ডেল স্টেইনের অবসরে কী বার্তা দিলেন ভারত অধিনায়ক

Updated: 06 August 2019 15:48 IST

২০০৪-এ ইংল্যান্ডের বিরুদ্ধে রেডবল ক্রিকেটে অভিষেক হওয়া ৩৬ বছরের স্টেইন ইতিমধ্যেই খেলে ফেলেছেন ৯৩টি ম্যাচ দক্ষিণ আফ্রিকার হয়ে। নিয়েছেন ৪৩৯টি উইকেট, গড় ২২.৯৫।

India Skipper Virat Kohli Took To Twitter To Post A Special Message For Dale Steyn
বিরাট কোহলি শুভ অবসরের শুভেচ্ছা জানালেন ডেল স্টেইনকে © এএফপি

টেস্ট ক্রিকেট থেকে সোমবারই অবসর ঘোষণা করেছেন দক্ষিণ আফ্রিকার (South Africa) স্পিড স্টার ডেল স্টেইন (Dale Steyn)। জানিয়েছেন, এই সিদ্ধান্ত নেওয়াটা তাঁর পক্ষে কতটা কঠিন ছিল এটা ভেবে যে, আর কখনও টেস্ট ম্যাচ খেলতে নামবেন না তিনি। কিন্তু শর্টার ফর্ম্যাটের ক্রিকেটে দীর্ঘদিন টিকে থাকার কথা মাথায় রেখেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানান। তার পর থেকেই টুইটারে শুভেচ্ছার জোয়ারে ভেসে যান তিনি। সেই তালিকায় রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলিও (Virat Kohli)। ডেল স্টেইনের (Dale Steyn) জন্য তিনি বিশেষ বার্তা পোস্ট করেন টুইটারে। সেখানে তিনি স্টেইনকে, ‘‘এই খেলার সত্যিকারের চ্যাম্পিয়ন'' বলে ব্যাখ্যা করেছেন। ডেল স্টেইনের সঙ্গে বিরাট কোহলির সম্পর্ক আইপিএল থেকে। প্রথম তিন বছর তিনি খেলেছিলেন, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়েই। তার পর ডেকান চার্জার্স, সানরাইজার্স হায়দ্রাবাদ ও গুজরাত লায়ন্সের হয়েও খেলেন। ২০১৯ আইপিএল-এ নাথান কুল্টার-নাইলের পরিবর্ত তিনি আবার ফিরেছিলেন আরসিবিতে। কিন্তু চোটের জন্য মাঝ পথেই ফিরতে হয়।

বিরাট টুইটে লেখেন, ‘‘এই খেলার সত্যিকারের চ্যাম্পিয়ন। পেস মেশিনকে অবসরের শুভেচ্ছা।''

২০০৪-এ ইংল্যান্ডের বিরুদ্ধে রেডবল ক্রিকেটে অভিষেক হওয়া ৩৬ বছরের স্টেইন ইতিমধ্যেই খেলে ফেলেছেন ৯৩টি ম্যাচ দক্ষিণ আফ্রিকার হয়ে। নিয়েছেন ৪৩৯টি উইকেট, গড় ২২.৯৫। ডেল স্টেইনের (Dale Steyn) সিদ্ধান্তের কথা জানিয়ে টুইট করেছেন ক্রিকেট সাউথ আফ্রিকা (South Africa)। সেখানে লেখা হয়েছে, ‘‘আর টেস্ট না খেলার সিদ্ধান্ত নেওয়াটা খুব কঠিন ছিল কিন্তু তার থেকেও বেশি ভয়ঙ্কর কখনও না খেলার কথা ভাবা। তাই আমি এই মুহূর্তে একদিনের ম্যাচ ও টি২০তে মনোনিবেশ করতে চাইছি কেরিয়ারের বাকি সময়টা যাতে আরও বেশিদিন খেলতে পারি।''

স্টেইন বলেন, ‘‘আমি আজকে সেই খেলাটা থেকে বেরিয়ে গেলাম যেটাকে আমি খুব ভালবাসি।'' তাঁর দেশের হয়ে সর্বোচ্চ উইকেট রয়েছে তাঁরই দখলে।

