প্রথম ওডিআই: কাজে লাগল না রোহিত শর্মার সেঞ্চুরি, ৩৪ রানে হার ভারতের

Updated: 12 January 2019 15:57 IST

প্রথমে ধাক্কা খেলেও তিনটি হাফ সেঞ্চুরি নিয়ে পরে ঘুরে দাড়ালো অস্ট্রেলিয়া।

India Vs Australia, 1st ODI: India start without Hardik Pandya and Lokesh Rahul at Sydney
লড়াই চালাল অস্ট্রেলিয়ার মিডল অর্ডার © টুইটার

লোকেশ রাহুল ও হার্দিক পাণ্ড্যেকে ছাড়াই একদিনের সিরিজ শুরু করে দিল ভারত।  শনিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ খেলতে নেমে টস হার দিয়ে শুরু করলেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়া টস জিতে ব্যাটিং নিল। নির্ধারিত ওভার শেষে ভারতের সামনে ২৮৯ রানের টার্গেট রেখেছিল অস্ট্রেলিয়া। কিন্তু রান তাড়া করতে নেমে ভারত নির্ধারিত ওভারে শেষ হয়ে গেল ২৫৪-৯-এ। টেস্ট সিরিজ হারের পর অস্ট্রেলিয়ার সামনে ঘুরে দাড়ানোর শেষ সুযোগ এই একদিনের সিরিজই। তার পরই ফেব্রুয়ারি মাসে লিমিটেড ওভারের সিরিজ খেলতে ভারতে আসতে হবে অস্ট্রেলিয়াকে। তার আগে এই ঘরের মাঠে সিরিজ জিততে চাইবেন ফিঞ্চরা। এ দিন ভারতের বোলাররা শুরুটা ভাল করলেও চার উইকেটেই আটকে গেলেন। পরের দিকে আর অস্ট্রেলিয়ার উইকেট তুলে নিতে পারলেন না ভুবনেশ্বররা। যে কারনে ১৮৬-৪ থেকে অস্ট্রেলিয়া থামল ২৮৮-৫এ। সেই লক্ষ্যে শেষ পর্যন্ত পৌঁছতে পারল না ভারত। নির্ধারিত ওভার শেষে  এক উইকেট হাতে নিয়ে ৩৪ রানে হার দিয়ে শুরু হল ভারতের ওডিআই সিরিজ।

শুরুটা ভাল না হলেও পরের দিকে হাল ধরে নিলেন দলের ব্যাটসম্যানরা। ম্যাচের আগের দিন সাংবাদিক সম্মেলনে অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলেছিলেন দীর্ঘদিন পর তিনি ক্যারির সঙ্গে ওপেন করার জন্য মুখিয়ে রয়েছেন। বিগ ব্যাশ লিগে টানা তিনি এই পজিশনে সাফল্য পেয়েছেন। যার ফলে জাতীয় দলে ডাক পাওয়া। কিন্তু শুরুতে দুই ওপেনার ভরসা দিতে পারলেন না।

ক্যারি ফেরলেন ২৪ রান করে। ৬ রান করে অনেক আগেই ফিরে গিয়েছিলেন ফিঞ্চ। এর পর তিন ও চার নম্বরে নেমে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের হাল ধরেন উসমান খোয়াজা ও শন মার্শ। দু'জনের ব্যাট থেকেই আসে হাফ সেঞ্চুরি। খোয়াজা ৮১ বলে ৫৯ রান করে আউট হন। অন্য দিকে ৭০ বলে ৫৪ রান করে ফেরেন শন মার্শ।

দুই ব্যাটসম্যান ফিরতেই অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নেন পিটারহ্যান্ডসকম্ব ও মার্কাস স্তইনিস। হাফ সেঞ্চুরি করেন হ্যান্ডসকম্বও। তিনি খন থামেন ৪৭ ও গ্লেন ম্যাক্সওয়েল ১১ রান করে অপরাজিত থাকলেন।

