অ্যাশেজে বেন স্টোকস ঝড়! আগের রাতে কী খেয়েছিলেন জানালেন ‘বিগ বেন’

Updated: 26 August 2019 16:31 IST

অ্যাশেজের (Ashes) তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে (England) ১ উইকেটে জিতিয়ে আরও একবার জাতীয় নায়কের মর্যাদা পাচ্ছেন ‘বিগ বেন' (Stokes)। অজি বোলাররা হাড়ে হাড়ে টের পেলেন স্টোকস-ঝড় কাকে বলে।

Fried Chicken And Chocolate Bars Fuel England
অবিশ্বাস্য ম্যাচ জিতিয়ে আরও একবার জাতীয় নায়কের মর্যাদা পাচ্ছেন ‘বিগ বেন’। © এএফপি

ফ্রায়েড চিকেন আর চকোলেট বার। এতেই কামাল করলেন বেন স্টোকস (Ben Stokes)। অ্যাশেজের (Ashes) তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে (England) ১ উইকেটে জিতিয়ে আরও একবার জাতীয় নায়কের মর্যাদা পাচ্ছেন ‘বিগ বেন' (Stokes)। অজি বোলাররা হাড়ে হাড়ে টের পেলেন স্টোকস-ঝড় কাকে বলে। রবিবার হেডিংলিতে ইংল্যান্ড ২৮৬-৯ হয়ে যাওয়ার সময় স্টোকস ছিলেন ৬১ রানে অপরাজিত। একাদশ ব্যক্তি জ্যাক লিচকে সঙ্গে করে দলকে এগিয়ে নিয়ে যান তিনি। শেষ পর্যন্ত এনে দেন দুরন্ত জয়। গত মাসে লর্ডসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ ফাইনালে খেলা ইনিংসটির পর আবারও দেশকে জিতিয়ে দিলেন স্টোকস। নিঃসন্দেহে ১৪২ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটা অন্যতম সেরা ইনিংস হিসেবে চিহ্নিত হয়ে থাকবে, যার দৌলতে সিরিজ ১-১ করল ইংল্যান্ড।

World Cup ফাইনালের ওভারথ্রো ‘ডেড বল' হওয়া উচিত ছিল, জানালেন শেন ওয়ার্ন

১১টি বাউন্ডারি ও ৮টি ছক্কা সহযোগে ১৩৫ রান‌ের অপরাজিত ইনিংসটি খেলেন স্টোকস। শুরুটা অবশ্য একেবারেই অন্যরকম ছিল তাঁর ইনিংসের। শুরুতে ৫০ বল খেলে মাত্র ২ রান করতে পেরেছিলেন তিনি। তখন কে জানত তিনিই ঝোড়ো ব্যাটিং করে জয় এনে দেবেন শেষে।

আগের রাতে কী খেয়েছিলেন? এই প্রশ্নের উত্তরে ২৮ বছরের বাঁহাতি ব্যাটসম্যান জানান, ‘‘আমার স্ত্রী ও বাচ্চারা নীচে নেমেছিল। তখন ১০টার কাছাকাছি বাজে। আমার স্ত্রী পাস্তা খাচ্ছিল। আমি গত রাতে নান্দোস (ফ্রায়েড চিকেন) ও দু'টো চকোলেট বার খেয়েছি। আর সকালে দু'কাপ কফি।'' দলের ডায়াটিশিয়ান হয়তো আঁতকে উঠবেন স্টোকসের মেনু শুনে। কিন্তু এই খাবারের কথাই জানিয়েছেন স্টোকস।

World Test Championship: দুরন্ত ব্যাটিংয়ে দশম টেস্ট শতরান অজিঙ্কা রাহানের

স্টোকস বলেন, তিনি জানতেন এই ম্যাচে হার মানেই অ্যাশেজ জেতার সম্ভাবনা শেষ। তিনি বলেন, ‘‘এগারো নম্বর যখন নামল তখন ৭০-এর মতো (৭৩ রান) বাকি। আমি জানতাম খেলার পরিস্থিতি অনুযায়ী এবার আমায় কী করতে হবে।''

জয়ের লক্ষ্য এক অঙ্কে পৌঁছনোর পর সামান্য নার্ভাস লাগছিল বলে জানান স্টোকস। ‘বিগ বেন' ধন্যবাদ জান‌াচ্ছেন গ্যালারির দর্শককেও। যাঁরা তাঁর ডিফেন্সিভ স্ট্রোকেও হাততালি দিচ্ছিল বলে জানান তিনি।

জয়ের পর যখন গোটা গ্যালারি উঠে দাঁড়িয়েছিল, সেই মুহূর্তকে বিশেষ মুহূর্ত বলে বর্ণনা করেন স্টোকস।

কিন্তু এদিন ভাগ্যের সহায়তাও পেয়েছিল ইংল্যান্ড। যখন জেতার জন্য মাত্র দু'রান বাকি তখন কোনও মতে রান আউট হওয়া থেকে বাঁচেন নন স্ট্রাইকার লিচ। নাথান লিয়ন বলটি ধরতে পারেননি বলেই উইকেটটি পায়নি অস্ট্রেলিয়া। পরের বলেই এলবিডবলিউ হওয়া থেকে বাঁচেন স্টোকস। আম্পায়ার জোয়েল উইলসন আবেদন নাকচ করলেও পরে দেখা যায় রিভিউ করা হলে স্টোকস আউট হতেন। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে আর ডিআরএস অবশিষ্ট ছিল না।

এদিনের ঝোড়ো ইনিংসের আগে বল হাতে ৫৬ রানে তিন উইকেট পান স্টোকস।

Comments
হাইলাইট
  • ইংল্যান্ডকে ১ উইকেটে জিতিয়ে কামাল করলেন বেন স্টোকস।
  • বল হাতেও ৫৬ রানে তিন উইকেট পান স্টোকস
  • টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটা অন্যতম সেরা ইনিংস হিসেবে চিহ্নিত হবে
সম্পর্কিত খবর
IPL: বেন স্টোকসকে নিয়ে টুইট তর্জায় রাজস্থান-হায়দ্রাবাদ
IPL: বেন স্টোকসকে নিয়ে টুইট তর্জায় রাজস্থান-হায়দ্রাবাদ
দাম্পত্য কলহের গুজব উড়িয়ে টুইট বেন স্টোকসের স্ত্রীর
দাম্পত্য কলহের গুজব উড়িয়ে টুইট বেন স্টোকসের স্ত্রীর
চেতেশ্বর পূজারাকে কেন মাঠের মধ্যেই অপমান করলেন Rohit Sharma
চেতেশ্বর পূজারাকে কেন মাঠের মধ্যেই অপমান করলেন Rohit Sharma
ICC বেন স্টোকসের প্রশংসা করে সচিনকে বিদ্রূপ করায় ক্ষোভ ফ্যানদের
ICC বেন স্টোকসের প্রশংসা করে সচিনকে বিদ্রূপ করায় ক্ষোভ ফ্যানদের
ICC Test Rankings: সেরা ১০-এ ঢুকে পড়লেন যশপ্রীত বুমরা
ICC Test Rankings: সেরা ১০-এ ঢুকে পড়লেন যশপ্রীত বুমরা
Advertisement