তিনি আরও বলেন, ‘‘আমার মতে, টেস্ট ক্রিকেট এই খেলার সেরা অংশ। যেখানে মানসিক, শারীরিক ও আবেগের পরীক্ষা দিতে হয়। এটা মেনে নেওয়া খুব কঠিন যে আমি আর টেস্ট ম্যাচ খেলব না। এর থেকেও কঠিন আর না খেলার সিদ্ধান্ত নেওয়া।'' তাই দীর্ঘদিন ক্রিকেট চালিয়ে যেতে তিনি শুধু একদিনের ম্যাচ ও টি২০তেই মন দিতে চাইছেন। 

West Indies vs India, 3rd T20I Preview: সিরিজ হোয়াইটওয়াশের লক্ষ্যে ভারত

ক্রিকেট সাউথ আফ্রিকার চিফ এক্সিকিউটিভ থাবাং মোরোয়ে স্টেইন সম্পর্কে বলেন, ‘‘ক্রিকেটের সেরা প্লেয়ারদের মধ্যে তিনি যে একজন তা নিয়ে কোনও সংশয় নেই। ক্রিকেট বিশ্বে ও একজন অসাধারণ ফাস্ট বোলার। দক্ষিণ আফ্রিকার আক্রমণকে নেতৃত্ব দিয়েছেন দারুণভাবে। এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটা মাপকাঠি তৈরি করে দিয়েছে।''

সম্প্রতি স্টেইন বার বার চোট-আঘাতের সম্মুখিন হচ্ছিলেন। যার ফলে অনেকটা সময় মাঠের বাইরে থাকতে হচ্ছিল। হাতের চোটের জন্য বিশ্বকাপ ২০১৯ থেকেও ছিটকে যেতে হয়েছিল তাঁকে। একটিও ম্যাচ খেলতে পারেননি তিনি।  

ক্রিস গেইলের সর্বোচ্চ টি২০ ছক্কার রেকর্ড ভেঙে দিলেন রোহিত শর্মা

বিশ্বকাপের ঠিক আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে আইপিএল-এও খেলতে গিয়েছিলেন তিনি। সেখানে গিয়েই হাতে চোট পান। মাঝ মরসুমেই দলের সঙ্গে যোগ দিয়েছিলেন তিনি। 

স্টেইন শেষ টেস্ট খেলেছেন ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে। ২০১৯-২০ মরসুমে তাঁদের দেশের হয়ে ওডিআই ও টি২০ খেলতে দেখা যেতে পারে।

(তথ্য এএফপি)

Comments
হাইলাইট
  • ডেন স্টেইনের অবসরে বিশেষ বার্তা দিলেন বিরাট কোহলি
  • ডেল স্টেইনকে এই খেলার সত্যিকারের চ্যাম্পিয়ন হিসেবে ব্যাখ্যা করেন বিরাট
  • সোমবার টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন ডেল স্টেইন
সম্পর্কিত খবর
3rd T20I Preview: বেঙ্গালুরুতেও জিতে সিরিজ পকেটে পুরতে মরিয়া কোহলি বাহিনী
3rd T20I Preview: বেঙ্গালুরুতেও জিতে সিরিজ পকেটে পুরতে মরিয়া কোহলি বাহিনী
‘‘সব ভুল হল’’: বিমানে উঠে এমন কথা কেন জানালেন ফাফ ডুপ্লেসিস?
‘‘সব ভুল হল’’: বিমানে উঠে এমন কথা কেন জানালেন ফাফ ডুপ্লেসিস?
বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুললেন গৌতম গম্ভীর
বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুললেন গৌতম গম্ভীর
অলিম্পিকের যোগ্যতা অর্জন করা ভিনেশ ফোগতকে শুভেচ্ছা বিরাট কোহলির
অলিম্পিকের যোগ্যতা অর্জন করা ভিনেশ ফোগতকে শুভেচ্ছা বিরাট কোহলির
ডেভিড মিলারের একহাতের ক্যাচ দেখে বিরাট কোহলির অভিব্যক্তি ভাইরাল
ডেভিড মিলারের একহাতের ক্যাচ দেখে বিরাট কোহলির অভিব্যক্তি ভাইরাল
Advertisement