তৃতীয় দিনের শেষে ১৬৬ রানে এগিয়ে ভারত, লড়াই চালাচ্ছেন সেই পূজারা

Updated: 08 December 2018 14:15 IST

তৃতীয় দিনের শেষে ১৬৬ রানের এগিয়ে ভারত। হাতে রয়েছে সাত উইকেট।

India Vs Australia, 1st test, 3rd Day: India lead by 166 runs, Cheteshwar Pujara fighting again in 2nd innigns
তৃতীয় দিনের শেষে ৪০ রান করে অপরাজিত থাকলেন চেতেশ্বর পূজারা © এএফপি

প্রথম ইনিংসের ভুল শুধরেই দ্বিতীয ইনিংস শুরু করল ভারত। অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে প্রথম থেকেই ধস নেমেছিল ভারতের ব্যাটিংয়ে। একা হাতে ভারতের রানকে সম্মানজনক জায়গা নিয়ে গিয়েছিলেন চেতেশ্বর পূজারা।  শেষ পর্যন্ত ভারত ২৫০ রানের টার্গেট রাখতে পেরেছিল। কিন্তু সেই লক্ষ্যে নেমে আরও খারাপ নজির রাখল অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ভারতের দেওয়া ২৫০ রানের লক্ষ্যেই পৌঁছতে পারলেন না অস্ট্রেলিয়ানরা। সেই একা হাতেই লড়াই চালালেন আরও এক ব্যাটসম্যান। কিন্তু ১৫ রানে পিছিয়েই শেষ হল অস্ট্রেলিয়ার ইনিংস। ২৩৫ রানে অল-আউট হয়ে গেল অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের শেষে থেমেছিল ১৯১/৭এ। ৬১ রানে তখন ব্যাট করছিলেন ত্রাভিস হেড। পর পর সবাই ফিরে যেতে ছ'নম্বরে নেমে অস্ট্রেলিয়ার হাল ধরেছিলেন ত্রাভিসই। মনে করা হচ্ছিল তিনিও চেতেশ্বর পূজারার মতো অস্ট্রেলিয়ার রানকে এগিয়ে নিয়ে যাবে। কিন্তু ৭২ রানে আউট হয়ে গেলেন ত্রাভিস। ১১ রানই জুড়তে পারলেন আগের দিনের রানের সঙ্গে। যার ফলে ২৩৫ রানেই শেষ হয়ে গেল অস্ট্রেলিয়ার ইনিংস।

শনিবার বৃষ্টি ও খারাপ আবহাওয়ার জন্য ৪৫ মিনিট দেড়িতে শুরু হয় খেলা। অস্ট্রেলিয়ায় এ বার প্রথম থেকেই ভোগাচ্ছে বৃষ্টি। ব্যাট করতে নেমে প্রথমেই ফিরে যান মিচেল স্টার্ক। আগের দিন আট রানে থেমেছিলেন। এদিন আর তাতে সাত রান যোগ করেন। তার পরই ত্রাভিসকে প্যাভেলিয়নে ফেরান মহম্মদ শামি। শামির বলে পন্থের হাতে জমা হয় ত্রাভিসের শট থেকে ছিটকে যাওয়া বল। হেজেলউড কোনও রান না করেই আউট হন।

নাথান লিয়ঁ ক্রিজে থেকে যান ২৪ রানে। ভারতের হয়ে দ্বিতীয় দিনই তিন উইকেট নিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। এ দিন আরও একটি উইকেট নিয়ে সেই তালিকায় যোগ দিলেন যশপ্রীত বুমরা। দুটো করে উইকেট নিলেন ইশান্ত শর্মা ও মহম্মদ শামি।

প্রথম টেস্টে চার বোলারেই দল সাজিয়েছে টিম ম্যানেজমেন্ট। যদিও তাদের মান রেখেছেন চার বোলার। যে কারণে পঞ্চম বোলার হিসেবে চার ওভার বল করেছিলেন ওপেনার মুরলী বিজয়। ব্যাটের সঙ্গে সঙ্গে সেখানেও ব্যর্থ তিনি।

প্রথম ইনিংসে ১১ রান করে আউট হয়ে গিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসেও একই দারা বজায় রাখলেন মুরলী। ১১ রানে ফিরে গেলেন প্যাভেলিয়নে। আর এক ওপেনার লোকেশ রাহুল তাও একটু রান পেলেন। যদি টেস্ট ওপেনার হিসেবে তাঁকে এখনও কোনও নম্বর দেওয়া যাবে না। ৪৪ রান করে আউট হলেন তিনি। আবারও দলের দুই ওপেনারই ব্যর্থ।

তিন নম্বরে নেমে আবারও হাল ধরলেন চেতেশ্বর পূজারা। আবারও ব্যর্থ হলেন বিরাট কোহলি। তবে প্রথম ইনিংসের থেকে কিছুটা উন্নতি করলেন। অস্ট্রেলিয়ার মাটিতে দ্রুততম ১০০০রানের রেকর্ড করলেন ভারতীয়দের মধ্যে। প্রথম ইনিংসে তিন রান করেছিলেন দ্বিতীয় ইনিংসে সেখানে ১০৪ বল খেলে ৩৪ রান করলেন।

তৃতীয় দিনের শেষে ৪০ রান করে ক্রিজে রয়েছেন চেতেশ্বর পূজারা। ও এক রানে ব্যাট করছেন সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানে। তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ৬১ ওভার খেলে ভারত থামল ১৫১/৩এ। অস্ট্রেলিয়ার থেকে ১৬৬ রান এগিয়ে চতুর্থ দিন ব্যাট করতে নামবে ভারত। হাতে রয়েছে সাত উইকেট।

Comments
হাইলাইট
  • ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে আবার লড়াইয়ে পূজারা
  • তৃতীয় দিনের শেষে ৪০ রান করে অপরাজিত রয়েছেন চেতেশ্বর পূজারা
  • প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া থামে ২৩৫ রানে
সম্পর্কিত খবর
মহিলা টি২০ বিশ্বকাপ, ভারত বনাম নিউজিল্যান্ড: চার রানে জয় ভারতের
মহিলা টি২০ বিশ্বকাপ, ভারত বনাম নিউজিল্যান্ড: চার রানে জয় ভারতের
মহিলা টি২০ বিশ্বকাপ: অস্ট্রেলিয়ার পর বাংলাদেশ বধ ভারতের মেয়েদের
মহিলা টি২০ বিশ্বকাপ: অস্ট্রেলিয়ার পর বাংলাদেশ বধ ভারতের মেয়েদের
নিউজিল্যান্ড বনাম ভারত: তৃতীয় দিনের শেষে চালকের আসনে নিউজিল্যান্ড
নিউজিল্যান্ড বনাম ভারত: তৃতীয় দিনের শেষে চালকের আসনে নিউজিল্যান্ড
নিউজিল্যান্ড বনাম ভারত: চা-পানের বিরতিতে ভারত ৭৮/২
নিউজিল্যান্ড বনাম ভারত: চা-পানের বিরতিতে ভারত ৭৮/২
বৃষ্টি বিঘ্নিত ভারত-নিউজিল্যান্ড ম্যাচের প্রথম দিনের খেলা শেষে, ভারত ১২২/৫
বৃষ্টি বিঘ্নিত ভারত-নিউজিল্যান্ড ম্যাচের প্রথম দিনের খেলা শেষে, ভারত ১২২/৫
Advertisement