দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ টেস্ট উইকেট এখন স্টেইনের দখলে

Updated: 26 December 2018 17:53 IST

পাকিস্তানের ফখর জামান ডেল স্টেইনের ৪২২তম শিকার ছিলেন।

Dale Steyn overtook Shaun Pollock to set the new milestone for South Africa
শন পোলকের ৪২১ রানের রেকর্ডকে ছাপিয়ে গেলেন ডেল স্টেইন © ফাইল চিত্র/এএফপি

দক্ষিণ আফ্রিকার সর্বকালের সর্বোচ্চ টেস্ট উইকেট নিলেন ডেল স্টেইন। তৈরি করলেন নতুন মাইল স্টোন। পাকিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট চলছে। সেই ম্যাচে ফখর জামানের উইকেট নেওয়ার সঙ্গেই এই রেকর্ড তৈরি করলেন স্টেইন। ফখর জামান ডেল স্টেইনের ৪২২তম উইকেট। যার সঙ্গে শেষ হল স্টেইনের একটা খারাপ সময়ের। গত তিন বছর ধরে খুব খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছেন চোট-আঘাতের জন্য। খেলতে পারেননি ২৭টি টেস্ট।

জামানকে ১২ রানে ফেরানোর সঙ্গে সঙ্গেই তাঁর সতীর্থরা ঘিরে ধরেন ডেল স্টেইনকে। জামানের ব্যাট থেকে বল ছিটকে জমা হয় ডিন এলগারের হাতে তৃতীয় স্লিপে। পাকিস্তান তখন ১৭ রানে দুই উইকেট হারিয়ে ফেলেছে।

স্টেইন সেরা বোলিং করেছেন ১৫০ কিলোমিটার ঘণ্টার গতিবেগে। যখন পেস কাজ করে না তখন তাঁর পুরনো বলে রিভার্স সুইং চমকে দেয় প্রতিপক্ষ ব্যাটসম্যানদের।

ভারতের সঙ্গে টেস্ট সিরিজ চলার সময় মাঝ পথেই গ্রো-ইন সমস্যায় সিরিজ থেকে ছিটকে যান তিনি। ২০০৯ এর ডিসেম্বর থেকে ২০১৫-র নভেম্বর পর্যন্ত টানা ৪৮টি টেস্টে খেলেছেন তিনি।  সেই সময় ২৩২টি উইকেট নিয়েছিলেন যাঁর গড় ছিল ২১.৭২। আইসিসি বোলার র‍্যাঙ্কিংয়ে রেকর্ড ২৬৩ সপ্তাহ শীর্ষে ছিলেন তিনি।

স্টেইন তাঁর ৪০০তম টেস্ট উইকেটটি নেন তাঁর ৮০তম টেস্টে ২০১৫-র জুলাইয়ে। তিনিই দ্বিতীয় যে এই মাইলস্টোনে দ্রুত পৌঁছলেন। দ্রুততম ৪০০ টেস্ট উইকেটের রেকর্ড রয়েছে শন পোলকের দখলে। কিন্তু চোট তাঁকে অনেকটাই পিছিয়ে দিয়েছে।

এক বছর বাইরে থাকার পর স্টেইন আবার ফেরেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৬-র নভেম্বরে। কিন্তু তখন আবার গুরুতর চোট পেয়ে ছিটকে যান। খেলায় হয় না আরও ১৫টি টেস্ট। এর পর যখন পুরো সুস্থ হয়ে ফেরেন এই বছরের জানুয়ারিতে ভারতের বিরুদ্ধে তখন নতুন করে চোট পেয়ে যান। তারপর ভারতের বিরুদ্ধে ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে খেলতে পারেননি তিনি।

৩৫ বছরের স্টেইন ইংলিশ কাউন্টি হ্যাম্পশায়ারের যোগ দিয়ে ধিরে ধিরে ম্যাচ ফিট হয়ে ওঠেন। বিশ্বের উইকেটের তালিকায় ১১ নম্বরে রয়েছেন স্টেইন। স্টেইনের ঝুলিতে রয়েছে ২৬বার এক ইনিংসে পাঁচ উইকেট ও পাঁচ বার এক ম্যাচে ১০ উইকেট নেওয়ার রেকর্ডও রয়েছে।

 

Comments
হাইলাইট
  • ফখর জামান ডেল স্টেইনের ৪২২তম শিকার
  • সেঞ্চুরিয়নে পাকিস্তানের বিরুদ্ধে এই রেকর্ড করলেন তিনি
  • দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান এই মুহূর্তে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলছে
সম্পর্কিত খবর
বিরাট কোহলির কাছে ক্ষমা চাইলেন ডেল স্টেন, কিন্তু কেন?
বিরাট কোহলির কাছে ক্ষমা চাইলেন ডেল স্টেন, কিন্তু কেন?
ডেল স্টেইনের অবসরে কী বার্তা দিলেন ভারত অধিনায়ক
ডেল স্টেইনের অবসরে কী বার্তা দিলেন ভারত অধিনায়ক
সোমবার টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ডেল স্টেইন
সোমবার টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ডেল স্টেইন
স্টেইনের বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার জন্য আইপিএলকেই দায়ী করলেন ফাফ ডুপ্লেসিস
স্টেইনের বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার জন্য আইপিএলকেই দায়ী করলেন ফাফ ডুপ্লেসিস
চোট নিয়ে বিশ্বকাপ থেকেই ছিটকে গেলেন ডেল স্টেইন
চোট নিয়ে বিশ্বকাপ থেকেই ছিটকে গেলেন ডেল স্টেইন
Advertisement