অভিষেকের ঠিক 13 বছর পর অবসর বিশ্বকাপজয়ী এই ভারতীয় ক্রিকেটারের

Updated: 05 September 2018 12:36 IST

ধোনি তাঁর ওপর অনেক ভরসা করতেন। আরপি কিছু সময় সেই ভরসা রাখতে পারতেন। তবে অনেক সময় পারতেন না। 

Former India pacer RP Singh announces retirement from cricket

4 সেপ্টেম্বর, 2005। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর প্রথম ম্যাচটা খেলেছিলেন উত্তরপ্রদেশের তারকা পেসার রুদ্রপ্রতাপ সিং। অনেকেই যাকে আরপি সিং নামেই চেনেন। সেই আরপি সিং অবসরের দিন হিসেবে সেই 4 সেপ্টেম্বর তারিখটাকেই বেছে নিলেন। সাত বছর আগে শেষবার দেশের হয়ে খেলেছিলেন। তারপর দিন যত এগিয়েছে একের পর এক তরুণ পেসারের উত্থানে আরপি জাতীয় দলে ঢোকার ব্যাপারে পিছিয়ে পড়েন। অথচ তাঁর পিছনে সব সময় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির আশীর্বাদ ছিল। বাঁ হাতি পেসার আরপি-কে নিজের প্রতিভা দেখানোর অনেক সুযোগ দেওয়া হয়। 2007 টি টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের সদস্য আরপি শুরুটা মন্দ করেননি। টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তিন উইকেট তুলে নিয়ে দলের জয়ের মঞ্চ বেঁধে ছিলেন। তবে আরপি বলের গতি হারানোর পর আন্তর্জাতিক ক্রিকেটে ব্যর্থতার মুখ দেখতে শুরু করেন। ধোনি তাঁর ওপর অনেক ভরসা করতেন। আরপি কিছু সময় সেই ভরসা রাখতে পারতেন। তবে অনেক সময় পারতেন না। 

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করে টুইটারে আর পি লিখেছেন,''13 বছর আগে এই দিনটাই ছিল আমার জীবনের সব থেকে স্মরণীয় মুহূর্ত। সেদিনই প্রথমবার আমি ভারতীয় জার্সি পড়েছিলাম। আজ আমি নিজের বুট জোড়া তুলে রাখছি এবং সেই সব মানুষকে কৃতজ্ঞতা জানাচ্ছি, যাদের জন্য আজ আমি এখানে পৌঁছতে পেরেছি।''প্রসঙ্গত, 2005 সালে জিম্বাবোয়র বিরুদ্ধে হারারেতে অভিষেক হয়েছিল আরপি সিংয়ের। সেই সময় কোচ গ্রেগ চ্যাপেলের পছন্দের বোলার ছিলেন আরপি। আর আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর টেস্ট ম্যাচটা আরপি খেলেন 2011 সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ওভালে। শেষ আন্তর্জাতিক ম্যাচটা খেলেন 2011 সালে ইংল্যান্ডের বিরুদ্ধে কার্ডিফের। 6 বছরের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে বেশ কিছু স্মরণীয় ম্যাচ খেলেন। কিন্তু নিজের কেরিয়ারটা স্মরণীয় রাখতে পারলেন না আন্তর্জাতিক ক্রিকেটে পা দিয়ে নিজের পারফরম্যান্স উঁচুতে তুলত না পেরে।  

অবসর ঘোষণার টুইটে বিসিসিআই, উত্তরপ্রদেশ এবং গুজরাটের ক্রিকেট বোর্ডের কাছেও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি। একই সঙ্গে তাঁর পরিবার , স্ত্রী এবং মেয়েকেও ধন্যবাদ জানিয়েছেন আর পি সিং। অবসর ঘোষণার অনেক আগেই অবশ্য কমেন্ট্রি বক্সে ঢুকে পড়েছিলেন। 

Comments
সম্পর্কিত খবর
বিসিসিআই-এর ক্রিকেট উপদেষ্টা কমিটিতে RP Singh
বিসিসিআই-এর ক্রিকেট উপদেষ্টা কমিটিতে RP Singh
অভিষেকের ঠিক 13 বছর পর অবসর বিশ্বকাপজয়ী এই ভারতীয় ক্রিকেটারের
অভিষেকের ঠিক 13 বছর পর অবসর বিশ্বকাপজয়ী এই ভারতীয় ক্রিকেটারের
Advertisement