স। এটাই তাঁর কেরিয়ারের সেরা। পাঁচ উইকেট নেন তিনি।

বিরাট রানের লক্ষ্যে নেমে শুরুতেই প্যাভেলিয়নে ফিরে যান অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। দু'বল খেলে কোনও রান করতে পারেননি তিনি। কিন্তু হাল ছাড়েননি উসমান খোয়াজা। দারুণ ফর্মে রয়েছেন তিনি। তবে রোহিত শর্মার মতো তিনিও এ দিন অল্পের জন্য সেঞ্চুরিটি মিস করেন। ৯৯ বলে ৯১ রান করে আউট হন তিনি। তার আগেই তিন নম্বরে ব্যাট করতে নেমে ছয় রান করে ফিরেছেন শন মার্শ।

১২ রানে দুই উইকেট হারানো অস্ট্রেলিয়াকে টেনে তোলেন খোয়াজার সঙ্গে পিটার হ্যান্ডসকম্ব। হ্যান্ডসকম্ব তাঁর ওডিআই কেরিয়ারের প্রথম সেঞ্চুরিটিও করে ফেললেন এ দিন। ১২ রানে দুই উইকেট থেকে অস্ট্রেলিয়ার তৃতীয় উইকেট পড়ে ২০৪ রানে। ভারতীয় বোলারদের ব্যর্থতা আবারও প্রকট হয়ে ওঠে। গ্লেন ম্যাক্সওয়েল ২৩ রানে আউট হন। ১০৫ বলে ১১৭ রান করে শেষ পর্যন্ত আউট হন পিটার হ্যান্ডসকম্ব। দারুণ ছন্দে পাওয়া গেল অ্যাশ্টন টার্নারকেও। ৮৪ রান করে অপরাজিত থাকলেন তিনি।

আর এই সব আরও একবার ভারতীয় বোলারদের ব্যর্থতা সামনে তুলে আনল। তিন উইকেট নিলেন যশপ্রীত বুমরা। ৪৭.৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৫৯ রান তুলে নিল অস্ট্রেলিয়া।

Comments
সম্পর্কিত খবর
ঘরের বাইরে বেরতে ভয় পেতাম: লোকেশ রাহুল
ঘরের বাইরে বেরতে ভয় পেতাম: লোকেশ রাহুল
ভারত বনাম অস্ট্রেলিয়া, ওডিআই সিরিজ: ঘরের মাঠে লজ্জার হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, ওডিআই সিরিজ: ঘরের মাঠে লজ্জার হার ভারতের
দেখুন কী ভাবে বিরাট কোহলির ক্যাচে মেতে উঠল ফিরোজ শা কোটলা
দেখুন কী ভাবে বিরাট কোহলির ক্যাচে মেতে উঠল ফিরোজ শা কোটলা
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: ঘরের মাঠে সিরিজ হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: ঘরের মাঠে সিরিজ হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: দিল্লিতে ফাইনাল খেলতে নামছে
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: দিল্লিতে ফাইনাল খেলতে নামছে
Advertisement