সেঞ্চুরি চেতেশ্বর পূজারার, সিরিজে ৩, কেরিয়ারে ১৮

Updated: 03 January 2019 12:34 IST

গত ম্যাচের অভিষেক হওয়া মায়াঙ্ক আগরওয়ালকে নিয়ে ভারতের ইনিংসকে এগিয়ে তো নিয়ে গেলেনই সঙ্গে করে ফেললেন আরও একটি সেঞ্চুরি।

India vs Australia: 3rd in the Series and 18th in the carrier, Cheteshwar Pujara scored century
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে পঞ্চম সেঞ্চুরিটি করে ফেলেন চেতেশ্বর পূজারা © টুইটার

আরও একটি সেঞ্চুরি। এই অস্ট্রেলিয়া সফরে ভারত সিরিজ জিতবে কিনা তার জন্য অপেক্ষা করতে হবে আরও চারদিন। কিন্তু এখনই এটা বলে দেওয়া যেতেই পারে এই সিরিজ নতুন করে আবিষ্কার করল চেতেশ্বর পূজারাকে। সব সময়ই নেপথ্যে থাকা মানুষ এই পূজারা। প্রয়োজনে এর আগেও হাল ধরে দেশের ব্যাটিংকে উতড়ে দিয়েছেন তিনি। কিন্তু কখনও বিরাট কোহলিদের মতো তারকা হয়ে ওঠেননি। এবারও হয়তো সেই তকমা তিনি পাবেন না। তেমন কোনও চাহিদাও তাঁর আছে বলেকেউ শোনেনি। তাই নির্লিপ্তভাবে ২২ গজে দাঁড়িয়ে নিজের কাজ করে যেতে পারেন তিন নম্বরে নামা এই ব্যাটসম্যান।

চার ম্যাচের অস্ট্রেলিয়া সিরিজে তিনটি সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেও পর্দার আড়ালেই থেকে যান চেতেশ্বর পূজারা। এটাই যদি বিরাট কোহলি করতেন তা হলে পরিস্থিতিটাই অন্যরকম হত। তবে এর আগে পূজারা বলেছেন, তাতে তার কোনও আফশোস নেই। তাই সব ভুলে ব্যাট করে যেতে পারেন তিনি। বৃহস্পতিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে যখন ভারতের মাত্র ১০ রানে প্যাভিলয়েন হাঁটা দিলেন লোকেশ রাহুল তখন একরাশ চাপ মাথায় নিয়েই ব্যাট করতে নামতে হয়েছিল পূজারাকে। কিন্তু তাঁর ব্যাটিংয়ে সে সবের কোনও ছাপ ছিল না।

গত ম্যাচের অভিষেক হওয়া মায়াঙ্ক আগরওয়ালকে নিয়ে ভারতের ইনিংসকে এগিয়ে তো নিয়ে গেলেনই সঙ্গে করে ফেললেন আরও একটি সেঞ্চুরি। এই সিরিজে এখনও পর্যন্ত তিনটি সেঞ্চুরি এল তাঁর ব্যাট থেকে। সঙ্গে সর্বোচ্চ রানও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচটি সেঞ্চুরি করলেন তিনি। সব মিলে কেরিয়ারে ১৮টি সেঞ্চুরি এল তাঁর ঝুলিতে। ছাপিয়ে গেলেন ভিভিএস লক্ষ্মণকে। তিনি করেছিলেন ১৭টি সেঞ্চুরি।

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে হাজার বল খেলে সেই ভারতীয়দের তালিকায় ঢুকে পড়লেন পূজারা যাঁরা এতদিন এই অসাধ্য সাধন করেছে। পূজারা সেঞ্চুরি করলেন ১৯৯ বলেন। তা করতে তিনি বল ১৩বার বাউন্ডারির বাইরে পাঠালেন।

৬৮তম টেস্টে ১৮তম সেঞ্চুরিটি করলেন চেতেশ্বর পূজারা। প্রথম টেস্টে অ্যাডিলেডে ১২৩ রান করেছিলেন তিনি। দ্বিতীয় টেস্টে তেমনভাবে জ্বলে উঠতে পারেননি। হারতে হয়েছিল ভারতকে। তৃতীয় টেস্টে মেলবোর্নে আবার তাঁর ব্যাট থেকে এল ১০৬ রান।

Comments
হাইলাইট
  • এই সিরিজের সেরা ব্যাটসম্যান অবশ্যই চেতেশ্বর পূজারা
  • লোকেশ রাহুল ৯ রানে আউট হওয়ার পর ব্যাট করতে নামেন পূজারা
  • রিভিউয়ের মাধ্যমে ১২ রানে প্রান ফিরে চেতেশ্বর পূজারা
সম্পর্কিত খবর
India Vs South Africa 1st Test Day 5: ২০৩ রানে প্রথম টেস্ট জয় ভারতের
India Vs South Africa 1st Test Day 5: ২০৩ রানে প্রথম টেস্ট জয় ভারতের
চেতেশ্বর পূজারাকে কেন মাঠের মধ্যেই অপমান করলেন Rohit Sharma
চেতেশ্বর পূজারাকে কেন মাঠের মধ্যেই অপমান করলেন Rohit Sharma
৩৩ বছরে পা দিলেন Ravichandran Ashwin, শুভেচ্ছায় ভাসালেন  তিনি
৩৩ বছরে পা দিলেন Ravichandran Ashwin, শুভেচ্ছায় ভাসালেন তিনি
PM Modi
PM Modi's Birthday: কোহলি, সচিনসহ ক্রিকেটারদের শুভেচ্ছা
টেস্ট অভিষেকে পূজারার উইকেট ভাল অনুভূতি: Rahkeem Cornwall
টেস্ট অভিষেকে পূজারার উইকেট ভাল অনুভূতি: Rahkeem Cornwall
Advertisement