কুলদীপ যাদব দুটো উইকেট নেন ভারতের হয়ে। দু'উইকেট নেন ভুবনেশ্বর কুমারও। এক উইকেট রবীন্দ্র জাডেজার। খলিল আহমেদকে ডেকে নেওয়া হলেও তিনি কোনও উইকেট পাননি।

২৮৯ রানের লক্ষ্যে নেমে শুরুতেই জোড় ধাক্কা খেল ভারতীয় ব্যাটিং। ওপেন করতে নেমেছিলেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। নিয়ম মতই কোনও ভরসা দিতে পারলেন না ধাওয়ান। রান‌ের খাতাও খুলতে পারলেন না। মাত্র এক বল খেলেই ফিরে গেলেন প্যাভেলিয়নে। এর পর ছিল পর পর ফেরার পালা। তিন রান করে আউট হলেন অধিনায়ক বিরাট কোহলি। আবার ধাওয়ানের পর কোনও রান করে ফিরলেন অম্বাতি রায়ডু। রিটার্ডসন ও বেহেনড্রফ রীতিমতো চাপে রেখেছে ভারতীয় ব্যাটসম্যানদের। ৩.৫ ওভারে চার রানে তিন উইকেট হারিয়ে ফেলে ভারত।

তার পরই রোহিত শর্মার সঙ্গে ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেন এমএস ধোনি। প্রায় এক বছর পর তাঁর ব্যাট থেকে এল একদিনের ম্যাচে হাফ সেঞ্চুরি। আউট হওয়ার আগে ৫১ রানের ইনিংস খেললেন তিনি। ধোনি ফেরার পর মাত্র ১২ রান করে প্যাভেলিয়নে ফিরে যান দীনেশ কার্তিক। উল্টোদিকে একাই লড়াই চালিয়ে যাচ্ছে ওপেনার রোহিত শর্মা। নিজের ২২তম সেঞ্চুরিটিও সেরে ফেলেছেন তিনি। 

১২৯ বলে ১৩৩ রান করে আউট হলেন রোহিত শর্মা। তাঁর এই রান সাজানো ছিল ১০টি বাউন্ডারি ও ছ'টি ওভার বাউন্ডারি দিয়ে। রবীন্দ্র জাডেজা আউট হলেন আট রান করে। কুলদীপ যাদব ফিরলেন তিন রানে। শেষ বলে এক রান করে আউট হলেন মহম্মদ শামি। ২৯ রানে অপরাজিত থাকলেন ভুবনেশ্বর কুমার। ৩৪ রানে হারের মুখ দেখতে হল ভারতকে।

টেস্ট সিরিজ হারের পর জয়ে ফিরল অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার হয়ে চার উইকেট নিলেন রিচার্ডসন। দুটো করে উইকেট বেহেনড্রফ ও স্তইনিসের। একটি উইকেট নিলেন সিডল। 

Comments
সম্পর্কিত খবর
ধোনির বিতর্কিত আউট ঘিরে রিভিউ না নিতে পারার আফশোস সমর্থকদের মধ্যে
ধোনির বিতর্কিত আউট ঘিরে রিভিউ না নিতে পারার আফশোস সমর্থকদের মধ্যে
সেঞ্চুরি করে ভিভ রিচার্ডসের রেকর্ড ভাঙলেন রোহিত
সেঞ্চুরি করে ভিভ রিচার্ডসের রেকর্ড ভাঙলেন রোহিত
পঞ্চম ভারতীয় হিসেবে ১০ হাজার রান করলেন এমএস ধোনি
পঞ্চম ভারতীয় হিসেবে ১০ হাজার রান করলেন এমএস ধোনি
প্রথম ওডিআই: কাজে লাগল না রোহিত শর্মার সেঞ্চুরি, ৩৪ রানে হার ভারতের
প্রথম ওডিআই: কাজে লাগল না রোহিত শর্মার সেঞ্চুরি, ৩৪ রানে হার ভারতের
ভারত বনাম অস্ট্রেলিয়া, প্রথম একদিনের ম্যাচ: কখন ও কোথায় দেখা যাবে
ভারত বনাম অস্ট্রেলিয়া, প্রথম একদিনের ম্যাচ: কখন ও কোথায় দেখা যাবে
Advertisement