England vs Australia, 1st Test: ২৫১ রানে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া

Updated: 05 August 2019 22:05 IST

দুই ইনিংসে দুই সেঞ্চুরি করে স্টিভ স্মিথ বুঝিয়ে দিলেন তিনি নির্বাসনে থাকলেও ধার কমেনি তাঁর ব্যাটের।

England vs Australia, 1st Test: Australia Beat England By 251 Runs
এই নিয়ে ১৫বার এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন নাথান লিয়ঁ © এএফপি

জয় দিয়েই অ্যাসেজ (Ashes 2019) যাত্রা শুরু করে দিল অস্ট্রেলিয়া (Australia)। যে ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ জয় হয়নি সেখানেই অ্যাসেজ খেলতে নেমেছে অজিরা। বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডকে (England) প্রথম ম্যাচে হতাশার শিকার হতে হল।  দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে বাজিমাত করলেন স্টিভ স্মিথ। ১২ মাসের নির্বাসন কাটানোর পর এই প্রথম টেস্ট ম্যাচ খেলতে নেমেছিলেন তিনি। ফিরেই বাজিমাত করলেন। নিন্দুকদের জবাব দিলেন তাঁর চওড়া ব্যাটেই। যার ফলে পঞ্চম দিনের শেষে অস্ট্রেলিয়া ২৫১ রানে ম্যাচ জিতে নিল।

টস জিতে বার্মিংহ্যামের এজবাস্টনে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। যদিও শুরুটা মোটেও ভাল হয়নি। প্রথম তিন ব্যাটসম্যান ক্যামেরন ব্যানক্রফট ৮, ডেভিড ওয়ার্নার ২ ও উসমান খোয়াজা ১৩ রান করে আউট হয়ে যান। দুই ওপেনারও একই নির্বাসন কাটিয়ে ফিরেছিলেন। চার নম্বরে নেমে শেষ পর্যন্ত হাল ধরেন প্রাক্তন অধিনায়ক।  ২১৯ বলে ১৪৪ রানের ইনিংস খেলেন তিনি।

West Indies vs India, 3rd T20I Preview: সিরিজ হোয়াইটওয়াশের লক্ষ্যে ভারত

এর পর আর কেউ বড় রান করতে পারেননি। ত্রাভিস হেডের ৩৫ ও পিটার সিডলের ৪৪ কিছুটা ভরসা দিলেও অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস ৮০.৪ ওভারে ২৮৪ রানে শেষ হয়ে যায়। এমন শুরু দেখে অনেক ইংল্যান্ড ফ্যানই স্বপ্ন দেখতে শুরু করেছিল। ইংল্যান্ডের হয়ে পাঁচ উইকেট নেন স্টুয়ার্ট ব্রড। তিন উইকেট নেন ক্রিস ওকস।

প্রথম ইনিংসের জবাবে ব্যাট করতে নেমে কিন্তু শুরুটা সেঞ্চুরি হাঁকিয়েই করে দিয়েছিল ইংল্যান্ড। ওপেনার ররি বার্ণস ৩১২ বলে ১৩৩ রানের ইনিংস খেলেন। আর এক ওপেনার জেসন রয় ১০ রানে আউট হয়ে গেলেও জো রুট ৫৭ রান করে দলের ইনিংসকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেন। হাফ সঞ্চুরি করেন বেন স্টোকসও। ১৩৫.৫ ওভার খেলে ৩৭৪ রানে শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস।

সোমবার টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ডেল স্টেইন

অস্ট্রেলিয়ার হয়ে তিনটি করে উইকেট নেন প্যাট কামিন্স ও নাথান লিয়ঁ। দ্বিতীয় ইনিংসে দারুণভাবে ব্যাটে বলে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। যার ফলে প্রথম ইনিংসে এগিয়ে থাকলেও দ্বিতীয় ইনিংসে মাথা তুলে দাঁড়াতে পারেনি ব্রিটিশরা। আবারও ব্যর্থ অস্ট্রেলিয়ার প্রথম তিন ব্যাটসম্যান। আবারও চার নম্বরে নেমে হাল ধরলেন স্মিথ (১৪২)। তাঁকে যোগ্য সঙ্গত ত্রাভিস হেড (৫১) ও ম্যাথু ওয়েডের (১১০)। যার ফলে ১১২ ওভারে অস্ট্রেলিয়া সাত উইকেটে ৪৮৭ রান করে ইনিংস ঘোষণা করে দেয়। ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে তিন উইকেট নেন বেন স্টোকস।

দ্বিতীয় ইনিংসের জবাবে ব্যাট করতে নেমে মুখ থুবড়ে পনে ইংল্যান্ড। কেউ রান করতে পারেননি। ন'নম্বরে ব্যাট করতে নামা ক্রিস ওকসের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৩৭ রান। ৫২.৩ ওভার খেলে ১৪৬ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ড। লক্ষ্য থেকে অনেক দূড়েই থামতে হয় তাদের। অস্ট্রেলিয়ার হয়ে বল হাতে দারুণ সফল নাথান লিয়ঁ। ছয় উইকেট নেন তিনি। চার উইকেট নেন প্যাট কামিন্স। অস্ট্রেলিয়ার দুই বোলারেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ম্যাচ জয়ের স্বপ্ন।

Comments
হাইলাইট
  • দ্বিতীয় ইনিংসে ১৪৬ রানে অল-আউট হয়ে যায় ইংল্যান্ড
  • স্টিভ স্মিথ ও ণ্যাথু ওয়েড সেঞ্চুরি করেন
  • ইংল্যান্ডের হয়ে রয়ের সেঞ্চুরি কাজে লাগল না
সম্পর্কিত খবর
দেখুন কী ভাবে নাথান লিয়ঁ ৬ উইকেট সেলিব্রেট করলেন ফ্যানরা
দেখুন কী ভাবে নাথান লিয়ঁ ৬ উইকেট সেলিব্রেট করলেন ফ্যানরা
England vs Australia, 1st Test: ২৫১ রানে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া
England vs Australia, 1st Test: ২৫১ রানে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া
অ্যাসেজের প্রথম ম্যাচে দলে ঢোকা নিয়ে লড়াই তিন অজি পেসারের
অ্যাসেজের প্রথম ম্যাচে দলে ঢোকা নিয়ে লড়াই তিন অজি পেসারের
Advertisement