শেষ ওভারে বিজয় শঙ্করের ভেলকিতে আট রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিল ভারত

Updated: 05 March 2019 21:44 IST

পাঁচ ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ জিতে নাগপুরে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেও জয়ের মুখ দেখল ভারতীয় দল

Indiia Vs Australia, 2nd ODI: India Beat Australia By 8 Wickets
ফের টস হারলেন বিরাট কোহলি © ট্যুইটার

পিটার হ্যান্ডসকম্ব রান আউট হওয়ার আগে ৪৮ রানের ইনিংস খেললেন। যেটা অস্ট্রেলিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। শন মার্শ ফেরেন ১৬ রান করে। গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটে আগের দুই ম্যাচের সেই লড়াই এ দিন দেখা যায়নি। চার রারন করে আউট হন তিনি।ক্যারি ফেরেন ২২ রান। অস্ট্রেলিয়ার ইনিংসে একমাত্র হাফ সেঞ্চুরি আসে মার্কাস স্তইনিসের ব্যাট থেকে। ম্যাচ গড়ায় শেষ ওভার পর্যন্ত। শেষ ওভারে জিততে হলে অস্ট্রেলিয়ার দরকার ছিল ১১ রান। হাতে ছিল দুই উইকেট। শেষ ওভারে বল করতে এসেছেন বিজয় শঙ্কর। ভারতকে ব্যাট হাতে বেগ দেওয়া স্তইনিসকে শেষ ওভারের দ্বিতীয় বলে ফেরৎ পাঠান শঙ্কর। তৃতীয় বলে ক্লিন বোল্ড অ্যাডাম জাম্পা। ৪৯.৩ ওভারে ২৪২ রানেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়া। আট রানে ম্যাচ জিতে পাঁচ ম্যাচের সিরিজে ২-০তে এগিয়ে গেল ভারত।

টি২০ সিরিজ হারের পর পাঁচ ম্যাচের একদিনের সিরিজে স্বমহিমায় ফিরেছে ভারত। হায়দ্রাবাদে প্রথম একদিনের ম্যাচ ছয় উইকেটে জিতে ওডিআই সিরিজ শুরু করেছেন বিরাট কোহলিরা। নাগপুরে দ্বিতীয় টেস্টে তাই আত্মবিশ্বাসের সঙ্গেই নেমেছে ভারত। টস জিতে মঙ্গলবার প্রথমে বল করার সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া। এই ভারত সফরে টস ভাগ্য চূড়ান্ত ভাল যাচ্ছে অ্যারন ফিঞ্চের। লক্ষ্য সিরিজে ২-০তে এগিয়ে যাওয়া। প্রথম ম্যাচে ভারতীয় শিবিরকে ভরসা দিয়েছে তাদের মিডল অর্ডার। যা অ্যাওয়ে সিরিজে চিন্তায় রেখেছিল ভারতীয় টিম ম্যানেজমেন্টকে। এই অবস্থায় বিরাট কোহলি বলেছিলেন, ৯ রানে চার উইকেট চলে যাওয়াটা ভারতের জন্য ভালই ছিল। কারণ চাপের সময় মিডল অর্ডারের জ্বলে ওঠাটা খুবই দরকার। যেটা প্রথম একদিনের ম্যাচে করে দেখিয়েছে সেটা। যাদবকে সঙ্গে নিয়ে ১৪১ রানের পার্টনারশিপ করে দলকে জিতিয়ে ফিরেছিলেন এমএস ধোনি। তিনি সব সময়ই ম্যাচ উইনার। উল্টোদিকের ব্যাটসম্যানকেও তিনি পরিচালনা করেন।

তবে দ্বিতীয় ম্যাচে জ্বলে উঠতে হবে ভারতের টপ অর্ডারকে। প্রথম ম্যাচে ধরাশায়ী হয়েছিলেন শিখর ধাওয়ান, রোহিত শর্মা, অম্বাতি রায়ডুরা। বিরাট কোহলি ৪৪ রান করে আউট হন। কিন্তু ভিত শক্ত করতে হলে ওপেনারদের সামনে থেকে লড়াই করতে হবে।

২০ ওভার শেষে একটু হলেও চাপে ভারতীয় শিবির। প্রথমে ব্যাট করতে নেমে ইতিমধ্যেই তিন উইকেট হারিয়ে ফেলেছে ভারত।  আবারও ব্যর্থ ভারতের দুই ওপেনার। মিডল অর্ডার প্রথম ম্যাচে ভরসা দিলেও ভারতীয় টিম ম্যানেজমেন্টের দলের ওপেনিং নিয়ে ভাবার সময় এসেছে। প্রথম একদিনের ম্যাচে ব্যর্থ হওয়ার পর এ দিনও চূড়ান্ত ব্যর্থ রোহিত শর্মা। কোনও রান না করেই ফিরে গেলেন প্যাভেলিয়নে।

অন্যদিকে সাময়িক ভরসা দেওয়া শুরু করেও পারলেন না শিখর ধাওয়ান। ২৯ বলে ২১ রান করে তিনিও রোহিতেরই পথ ধরলেন। ভারতীয় ওপেনিংয়ের ব্যর্থতা চলছেই। সে বিদেশ সফর হোক বা ঘরের মাঠ।

একইভাবেএ ফ্লপ অম্বাতি রায়ডু। ভারতের তিন নম্বর জায়গাটাও এখনও নিশ্চিত নয়। যে কারণে বার বার সুযোগ দেওয়া হচ্ছে রায়ডুকে। কিন্তু ওপেনারদের ব্যর্থতার মঞ্চে সাফল্যের কাহিনি লিখতে পারেননি এই ব্যাটসম্যান। ৩২ বলে ১৮ রান করে আউট হন তিনি। কামিন্স, ম্যাক্সওয়েল, লিয়ঁ একটি করে উইকেট নেন। ১০ ওভারের শেষে ৪৩-২ থেকে ২০ ওভারের শেষে ভারত ৯৭-৩।

