ভারত বনাম অস্ট্রেলিয়া: ধোনির ব্যাটে ওডিআই সিরিজ জয় ভারতের

Updated: 18 January 2019 17:11 IST

শেষ ম্যাচে ভারতীয় দলে এলেন বিজয় শঙ্কর ও যুজবেন্দ্র চাহাল।

India Vs Australia, 3rd ODI: India Beat Australia By 7 Wickets
চার বল বাকি থাকতেই সাত উইকেটে শেষ ম্যাচে হারিয়ে দিল ভারত। © ফেসবুক

তিন সিরিজের ওডিআই-এ শেষ পর্যন্ত শেষ ম্যাচে এসে টস ভাগ্য খুলল ভারত অধিনায়ক বিরাট কোহলির। সঙ্গে এল সিরিজ জয়ও। টেস্টের পর ওডিআই সিরিজও জিতে নিল ভারত। চার বল বাকি থাকতেই সাত উইকেটে শেষ ম্যাচে হারিয়ে দিল ভারত। মেলবোর্নে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিলেন বিরাট। আগের দুই ম্যাচে টস না জিতলেও প্রথমে ফিল্ডিং করে রান তাড়াই করতে হয়েছিল ভারতকে। যাতে প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয় ম্যাচে বিরাট রান তাড়া করে জয় তুলে নিয়েছিলেন ধোনিরা। শেষবেলায় সেই পথেই হাঁটলেন বিরাট। সঙ্গে দলে প্রত্যাশিত দুটো পরিবর্তনও করলেন। হার্দিক পাণ্ড্যে না থাকায় দলে পঞ্চম বোলারের সমস্যায় ভুগছিল ভারতের বোলিং ডিপার্টমেন্ট। যে কারণে প্রথম দুই ম্যাচে খলিল আহমেদ ও মহম্মদ সিরাজকে খেলিয়ে ভারতকে সমস্যায় পড়তে হয়েছে। তবে, এ দিন আগে থেকেই মনে হয়েছিল অভিজ্ঞ যুজবেন্দ্র চাহালকে খেলিয়ে বোলিং ডিপার্টমেন্টকে শক্তিশালী করবে ভারীয় টিম ম্যানেজমেন্ট। 

দেখুন, ভুবনেশ্বর কুমারের সেই দুরন্ত ক্যাচ

এর সঙ্গে ভারতীয় দলে অভিষেক হয়ে গেল হার্দিক পাণ্ড্যের জায়গায় আসা বিজয় শঙ্করের। অম্বাতি রায়ডুর ফ্লপ শো এবং পঞ্চম বোলারের অভাব থেকেই বিজয় শঙ্করকে দলে আনা। যদিও তিনি আন্তর্জাতিক মঞ্চে পরীক্ষিত নন। তবুও তাঁর উপরই আস্থা রাখল ভারত। কারণ তিনি ব্যাটটাও করতে পারেন। 

অস্ট্রেলিয়ার হয়ে ওপেন করতে নেমেছেন ক্যারি ও ফিঞ্চ। ভারতের হয়ে প্রথম বল হাতে নেমেছেন ভুবনেশ্বর কুমার। কিন্তু দু'বল হতেই বন্ধ হয়ে গেল খেলা। পুরো সিরিজে যে বৃষ্টি প্রচন্ড পরিমানে ভুগিয়েছে সেই বৃষ্টিই শেষ দিনের শুরু থেকেই বাধা সৃষ্টি করল। খুব জোড়ে বৃষ্টি না হলেও পিচ বাঁচাতে ঢেকে ফেলা হয়েছে। যদিও প্রথম পর্বে বেশি সময় নষ্ট করেনি বৃষ্টি। কিন্তু কিছুটা সময় নষ্ট হওয়ায় ডিনারের সময় কমিয়ে ৩০ মিনিট করে দেওয়া হয়েছে।

মাঠের বাইরে বিরাট কোহলি একজন ‘জেন্টলমান'

বৃষ্টি থেমে খেলা শুরু হতেই ওপেনার ক্যারিকে মাত্র ৫ রানে প্যাভেলিয়নে ফেরালেন ভুবনেশ্বর কুমার। ১১ বলে পাঁচ রান করে বিরাট কোহলিকে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি। ২৪ বলে ১৪ রানে ফিরলেন আর এক ওপেনার অ্যারন ফিঞ্চ। সেই ভুবনেশ্বর কুমারের বলেই এলবিডব্লু হলেন তিনি। ২৭ রানে দুই উইকেট পড়ে যাওয়ার পর অস্ট্রেলিয়া ইনিংসের হাল অবশ্য বেশিক্ষণ ধরে রাখতে পারলেন না উসমান‌ খোয়াজা ও শন মার্শ।  ৩৪ রানে খোয়াজা ও ৩৯ রানে মার্শ ফিরলেন প্যাভেলিয়নে। দু'জনকেই ফেরালেন যুজবেন্দ্র চাহাল। তাঁর তৃতীয় শিকার মার্কাস স্তইনিস। তিনি ফিরলেন ১০ রানে। গ্লেন ম্যাক্সওয়েলকে ২৬ রানে ফেরালেন মহম্মদ শামি। ২০০ রানের গণ্ডি পেড়িয়ে গিয়েছে অস্ট্রেলিয়া।

