শেষ ওডিআই-এর আগে পঞ্চম বোলার নিয়ে সমস্যায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট

Updated: 17 January 2019 13:57 IST

তিন ম্যাচের সিরিজ ১-১ হয়ে যাওয়ার পর এই মুহূর্তে দুই দলেরই লক্ষ্য মেলবোর্ন ওডিআই জিতে সিরিজের দখল নেওয়া।

India vs Australia, 3rd ODI Preview: Indian Team Management Is Looking For 5th Bowler In The Absence Of Hardik Pandya
তৃতীয় ওডিআই জিততে আত্মবিশ্বাসী ভারত © টুইটার

শুক্রবার অস্ট্রেলিয়া সফরের শেষ ম্যাচ খেলতে নামছে ভারত। টি২০ সিরিজ ড্র করার পর টেস্ট সিরিজে ঐতিহাসিক জয় পেয়েছে ভারত। গত ৭১ বছরের চেষ্টায় এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে টেস্ট সিরিজে হারিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট দল। অনেকটা আত্মবিশ্বাস নিয়ে ওডিআই সিরিজে নেমে প্রথমেই ধাক্কা খাওয়া বিরাট কোহলিরা দ্বিতীয় ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। দুই ক্যাপ্টেন প্রাক্তন ও বর্তমান মিলে বুঝিয়ে দিয়েছেন, লড়াইটা এখনও শেষ হয়নি। তিন ম্যাচের সিরিজ ১-১ হয়ে যাওয়ার পর শেষ ও তৃতীয় ওডিআই কার্যত ফাইনালের রূপ নিয়েছে। দীর্ঘ প্রায় দু'বছর কোনও সিরিজ না জেতা অস্ট্রেলিয়ার কাচে জয়ের খিদে এখন তুঙ্গে রয়েছে। আর ভারতীয় দলের কাছে লক্ষ্য বিশ্বকাপের প্রস্তুতি এবং জয়ের ধারা ধরে রেখেই অস্ট্রে‌লিয়াকে বিদায় জানানোর।

শুক্রবারের ম্যাচ জিতে নিতে পারলে ভারত অস্ট্রেলিয়ার মাটি থেকে কোনও সিরিজ না হেরে নিউজিল্যান্ড সফরে যেতে পারবে ভারত। টি২০ সিরিজ ১-১-এ ড্র হয়েছিল। টেস্ট সিরিজ ২-১-এ জিতে নেয়। আর ওডিআই সিরিজ ১-১-এ দাড়িয়ে। হাতে মাত্র আর এক ম্যাচ।

তৃতীয় ম্যাচের আগে ভারতের সামনে একটাই সমস্যা তাদের পঞ্চম বোলার বিকল্প। ওডিআই সিরিজে দুই পেসার ভুবনেশ্বর কুমার ও মহম্মদ শামি ভাল বল করছেন। মাঝখানের ওভারের নিয়ন্ত্রণ রেখেছেন রবীন্দ্র জাডেজা ও কুলদীপ যাদব। কিন্তু হার্দিক পাণ্ড্যের অবর্তমানে পঞ্চম বোলিং বিকল্প হিসেবে ভারত প্রথম দুই ম্যাচে বিশেষজ্ঞ সিমারকেই খেলিয়েছে

কিন্তু সেই পঞ্চম বিকল্প ভারতকে কোনও সাফল্য এনে দিতে পারেননি। বরং অত্যধিক রান দিয়ে ফেলেছেন। দুই ম্যাচে দু'জনকে নিয়ে পরীক্ষা-নিরিক্ষার ফল সন্তুষ্ট হওয়ার মতো নয়। প্রথম ম্যাচে খেলেছিলেন খলিল আহমেদ (০-৫৫)। দ্বিতীয় ম্যাচে মহম্মদ সিরাজ (০-৭৬)। তৃতীয় ম্যাচে এই ঝুঁকি নেওয়া যাবে না সেটা খুব ভাল করেই জানে টিম ম্যানেজমেন্ট।

ভারতের ব্যাটিং লাইন-আপে কোনও পরিবতর্ন হচ্ছে না। অম্বাতি রায়ডুকে বল করানোর ঝুঁকি নেবেন না বিরাট কোহলি।  সিম বোলিং অল-রাউন্ডার বিজয় শঙ্কর ও লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল একটা সুযোগের অপেক্ষায় রয়েছেন। দু'জনরেই দেখা গিয়েছে দলের অপশনাল ট্রেনিংয়ে অনেকটা সময় অনুশীলনে দিতে।

