রবিবার রাতের কোন ‘নাটকে’ বোর্ড সভাপতি হলেন সৌরভ গঙ্গোপাধ্যায়?

Updated: 14 October 2019 18:48 IST

সন্ধে পর্যন্ত জানা গিয়েছিল, এন শ্রী‌নিবাসনের ঘনিষ্ঠ ব্রিজেশ পটেল‌ই হতে চলেছেন বিসিসিআইয়ের নতুন শীর্ষ ব্যক্তিত্ব। তারপরই ‘নাটকীয়’ মোচড় ঘটনাপ্রবাহে।

Here
সোমবার ভারতের প্রাক্তন অধিনায়ক মনোনয়ন জমা দিয়েছেন। © এএফপি

সৌরভ গঙ্গোপাধ্যায়ই (Sourav Ganguly) বিসিসিআইয়ের নতুন সভাপতি (BCCI President) হচ্ছেন। তাঁর এই পদে নির্বাচিত হওয়ার প্রক্রিয়া ছিল নাটকে ভরা। রবিবার সন্ধে পর্যন্ত জানা গিয়েছিল, এন শ্রী‌নিবাসনের ঘনিষ্ঠ ব্রিজেশ পটেল‌ই হতে চলেছেন বিসিসিআইয়ের নতুন শীর্ষ ব্যক্তিত্ব। কিন্তু রাতের দিকে নাটকীয় পট পরিবর্তনের ফলে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম উঠে এল। সোমবার ভারতের প্রাক্তন অধিনায়ক মনোনয়ন জমা দিয়েছেন। যেহেতু কেউ বিরোধিতা করেননি, তাই কোনও নির্বাচনি প্রক্রিয়া হবে না। কিন্তু কী এমন ঘটল বন্ধ দরজার ওপারে, যে পুরো বিষয়টি আচমকাই সৌরভ গঙ্গোপাধ্যায়ের পক্ষে চলে এল। NDTV সন্ধান চালিয়ে জানতে পেরেছে, প্রাক্তন বোর্ড সভাপতি এন শ্রীনিবাসন এক পাঁচতারা হোটেলে প্রায় ১০০ বিসিসিআই সদস্যের জন্য নৈশভোজের আয়োজন করেছিলেন। উদ্দেশ্য যাতে তাঁরা তাঁর পক্ষে থাকেন এবং তাঁর প্রার্থী ব্রিজেশ পটেল‌কে ভোট দেন।

বোর্ডের নতুন সভাপতি সৌরভ, শুভেচ্ছা জানিয়ে টুইট মুখ্যমন্ত্রীর

পুরো ব্যাপারটাই ব্রিজেশের পরিকল্পনা অনুযায়ী চলছিল। রবিবার রাত ৯.৩০ পর্যন্ত সব সেইমতোই চলছিল। কিন্তু এরপরই কয়েক জন সদস্য বলতে শুরু করেন, এই মানুষটির জন্যই গত কয়েক বছর ধরে বোর্ডকে নানা অশান্তির মধ্যে দিয়ে যেতে হয়েছে। তাঁর ছায়াসঙ্গীকে ফিরিয়ে আনা সঠিক হবে না।

এরপর অনুরাগ ঠাকুর সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম তোলেন। সঙ্গে সঙ্গে সেই প্রস্তাবে সমর্থন জানান উত্তর-পূর্ব ও পশ্চিমের রাজ্যের প্রতিনিধিরা।

বিসিসিআইয়ের সভাপতি হওয়ার জন্যে কখনও "আকাঙ্ক্ষা প্রকাশ" করেননি, বললেন সৌরভ

তবে এটা মোটেই কোনও আচমকা মুহূর্তের সিদ্ধান্ত নয়। বলা হচ্ছিল, সৌরভের সঙ্গে দু'রাত আগে এক ক্ষমতাশালী কেন্দ্রীয় মন্ত্রীর বৈঠক হয়। তখনই সমস্ত পরিস্থিতি পর্যালোচিত হয়। অনুরাগ ঠাকুর সেইমতোই কেবল নামটি উত্থাপন করে বিষয়টিকে এগিয়ে নিয়ে যান।

তবে আপাতত সৌরভ গঙ্গোপাধ্যায়ের মেয়াদ থাকবে মাত্র ১০ মাসের। কেননা তারপরই লোধা কমিটি ‌নির্ধারিত কুলিং অফ পিরিয়ড শুরু হবে।

গত পাঁচ বছর ধরে সৌরভ সিএবির প্রশাসনের সঙ্গে যুক্ত। লোধা কমিটির নির্দেশ অনুযায়ী কোনও প্রশাসক একটানা ৬ বছরের বেশি প্রশাসক হিসেবে কাজ করতে পারবেন না।

এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ছেলে জয় শাহ হবেন নতুন সচিব। অরুণ ধুমাল হবেন নতুন কোষাধ্যক্ষ। তিনি অনুরাগ ঠাকুরের ভাই। প্রসঙ্গত, অনুরাগ প্রাক্তন বিসিসিআই সভাপতি।

Comments
হাইলাইট
  • রবিবার সন্ধে পর্যন্ত জানা যাচ্ছিল ব্রিজেশ পটেলই হবেন সভাপতি
  • রাতের দিকে উঠে আসে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম
  • সোমবার ভারতের প্রাক্তন অধিনায়ক মনোনয়ন জমা দিয়েছেন
সম্পর্কিত খবর
MS Dhoni কেন চুক্তির বাইরে?
MS Dhoni কেন চুক্তির বাইরে? 'মন্তব্য করতে পারব না', বললেন সৌরভ
ওয়াংখেড়েতে সৌরভ- স্টিভ, নস্টালজিক ক্রিকেট অনুরাগীরা
ওয়াংখেড়েতে সৌরভ- স্টিভ, নস্টালজিক ক্রিকেট অনুরাগীরা
ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির জন্য বিভিন্ন পদে পেশাদারদের নিয়োগ করছে BCCI
ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির জন্য বিভিন্ন পদে পেশাদারদের নিয়োগ করছে BCCI
সৌরভ ও দ্রাবিড় ভারতীয় ক্রিকেটকে একটা উচ্চতায় নিয়ে যাবেন: Ajinkya Rahane
সৌরভ ও দ্রাবিড় ভারতীয় ক্রিকেটকে একটা উচ্চতায় নিয়ে যাবেন: Ajinkya Rahane
শাহরুখ খান, রবিনা ট্যান্ডনের সঙ্গে রবি শাস্ত্রীর ছবিতে কী কমেন্ট করলেন মাইকেল ভন?
শাহরুখ খান, রবিনা ট্যান্ডনের সঙ্গে রবি শাস্ত্রীর ছবিতে কী কমেন্ট করলেন মাইকেল ভন?
Advertisement