বিশ্বের ১০০ ধনী খেলোয়াড়ের তালিকায় একমাত্র ক্রিকেটার বিরাট কোহলি

Updated: 12 June 2019 14:45 IST

তালিকায় একেবারে শীর্ষে রয়েছেন লিওনেল মেসি। বার্সেলোনা ও আর্জেন্টিনা দলের তারকা ফুটবলার বক্সার ফ্লয়েড মেওয়েদারকে সিংহাসচ্যুত করে শীর্ষে পৌঁছেছেন।

Virat Kohli Only Cricketer In Forbes
এর মধ্যে বড় অঙ্কের টাকাই বিরাট পেয়েছেন‌ এনডোর্সমেন্ট বাবদ © এএফপি

একমাত্র ক্রিকেটার ও একমাত্র ভারতীয় খেলোয়াড় হিসেবে ফোর্বসের (Forbes) প্রকাশ করা ২০১৯-এর সব থেকে বেশি আয় করা খেলোয়াড়দের তালিকায় স্থান পেলেন বিরাট কোহলি (Virat Kohli)। সোমবার প্রকাশিত ১০০ জনের ওই তালিকায় বিরাট পেয়েছেন একেবারে শেষের স্থান। ফোর্বস-এর তালিকা অনুযায়ী বিরাট (Virat Kohli) বেতন ও এনডোর্সমেন্ট মিলিয়ে ২৫ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় অঙ্কে ১৭৩ কোটি টাকারও বেশি) আয় করেছেন গত বছর। এর মধ্যে বড় অঙ্কের টাকাই তিনি পেয়েছেন‌ এনডোর্সমেন্ট বাবদ (২১ মিলিয়ন মার্কিন ডলার)। বেতন হিসেবে ৪ মিলিয়ন মার্কিন ডলার পেয়েছেন তিনি। তালিকায় একেবারে শীর্ষে রয়েছেন লিওনেল মেসি (Lionel Messi)। বার্সেলোনা ও আর্জেন্টিনা দলের তারকা ফুটবলার শীর্ষে পৌঁছেছেন বক্সার ফ্লয়েড মেওয়েদারকে সিংহাসচ্যুত করে। বেতন ও এনডোর্সমেন্ট মিলিয়ে তাঁর আয় ১২৭ মিলিয়ন মার্কিন ডলার। তালিকায় দু'নম্বরে মেসির বরাবরের প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। তাঁর আয় ১০৯ মিলিয়ন মার্কিন ডলার।

ব্রাজিল ও প্যারিস সেইন্ট-জার্মেন দলের স্ট্রাইকার নেইমার তিন নম্বরে জায়গা পেয়েছেন। তাঁর বার্ষিক আয় ১০৫ মিলিয়ন মার্কিন ডলার। তালিকায় চার নম্বরে রয়েছেন মেক্সিকোর মিডলওয়েট বক্সিং তারকা সোল ‘ক্যানেলো' আলভারেজ। তাঁর বার্ষিক আয় ৯৪ মিলিয়ন মার্কিন ডলার। আলভারেজ গত বছরের সেপ্টেম্বরে মিডলওয়েট চ্যাম্পিয়ন হন গান্নাডি গোলোভকিনকে হারিয়ে। এরপরই অক্টোবরে বক্সিংয়ের ইতিহাসের সবচেয়ে বড় চুক্তিটি সই করেন তিনি। পাঁচ বছরে ১১টি লড়াইয়ের জন্য স্ট্রিমিং নেটওয়ার্ক DAZN-এর সঙ্গে চুক্তির অঙ্ক চোখ কপালে তোলার মতো (৩৬৫ মিলিয়ন মার্কিন ডলার)।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা যুবরাজ সিংয়ের

তালিকার পঞ্চম স্থানে টেনিস তারকা রজার ফেডেরার। ৯৩.৪ মিলিয়ন মার্কিন ডলার বার্ষিক আয় করেছেন তিনি। এর মধ্যে এনডোর্সমেন্ট বাবদ ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন আয় করেছেন ৮৬ মিলিয়ন মার্কিন ডলার।

NFL এবং NBA তারকাদের মধ্যে জব্বর লড়াই সেরা দশে থাকার। সিটল সিহকস ছ'নম্বরে রয়েছেন ৮৯.৫ মিলিয়ন মার্কিন ডলার আয় করে। অ্যারন রজার্স ৮৯.৩ মিলিয়ন মার্কিন ডলার রোজগার করে তাঁৱ ঠিক পিছনেই। লস অ্যাঞ্জেলস লেকার্স তারকা লেবরন জেমস সবথেকে বেশি রোজগার করা NBA খেলোয়াড় (৮৯ মিলিয়ন মার্কিন ডলার)। তাঁর পরেই গোল্ডেন স্টেটস-এর স্টিফেন কারি। তিনি ৭৯.৮ মিলিয়ন মার্কিন ডলার রোজগার করে নবম স্থানে। কারি-র গোল্ডেন স্টেট তীর্থ কেভিন ডুরান্ট দশম স্থানে রয়েছেন ৬৫.৪ মিলিয়ন মার্কিন ডলার রোজগার করে।

ভারতীয় দলের সঙ্গেই থাকবেন শিখর ধাওয়ান, জানিয়ে দিল বিসিসিআই

টাইগার উডস ১১ নম্বরে রয়েছেন। তাঁর রোজগার ৬৯.৩ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ৫৪ মিলিয়ন মার্কিন ডলার এসেছে এনডোর্সমেন্ট থেকে।

তালিকার একমাত্র মহিলা সেরেনা উইলিয়ামস। জনপ্রিয় টেনিস তারকা ৬৩ নম্বরে রয়েছেন। তাঁর বার্ষিক আয় গত বছরে ২৯.২ মিলিয়ন মার্কিন ডলার।

Comments
হাইলাইট
  • ফোর্বসের সেরা ১০০ অ্যাথলিটের মধ্যে ১০০ নম্বরে রয়েছেন বিরাট কোহলি
  • গত বছর বিরাট কোহলি রোজগার করেছেন ২৫ মিলিয়ন ইউএস ডলার
  • এই তালিকার শীর্ষে রয়েছেন লিওনেল মেসি
সম্পর্কিত খবর
কোহলির সমর্থন প্রভাব ফেলেনি শাস্ত্রীর নির্বাচনে: কপিল দেব
কোহলির সমর্থন প্রভাব ফেলেনি শাস্ত্রীর নির্বাচনে: কপিল দেব
দেশের উন্নতির জন্য সব ভারতীয়কে একসঙ্গে কাজ করার আহ্বান বিরাট কোহলির
দেশের উন্নতির জন্য সব ভারতীয়কে একসঙ্গে কাজ করার আহ্বান বিরাট কোহলির
‘ভাঙেনি’, বুড়ো আঙুলে চোট পাওয়ার পর বললেন বিরাট কোহলি
‘ভাঙেনি’, বুড়ো আঙুলে চোট পাওয়ার পর বললেন বিরাট কোহলি
শ্রেয়াস আয়ার আমার উপর থেকে চাপটা কমিয়ে দিয়েছিল, বললেন বিরাট কোহলি
শ্রেয়াস আয়ার আমার উপর থেকে চাপটা কমিয়ে দিয়েছিল, বললেন বিরাট কোহলি
সেঞ্চুরি হাঁকিয়ে এক দশকের সর্বোচ্চ রানের মাল‌িক বিরাট কোহলি
সেঞ্চুরি হাঁকিয়ে এক দশকের সর্বোচ্চ রানের মাল‌িক বিরাট কোহলি
Advertisement