বিজয় শঙ্করকে দলে রাখলে ব্যাটিং বিকল্পের সঙ্গে সঙ্গে তৃতীয় সিমারের কাজও করে দিতে পারবেন তিনি। কিন্তু তাঁর উপর আদৌ ১০ ওভারের ভরসা রাখা যায় কিনা তা নিয়েও বিতর্ক রয়েছে দলের অন্দরে। এই অবস্থায় সিরাজের বদলে চাহালের উপর ভরসা রাখতে পারেন বিরাট কোহলি। ভারত দুই পেসার ও তিন স্পিনারে খেলতে পারে।

এই অবস্থায় এমসিজি-র বড় বাউন্ডারি, চাহালের অ্যাটাকি বোলিং, নতুন বলের স্বাচ্ছন্দ তাঁকে শেষ ওডিআই-এর সুযোগ করে দিতে পারে। কিন্তু বিজয়কে সুটোগ দিলে ভারতীয় দলের ব্যাটিং কম্বিনেশনের রদবদল করতে হবে। যেটা চাইবে না টিম ম্যানেজমেন্ট। কিন্তু তাঁকে নিলে কেদার যাদব ও বিজয় শঙ্করের মধ্যে ১০ ওভার ভাগাভাগি করে দেওয়া হবে। তাহলে অম্বাতি রায়ডু বা দীনেশ কার্তিককে বাইরে বসতে হবে। সেক্ষেত্রে নিশ্চিতভাবে অম্বাতি রায়ডুরই বাইরে বসার কথা। কারণ দুই ম্যাচে তিনি ফ্লপ। শেষ ম্যাচে জয়ের পিছনে দীনেশ কার্তিকের ঠান্ডা মাথায় সমর্থনের একটা ভূমিকা রয়েছে ধোনির সঙ্গে।

ভারতের দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, অম্বাতি রায়জু, দীনেশ কার্তিক, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, বিজয় শঙ্কর, শুবমান গিল। কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, রবীন্দ্র জাডেজা, ভুবনেশ্বর কুমার, মহম্মদ সিরাজ, খলিল আহমেদ, মহম্মদ শামি।

অস্ট্রেলিয়া দল: অ্যারন ফিঞ্চ, অ্যালেক্স ক্যারি, উসমান খোয়াজা, শন মার্শ, পিটার হ্যান্ডকম্ব, মার্কাস স্তইনিস,গ্লেন ম্যাক্সওয়েল, ঝাই রিটার্ডসন,পিটার সিডল, অ্যাডাম জাম্পা, বিলি স্তানলেক।

Comments
হাইলাইট
  • তিন ম্যাচের ওডিআই সিরিজ এঅই মুহূর্তে ১-১ রয়েছে
  • সিডনিতে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া ৩৪ রানে জিতে নিয়েছিল
  • দ্বিতীয় ম্যাচ ভারত জিতে নেয় ছয় উইকেটে
সম্পর্কিত খবর
ভারতের সিরিজ জয়ের পর অনুষ্কা শর্মা কী বার্তা দিলেন বিরাটকে
ভারতের সিরিজ জয়ের পর অনুষ্কা শর্মা কী বার্তা দিলেন বিরাটকে
ভারত বনাম অস্ট্রেলিয়া: ধোনির ব্যাটে ওডিআই সিরিজ জয় ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া: ধোনির ব্যাটে ওডিআই সিরিজ জয় ভারতের
ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে শেষ ওয়ান ডে কখন, কোথায় দেখবেন
ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে শেষ ওয়ান ডে কখন, কোথায় দেখবেন
শেষ ওডিআই-এর আগে পঞ্চম বোলার নিয়ে সমস্যায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট
শেষ ওডিআই-এর আগে পঞ্চম বোলার নিয়ে সমস্যায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট
ধোনির ফর্মে ফেরাটা দলের জন্য গুরুত্বপূর্ণ, বললেন শিখর ধাওয়ান
ধোনির ফর্মে ফেরাটা দলের জন্য গুরুত্বপূর্ণ, বললেন শিখর ধাওয়ান
Advertisement