রঞ্জি ট্রফিতে প্রথম ১১ হাজার রানের মালিক ওয়াসিম জাফর

Updated: 21 November 2018 22:33 IST

বরোদার বিরুদ্ধে বিদর্ভের হয়ে খেলার সময় এই ল্যান্ডমার্কে পৌঁছন ওয়াসিম জাফর।

First 11,000 runs in Ranji Trophy by Wasim Jaffer
১৫০ রান করেই রান আউট হয়ে যান ওআসিম জাফর (ফাইল চিত্র) © টুইটার

বেশ কয়েকমাস ধরে আন্তর্জাতিক ক্রিকেট ভারতীয়দের রেকর্ডের হিসেবেই মজে রয়েছে ক্রিকেট বিশ্ব। সেই তালিকায় কখনও বিরাট কোহলি তো কখনও রোহিত শর্মা। বুধবার অস্ট্রেলিয়ার মাটিতে দল হারলেও রেকর্ড করে ফেলেছেন শিখৱ ধাওয়ান। কিন্তু ডোমেস্টিক ক্রিকেটেও যে রেকর্ড হয় সেটা দেখালেন ওয়াসিম জাফর। তিনি এমন রেকর্ড করলেন যা রঞ্জির ইতিহাসে কখনও হয়নি। এলিগ গ্রুপ ‘এ'র তৃতীয় রাউন্ডের ম্যাচে বিদর্ভ বনাম বরোদার সঙ্গে খেলায় এই রেকর্ড হল। ওয়াসি জাফর ছাপিয়ে গেলেন ১১ হাজার রানের লক্ষ্যমাত্রা। এই মুহূর্তে তাঁর রান ১১০৫৬। দ্বিতীয় দিন ৯৭ রান করার সঙ্গেই এই নতুন রেকর্ড তৈরি করলেন তিনি। তার পরই সর্বোচ্চ রানের তালিকায় রয়েছেন অমল মজুমদার। তাঁর রান ৯২০২। বিদর্ভ টস জিতে ব্যটা করার সিদ্ধান্ত নেয়। দুই ওপেনার ফিরে যাওয়ার পর বিদর্ভের হাল ধরেন জাফর ও অধিনায়ক ফৈয়াজ ফজল।

১৫০ রান করে জাফর রান আউট হয়ে যান। জাফরই প্রথম রঞ্জি ব্যাটসম্যান যাঁর ব্যাট থেকে এসেছে ১০০ হাজার রান। ফজল আর জাফর ছাড়া অক্ষয় ওয়াদকর ১০২ রানের ইনিংস খেলেন।

রঞ্জি ট্রফিতে সর্বোচ্চ রানের তালিকায় তিন নম্বরে রয়েছেন দেবেন্দ্র বুন্দেলা। তাঁর রান ৮২০১। এর পর রয়েছেন মিঠুন মিনহাস, রান ৮৫৫৪ ও ঋষিকেশ কানিতকার, রান ৮০৫৯।

এই বছরের শুরুতে ইরানি কাপে জাফর প্রথম ভারতীয় এবং সব থেকে বয়স্ক এশিয়ান ক্রিকেটার যিনি প্রথম শ্রেনীর ক্রিকেটে এক ইনিংসে ২৫০এর বেশি রান করেছেন। জাফরের বয়স ৪০।

প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাস্কার অবশ্য প্রথমশ্রেনীর ক্রিকেটে সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে রয়েছেন। তাঁর রান ২৫৮৩৪।

ওয়াসিম জাফর পঞ্চম ব্যাটসম্যান যাঁর ব্যাট থেকে ৪০ বছর বয়সে ডবল সেঞ্চুরি এসেছে।

ভারতীয় ডোমেস্টিক ক্রিকেটে সর্বোকালের সেরা রানের তালিকায় রয়েছেন, সুনীল গাভাস্কার (২৫৮৩৪), সচিন তেন্ডুলকর (২৫৩৯৬), রাহুল দ্রাবিড় (২৩৭৯৪), ভিভিএস লক্ষ্মণ (১৯৭৩০) ও বিজয় হাজারে (১৮৭৪০)।

৫৩টি প্রথম শ্রেনীর সেঞ্চুরি নিয়ে তালিকায় অষ্টম স্থানে রয়েছেন। শীর্ষে ৮১টি সেঞ্চুরি নিয়ে রয়েছেন সুনীল গাভাস্কার।

Comments
হাইলাইট
  • বিদর্ভের হয়ে খেলার সময় এই ল্যান্ডমার্কে পৌঁছন ওয়াসিম জাফর
  • রঞ্জি ট্রফিতে ওয়াসিম জাফর প্রথম ক্রিকেটার যিনি ১০ হাজার রান করেছেন
  • ৯২০২ রান নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন অমল মজুমদার
সম্পর্কিত খবর
রঞ্জি ট্রফিতে নতুন রেকর্ড করলেন ওয়াসিম জাফর
রঞ্জি ট্রফিতে নতুন রেকর্ড করলেন ওয়াসিম জাফর
রঞ্জি ট্রফিতে প্রথম ১১ হাজার রানের মালিক ওয়াসিম জাফর
রঞ্জি ট্রফিতে প্রথম ১১ হাজার রানের মালিক ওয়াসিম জাফর
Advertisement