দায়িত্ব ছাড়লেন ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান ডেভিড পিভার

Updated: 01 November 2018 15:54 IST

আপাতত পিভারের সহকারি আল: এডিংসকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করা হয়েছে।

David Peever resigns from the post of Cricket Australia
বৃহস্পতিবার নিজের পদ থেকে সরে দাঁড়ালেন ডেভিড পিভার। © এএফপি

সমস্যায় জর্জরিত ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান ডেভিড পিভার এ বার সরে দাঁড়ালেন তাঁর দায়িত্ব থেকে। অস্ট্রেলিয়ার যে সংস্থা স্বাধীন একটি রিভিউ করে জানিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়ার প্লেয়ারদের খারাপ কাজের পিছনে রয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার চরিত্র। তার পর থেকেই চাপ বাড়তে থাকে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের উপর। ক্রিকেট অস্ট্রেলিয়া আজ জানিয়ে দিল, বৃহস্পতিবারই নিজের পদ থেকে ইস্তফা দিয়েছেন ডিভিড পিভার। সংস্থার গভর্নিং বডি একটি বিবৃতিতে জানিয়েছে, ডেভিড পিভার ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। তাঁর সহকারি আর্ল এডিংসকে অন্তবর্তীকালীন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছে।

বল বিকৃতি কাণ্ড নিয়ে নতুন করে খবর আসার পর থেকে এবং পুরো দোষটাই প্রায় ক্রিকেট অস্ট্রেলিয়ার সংস্কৃতি উপর চলে আসায় চাপে ছিলেন পিভার। সরে যাওয়ার জন্য বাইরের মহল থেকেও চাপ আসতে থাকে তাঁর উপর। অস্ট্রেলিয়ার একটি সংস্থা স্বাধীনভাবে অস্ট্রেলিয়ার ক্রিকেট এবং বল বিকৃতি কাণ্ড নিয়ে তদন্ত করে। তারাই সোমবার একটি রিপোর্ট দেয় , যেখানে স্পষ্ট করে বলা হয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের অহঙ্কার ও একাধিপত্তের সংস্কৃতি অস্ট্রেলিয়ার প্লেয়ারদের জয়ের জন্য অন্যায় করতে বাধ্য করছে।

বল বিকৃতি কাণ্ডের পর যে ভাবে ক্রিকেট অস্ট্রেলিয়ার বড় মাথা পালিয়ে গিয়েছে পিভার তা করেননি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ম্যাচে গত মার্চে স্যান্ডপেপার ব্যবহার করে বলের পেস বদলের চেষ্টায় ধরা পড়ে যান ক্যামেরন ব্যানক্রফট। তার পরই সামনে চলে আসে এই ঘটনার পিছনে তৎকালীন অধিনায়ক ও সহ-অধিনায়ক স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের নাম।

দুই অধিনায়কের ১২ মাসের নির্বাসন হয় ও ব্যানক্রফটের ৯ মাসের। এর ফলে কোনও অভিযোগ ছাড়াই কোচের দায়িত্ব ছাড়েন ড্যরানে লেম্যান। ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও জেমস সাদারল্যান্ড, টিম পারফর্মেন্স বস প্যাট হাওয়ার্ড সরে দাঁড়ান তাঁদের পদ থেকে।

গত সপ্তাহেই পিভারকে দ্বিতীয়বারের জন্য চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়। চেয়ারম্যান হওয়ার পর সোমবার পিভার এবিসিকে বলেছিলেন, ‘‘কাজ কখনও অন্যায়ের সঙ্গে লড়াই করার কথা ভাবে না। আজ খুব গুরুত্বপূর্ণ দিন ক্রিকেট অস্ট্রেলিয়ার। এখান থেকেই আমরা সামনের দিকে এগিয়ে যাব।''

প্রাক্তন বোলার জিওফ লসন বলেন, চেয়ারম্যান এমন কাউকে করা উচিত যাঁর এলিট পর্যায়ে খেলার অভিজ্ঞতা রয়েছে। তিনি ফক্স নিউজকে বলেন, ‘‘আমাদের একজন সিরিয়াস ক্রিকেটের মাথা চাই। কপোর্রেট কেউ নন। ক্রিকেট ব্যবসা ক্রিকেট খেলার উপর প্রভাব বিস্তার করছে।''

Comments
হাইলাইট
  • সাময়িকভাবে আর্ল হেডিংসকে চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছে
  • সোমবার দ্বিতীয়বারের জন্য চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছিল পিভারকে
  • বৃহস্পতিবার তিনি তাঁর পদ থেকে ইস্তফা দিলেন
সম্পর্কিত খবর
Ashes 2019: লিডসে তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন Steven Smith
Ashes 2019: লিডসে তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন Steven Smith
টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রেখেছে অ্যাশেজ, মনে করেন Sourav Ganguly
টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রেখেছে অ্যাশেজ, মনে করেন Sourav Ganguly
SunRisers Hyderabad -এর সহকারী কোচ হলেন ব্র্যাড হাডিন
SunRisers Hyderabad -এর সহকারী কোচ হলেন ব্র্যাড হাডিন
টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে থাকা Virat Kohli -কে চাপে ফেলে দিয়েছেন স্টিভ স্মিথ
টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে থাকা Virat Kohli -কে চাপে ফেলে দিয়েছেন স্টিভ স্মিথ
ট্রোলড হলেন জোফ্রা আর্চার, দুরন্ত উত্তরে মন জিতলেন টুইটারে
ট্রোলড হলেন জোফ্রা আর্চার, দুরন্ত উত্তরে মন জিতলেন টুইটারে
Advertisement