ব্যাট হাতে এখন লড়াই করছেন বিরাট কোহলি। সঙ্গে রয়েছেন বিজয় শঙ্কর।

বিরাট কোহলির সঙ্গে সাময়িক ভরসা দিলেন বিজয় শঙ্কর। ৪১ বলে ৪৮ রান করে রান আউট হলেন তিনি। ৩০ ওভারের শেষে ভারত ১৬১-৪। প্রথম ম্যাচ জয় দুই কারিগড়ও এ দিন ব্যর্থ। ১২ বলে ১১ রান করে আউট হলেন কেদার যাদব। এমএস ধোনি রানের খাতাই খুলতে পারলেন না। দু'জনকেই ফেরালেন অ্যাডাম জাম্পা। এখনও লড়ে চলেছেন বিরাট কোহলি। হাফ সেঞ্চুরি করে ফেলেছেন বিরাট কোহলি। কিন্তু উল্টোদিক থেকে সাহায্য না পেলে ভারতের ইনিংসে এগিয়ে নিয়ে যাওয়া কঠিন।

প্রথম ম্যাচে ৪৪ রান করে আউট হয়েছিলেন। দ্বিতীয় ম্যাচেই সেটা সুদে-আসলে আদায় করে নিলেন । যখন এক দিক থেকে প্যাভেলিয়নে ফেরার প্রতিযোগিতা তথখন অন্য পতে হেঁটে মাটি আঁকড়ে পড়ে থাকলেন ভারত অধিনায়ক। এই কঠিন পরিস্থিতির মধ্যেও মাথা ঠান্ডা রেখে ভারতের ইনিংসকে এগিয়ে নিয়ে গেলনই সঙ্গে করে ফেললেন একটার দারুণ সেঞ্চুরি। নাথান কুল্টার-নাইলকে বাউন্ডারি হাঁকিয়ে নিজের ৪০তম সেঞ্চুরিটি সেরে ফেললেন বিরাট কোহলি। ক্রিজে তাঁর সঙ্গে রয়েছেন রবীন্দ্র জাডেজা। ৪৪ ওভার শেষে ভারত ২২৮-৬।

১২০ বল খেলে ১১৬ রান করে আউট হলেন বিরাট কোহলি। তার পর আর কেউ ক্রিজে টিকতেই পারলেন না। যার ফলে ৪৮.২ ওভারে শেষ হয়ে গেল ভারতের ইনিংস। অস্ট্রেলিয়ার সামনে ২৫১ রানের টার্গেট রাখল ভারতের ব্যাটসম্যানরা।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালই করল অস্ট্রেলিয়া। দুই ওপেনারের ব্যাটে ১০ ওভারের শেষে অস্ট্রেলিয়া ৬০ রান করে ফেলল। ওপেন করতে নেমেছেন অ্যারন ফিঞ্চ ও উসমান খোয়াজা। বিরাট কোহলি প্রথম ১০ ওভারে প্রায় সব বোলারকেই ঘুরিয়ে ফিরিয়ে বল করালেন কিন্তু উইকেটের খোঁজ কেউ দিতে পারলেন না। মহম্মদ শামি, যশপ্রীত বুমরা, রবীন্দ্র জাডেজা, বিজয় শঙ্কর, কুলদীপ যাদব, কেদার যাদবও বল করলেন।

১৫ ও ১৬তম ওভারে পর পর ফিরলেন দুই ওপেনার ফিঞ্চ ও খোয়াজা। দু'জনকে ৩৭ ও ৩৮ রানে ফেরালেন কুলদীপ ও কেদার যাদব। ২০ ওভারের শেষে অস্ট্রেলিয়া ১০৬-২। ব্যাট করছেন পিটার হ্যান্ডসকম্ব ও শন মার্শ।

ভারতীয় দল: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, অম্বাতি রায়ডু, এমএস ধোনি, কেদার যাদব, বিজয় শঙ্কর, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব, মহম্মদ শামি, যশপ্রীত বুমরা।

অস্ট্রেলিয়া দল: উসমান খোয়জা, অ্যারন ফিঞ্চ, মার্কাস স্তইনিস, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, শন মার্শ, ক্যারি, নাথান কুল্টার-নাইল, প্যাট কামিন্স, অ্যাডাম জাম্পা, নাথান লিয়ঁ।

Comments
সম্পর্কিত খবর
ঘরের বাইরে বেরতে ভয় পেতাম: লোকেশ রাহুল
ঘরের বাইরে বেরতে ভয় পেতাম: লোকেশ রাহুল
ভারত বনাম অস্ট্রেলিয়া, ওডিআই সিরিজ: ঘরের মাঠে লজ্জার হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, ওডিআই সিরিজ: ঘরের মাঠে লজ্জার হার ভারতের
দেখুন কী ভাবে বিরাট কোহলির ক্যাচে মেতে উঠল ফিরোজ শা কোটলা
দেখুন কী ভাবে বিরাট কোহলির ক্যাচে মেতে উঠল ফিরোজ শা কোটলা
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: ঘরের মাঠে সিরিজ হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: ঘরের মাঠে সিরিজ হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: দিল্লিতে ফাইনাল খেলতে নামছে
ভারত বনাম অস্ট্রেলিয়া, পঞ্চম ওডিআই: দিল্লিতে ফাইনাল খেলতে নামছে
Advertisement