হরমনপ্রীতের দুরন্ত সেঞ্চুরিতে বিশ্বকাপ অভিযান জয় দিয়ে শুরু ভারতের

Updated: 10 November 2018 01:20 IST

সাতটি বাউন্ডারি ও আটটি ওভার বাউন্ডারির সৌজন্য ৫১ বলে ১০৩ রানের ইনিংস খেললেন হরমনপ্রীত কাউর।

ICC Womens World T20: India start with a 34 runs win against New Zealand
প্রথম ভারতীয় হিসেবে টি২০তে সেঞ্চুরি করলেন হরমনপ্রীত কাউর © টুইটার

হরমনপ্রীত কাউরের ঐতিহাসিক ১০৩ রানের ইনিংসের সুবাদে টি২০ বিশ্বকাপের প্রথম ম্যাচেই বাজিমাত ভারতের মেয়েদের। নিউজিল্যান্ডর মতো কঠিন প্রতিপক্ষ ৩৪ রানে হারিয়ে জয় দিয়েই বিশ্বকাপ যাত্রা শুরু করে দিল ভারতের মেয়েরা। ব্যাট হাতে দারুণ সফল হরমনপ্রীতের সঙ্গে জেমিমা রডরিগেজ। তাঁর চতুর্থ টি২০ হাফ সেঞ্চুরিটি করে ফেললেন তিনি। সঙ্গে টি২০ বিশ্বকাপের আসরে পঞ্চম কনিষ্ঠতম হিসেবে হাফ সেঞ্চুরি করলেন জেমিমা। দু'জনে মিলে নিউজিল্যান্ড বোলারদের সারাক্ষণই চাপে রাখলেন। প্রথম ম্যাচে প্রভিন্স স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন হরমনপ্রীত। কিন্তু শুরুটা ভাল করতে পারেননি দুই ওপেনার।

 তানিয়া ভাটিয়া ৯ ও স্মৃতি মন্ধনা ২ রান করেই তাহুহুর বলে ফিরে যান প্যাভেলিয়নে। তিন নম্বরে ব্যাট করতে নেমে শক্ত হাতে ভারতের ব্যাটিংয়ের হাল ধরেন ১৮ বছরের জেমিমা রডরিগেজ। কিন্তু তাঁকে সঙ্গে দিতে ব্যর্থ হন চার নম্বরে ব্যাট করতে নামা দয়ালান হেমলতা। মাত্র ৫.৪ ওভারে ৪০ রানে ৩ উইকেট হারিয়ে যখন রীতিমতো চাপে রনে গিয়েছে ভারত তখনই জেমিমার সঙ্গে ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেন ক্যাপ্টেন হারমনপ্রীত কাউর।

৪০ রানে ৩ উইকেট থেকে ভারতের যখন চতুর্থ উইকেট পনে তখন ভারতের রান ১৮.২ ওভারে ১৭৪। জেমিমা ও হরমনপ্রীতের দুরন্ত পার্টনারশিপে ভারত শেষ করেন নির্ধারিত ওভারে ১৯৪/৫এ। ৫১ বলে ১০৩ রান করেন হরমনপ্রীত। জেমিমা করেন ৪৫ বলে ৫৯ রান। দু'জনেই সাতটি করে বাউন্ডারি হাঁকান। হরমনপ্রীতের ব্যাট থেকে আসে আটটি ওভার বাউন্ডারি।

১৯৫ রানের লক্ষ্যে নেমে শুরুটা ভালই করেছিল নিউজিল্যান্ড। ওপেনার সুজি বেটস ও অ্যানা পিটারসন ওপেনিংস জুটিতে ৬.৩ ওভারে ৫২ রান করে ফেলেছিলেন। কিন্তু হেমলতার বলে তানিয়াকে ক্যাচ দিয়ে ১৪ রানেই ফেরেন পিটারসন। এর পর তিন ডিভাইন, ওয়াটকিন ও ক্যাপ্টেন সাদারওয়েট ৯, ০, ৩ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। দু'জনকে ফেরান পুনম।  একজন কে হেমলথা।

মার্টিন ৩৯ রান করে কিছুটা হাল ধরার চেষ্টা করলেও জয়ের কাছে নিয়ে যেতে পারেননি। এর পর ভারতীয় বোলিংয়েরা সামনে নির্ধারিত ওভারে ১৬০/৯এ শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস। ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন হেমলথা ও পুনম যাদব। দু'টি উইকেট রাধা যাদবের। একটি উইকেট নেন অরুন্ধতী রেড্ডি।

ম্যাচ জিতে হরমনপ্রীত বলেন, ‘‘ভাল খেলেছি কিন্তু এখনও আমাদের অনেকটা পথ যেতে হবে। আমাকে ব্যাট হাতে ধারাবাহিক হতে হবে।'' ম্যাচের সেরাও হয়েছেন তিনি। ভারতের পরের ম্যাচ ১১ নভেম্বর পাকিস্তানের বিরুদ্ধে।  

Comments
হাইলাইট
  • টুর্নামেন্টের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৩৪ রানে হারিয়ে শুরু করল ভারত
  • ৫১ বলে ১০৩ রানের ইনিংস খেললেন হরমনপ্রীত কাউর
  • দয়ালান হেমলথা ও পুনম যাদব তিনটি করে উইকেট নিলেন
সম্পর্কিত খবর
বিসিসিআইয়ের বার্ষিক চুক্তি তালিকায় গ্রেড বি-তে নেমে গেলেন মিতালি রাজ
বিসিসিআইয়ের বার্ষিক চুক্তি তালিকায় গ্রেড বি-তে নেমে গেলেন মিতালি রাজ
India Women vs South Africa Women: দীপ্তির বলে জয় দিয়ে শুরু ভারতের
India Women vs South Africa Women: দীপ্তির বলে জয় দিয়ে শুরু ভারতের
নিউজিল্যান্ড থেকে টি২০ সিরিজ ১-৩-এ হেরে ফিরছে ভারতের মেয়েরা
নিউজিল্যান্ড থেকে টি২০ সিরিজ ১-৩-এ হেরে ফিরছে ভারতের মেয়েরা
নিউজিল্যান্ডের কাছে টি২০ সিরিজে হার ভারতের মেয়েদের
নিউজিল্যান্ডের কাছে টি২০ সিরিজে হার ভারতের মেয়েদের
পুরো ২০ ওভার ব্যাট করা উচিৎ ছিল আমার: স্মৃতি মন্ধনা
পুরো ২০ ওভার ব্যাট করা উচিৎ ছিল আমার: স্মৃতি মন্ধনা
Advertisement