ভারতীয় দলে হার্দিক কেন গুরুত্বপূর্ণ, বললেন শিখর ধাওয়ান

অস্ট্রেলিয়ার হয়ে একমাত্র ৫০ রানের গণ্ডি পেড়লেন পিটার হ্যান্ডসকম্ব। ৫৮ রানে তাঁকে পেরালেন চাহাল। চাহালের পঞ্চম শিকার রিচার্ডসন। ভারতের হয়ে এখনও পর্যন্ত ছয় উইকেট নিয়েছেন যুজবেন্দ্র চাহাল। এই নিয়ে দ্বিতীয়বার ওডিআই-এ এক ম্যাচে পাঁচ উইকেট নিলেন তিনি। দুই উইকেট ভুবনেশ্বর কুমারের। দুই উইকেট মহম্মদ শামিরও। জিততে হলে ভারতকে করতে হবে ২৩১ রান।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই আউট হয়ে গেলেন রোহিত শর্মা। ৯রান করে সিজলের বলে মার্শকে ক্যাচ দিয়ে তিনি যখন ফিরলেন তখন ভারতের রান ১৫। খেলা হয়েছে মাত্র ৬ ওভার। তার পিছনেই ফিরলেন আর এক ওপেনার শিখর ধাওয়ানও। তিনি করলেন ২৩ রান। ধোনির সঙ্গে বেশ অনেকটাই লনাই দিলেন বিরাট কোহলি। কিন্তু ৪৬ রান করেই রিচার্ডসনের বলে ক্যারিকে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি। এখন ব্যাট করছেন ধোনি ও কেদার যাদব।

টেবিল টেনিস তারকা সৌম্যজিৎ ঘোষের বিরুদ্ধে এ বার বধূ নির্যাতনের অভিযোগ

কেদার যাদবকে সঙ্গে নিয়ে নিজের তৃতীয় হাফ সেঞ্চুরিটি সেরে ফেললেন এমএস ধোনি। তিন ম্যাচের সিরিজে তিনটি হাফ সেঞ্চুরি এল তার ব্যাট থেকে। তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে গেলেন কেদার যাদব। তার ব্যাট থেকে এল ৫৭ বলে অপরাজিত ৬১ রানের ইনিংস। ঠান্ডা মাথায় ১১৪ বলে ৮৭ রানের ইনিংস খেলে দলকে জয়ের রাস্তা দেখালেন। সাত উইকেটে ম্যাচ জিতে সিরিজ ২-১এ জিতে নিল ভারত।

ভারতের দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, দীনেশ কার্তিক, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, বিজয় শঙ্কর, যুজবেন্দ্র চাহাল, রবীন্দ্র জাডেজা, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি।

অস্ট্রেলিয়া দল: অ্যারন ফিঞ্চ, অ্যালেক্স ক্যারি, উসমান খোয়াজা, শন মার্শ, পিটার হ্যান্ডকম্ব, মার্কাস স্তইনিস, গ্লেন ম্যাক্সওয়েল, ঝাই রিটার্ডসন,পিটার সিডল, অ্যাডাম জাম্পা, বিলি স্তানলেক।

Comments
সম্পর্কিত খবর
ভারতের সিরিজ জয়ের পর অনুষ্কা শর্মা কী বার্তা দিলেন বিরাটকে
ভারতের সিরিজ জয়ের পর অনুষ্কা শর্মা কী বার্তা দিলেন বিরাটকে
ভারত বনাম অস্ট্রেলিয়া: ধোনির ব্যাটে ওডিআই সিরিজ জয় ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া: ধোনির ব্যাটে ওডিআই সিরিজ জয় ভারতের
ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে শেষ ওয়ান ডে কখন, কোথায় দেখবেন
ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে শেষ ওয়ান ডে কখন, কোথায় দেখবেন
শেষ ওডিআই-এর আগে পঞ্চম বোলার নিয়ে সমস্যায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট
শেষ ওডিআই-এর আগে পঞ্চম বোলার নিয়ে সমস্যায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট
ধোনির ফর্মে ফেরাটা দলের জন্য গুরুত্বপূর্ণ, বললেন শিখর ধাওয়ান
ধোনির ফর্মে ফেরাটা দলের জন্য গুরুত্বপূর্ণ, বললেন শিখর ধাওয়ান
Advertisement