কোহলি প্রতিবার জেতাতে পারবে না, কারণ ও মানুষ, বললেন গাভাসকর

Updated: 04 September 2018 12:38 IST

টিম ইন্ডিয়া কোহলির ওপর অত্য়ধিক নির্ভরতার কারণেই হারল বলে গাভাসকর জানান।

Gavaskar makes a big statement on captain Kohli

ইংল্যান্ডেের মাটিতে ভারতের টেস্ট সিরিজ হারের পর হতাশ দেশের কিংবদন্তী ব্যাটসম্যান সুনীল গাভাসকর। সিরিজ হারের পিছনে কোহলির কোনও দোষ দেখছেন না সানি। গাভাসকরের মতে, সিরিজে ভারত জেতার মত অবস্থায় ছিল শুধু কোহলির জন্য়। কিন্তু বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতার জন্য কোহলিকে সিরিজ হেরে দেশে ফিরতে হল বলে মনে করেন গাভাসকর। টিম ইন্ডিয়া কোহলির ওপর অত্য়ধিক নির্ভরতার কারণেই হারল বলে গাভাসকর জানান। সাউদাম্পটনে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের 60 রানে হারের পর সিরিজ হারেন কোহলিরা, তারপর সানি বলেন, '' যখন পাঁচজন স্পেশালিস্ট ব্যাটসম্যান নিয়ে এমন একটা পিচ-পরিবেশে খেলতে হয়, তখন কোনও একজন ব্যাটসম্যানের ওপর দল বেশি নির্ভর করে সেটা স্বাভাবিক। কোহলির বড় সেঞ্চুরির ওপর তাকিয়ে ছিল দল। কিন্তু মনে রাখতে হবে। কোহলিও একজন মানুষ। একজন মানুষ প্রতিদিন সফল হয় না। প্রতিদিন একা জিতিয়ে আনতে পারে না।'' ইন্ডিয়া টুডে-কে দেওয়া ইন্টারভিউয়ে এমন কথাই গাভাসকর জানান।

সাউদাম্পটনে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য 245 রান তাড়া করতে নেমে কোহলি (58), রাহানে (51) ভালই খেলছিলেন। কিন্তু মইন আলি-র বলে কোহলির আউটের পরই ভারতের ইনিংস তাসের ঘরের মত ভেঙে পড়। চলতি টেস্ট সিরিজে যেটা বারবার দেখা গিয়েছে।  এজবাস্টনে প্রথম টেস্টেও কোহলি যতক্ষণ ছিলেন মনে হচ্ছিল ভারত জিতবে। কিন্তু কোহলি আউট হতেই সব শেষ। এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে তো দলের মোট রানের 55 শতাংশই এসেছিল কোহলির ব্যাটে। ট্রেন্ট ব্রিজ টেস্টে কোহলি করেন 97, 103 রান। ভারত অধিনায়কই ম্যাচেের সেরা হয়েছিলেন। গাভাসকর বলছেন, কোনও এক খেলোয়াড়ের ওপর এতটা নির্ভর একটা দল পুরো সিরিজটা জিততে পারে না।       

সিরিজ হারের পর কোহলি অজুহাতের কথা না বলে, ইংল্যান্ডকে সিরিজ জয়ের জন্য যোগ্য দল অ্যাখা দিয়েছিলেন। তারপর আফশোসের সুরে বলেছিলেন, '' প্রথম ইনিংসে আমারা একটা সময় 2 উইকেটে 142 ছিলাম, সেখান থেকে আমাদের স্কোরটা অন্তত 350 হতে পারত। কিন্তু প্রথম ইনিংসে রান কম হওয়াতেই আমাদের অসুবিধা হয়ে গেল। তাহলে দ্বিতীয় ইনিংসে আমাদের এত রান চেজ করার বোঝাটা নিতে হত না।''ভারতকে দ্বিতীয় ইনিংসে জিততে হলে 245 রান করতে হত। এই রানটা চেজ করা কি কঠিন ছিল?ভারত অধিনায়ক বলছেন, রান তাড়া করাটা কঠিন ছিল ঠিকই। কিন্তু আমরা শুরুটা ভাল করতে পারেনি। তাই ওরা আমাদের শুরু থেকেই চাপে রাখার সুযোগটা পেয়ে যায়। যে কোনও সময় রান তাড়া করার ফর্মুলা হল শুরুটা ভাল করা। আমি আর রাহানে এক একটা বল ধরে খেলছিলাম। জানতাম একটা উইকেট পড়ে গেলেই আমাদের চাপে পড়ে যেতে হবে। আমরা খেলছিলাম ভাল। তবে যেভাবে ইংল্যান্ড ম্যাচে ফিরে এল তাতেে ওদের কৃতিত্ব দিতেই হবে।'' 

Comments
সম্পর্কিত খবর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিরাট কোহলির শুভেচ্ছাবার্তা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিরাট কোহলির শুভেচ্ছাবার্তা
বিশ্বকাপে হরভজন সিং বাজি ধরছেন ভারত ও ইংল্যান্ডের পক্ষেই
বিশ্বকাপে হরভজন সিং বাজি ধরছেন ভারত ও ইংল্যান্ডের পক্ষেই
ইংল্যান্ড ৫০০ রান  করার জন্য মুখিয়ে রয়েছে: বিরাট কোহলি
ইংল্যান্ড ৫০০ রান করার জন্য মুখিয়ে রয়েছে: বিরাট কোহলি
এমএস ধোনির পাঁচে ব্যাট করা উচিৎ:  তেন্ডুলকর
এমএস ধোনির পাঁচে ব্যাট করা উচিৎ: তেন্ডুলকর
নো-বল সচিন তেন্ডুলকরের, ধরল আইসিসি
নো-বল সচিন তেন্ডুলকরের, ধরল আইসিসি
Advertisement