এ বার সরলেন মার্ক টেলর, ছাড়লেন ক্রিকেট অস্ট্রেলিয়ার ডিরেক্টরের পদ

Updated: 05 November 2018 15:38 IST

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিদায়ী কর্তাদের তালিকায় নতুন সংযোজন মার্ক টেলর। জেমস সাদারল্যান্ড, ডেভিড পিভারের পর এ বার টেলর।

Cricket Australia director Mark Taylor resigns from his post on  Monday
মার্ক টেলর বলেন এই দায়িত্ব তাঁর উপর অনেক চাপ সৃষ্টি করছিল (ফাইল ছবি)। © এএফপি

ক্রিকেট অস্ট্রেলিয়া ক্রমশ ফাঁকা হচ্ছে। পর পর ছেড়ে যাচ্ছেন কর্তারা। সোমবার সেই তালিকায় যুক্ত হল আরও এক নাম। অস্ট্রেলিয়ার ক্রিকেটের বড় নাম প্রাক্তন টেস্ট ক্রিকেটার মার্ক টেলর। ক্রিকেট অস্ট্রেলিয়ার ডিরেক্টরের পদ থেকে সরে দাঁড়ালেন তিনি। কারণ হিসেবে তিনি বলেন, তাঁর আর শক্তি নেই। ইনডিপেন্ডেন্ট রিভিউ-এর ফল আসার পরই একের পর এক ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তারা তাঁদের পদ ছাড়তে শুরু করেছেন। সেই তালিকায় নতুন সংযোজন মার্ক টেলর। সিডনির সেই সংস্থার রিভিউয়ের পর জানা গিয়েছিল ক্রিকেটারদের অন্যায় কাজের জন্য দায়ী ক্রিকেট অস্ট্রেলিয়াই। তাদের একাধিপত্ত ও উদ্ধত্যের জন্য ক্রিকেটাররা বাধ্য হচ্ছে এই সব করতে।

এই বছরের শুরুতে বল-বিকৃতি কাণ্ডের জেরে নির্বাসিত হতে হয়েছে দেশের তিন ক্রিকেটারকে। তার পর থেকেই ক্রিকেট অস্ট্রেলিয়ার টালমাটাল অবস্থা। স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটের নাম জরিয়ে পড়ে বল-বিকৃতি কাণ্ডে। তিন জনেই পরে তা স্বীকারও করে নেন।

এই ঘচনার কিছু দিনের মধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়ার চিফ এক্জিকিউটিভ জেমস সাদারল্যান্ড ও চেয়ারম্যান ডেভিড পিভার ইতিমধ্যেই নিজেদের পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

মার্ক টেলর গত ১৩ বছর ধরে ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে রয়েছেন। শেষ পর্যন্ত তিনিও সরে যাওয়ার সিদ্ধান্ত নিলেন। এবং নিজের সম্মানরক্ষার্থেই তিনি এইঅ সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গিয়েছে।

টেলর বলেন, ‘‘আমি শেষ পর্যায়ে চলে এসেছি। বিশেষ করে গত ১৮ মাসে ক্রিকেট অস্ট্রেলিয়ার ডিরেক্টর হওয়ার ফলে আমার উপর চাপ সৃষ্টি হয়েছে অনেক। আমার মনে হয় না আমি আর কিছু দিতে পারব। আমার সব শক্তি শেষ হয়ে গিয়েছে। আমার মনে এখন সময় এসেছে অন্য কেউ দায়িত্ব নিক।''

গত সপ্তাহেই পিভারের জায়গায় তাঁকে সাময়িকভাবে দায়িত্ব দেওয়া হয়েছিল। সম্প্রতি চ্যানেল নাইনের সঙ্গে যুক্ত হয়েছেন টেলর। বিশ্বকাপ ও অ্যাসেজের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। যার ফেল পড়তে পারেন কনফ্লিক্ট অব ইনটারেস্টের আওতায়। সেটাও সরে দাঁড়ানোর কারণ হতে পারে।

বল-বিকৃতির ঘটনা ঘটার পর থেকে ক্রিকেট অস্ট্রেলিয়া ক্রিকেটারদের সঙ্গে সম্পর্ক ঠিক করা চেষ্টা চালাচ্ছে।

টেলর বলে‌ন, ‘‘এটাই সঠিক সময় নতুন করে শুরু করুক ক্রিকেট অস্ট্রেলিয়া। আমি অনেকদিন আগেই বলেছিলাম ক্রিকেট অস্ট্রেলিয়ার ডিরেক্টর হিসেবে আমার পরবর্তী পদক্ষেপ হল উন্নতি করা অথবা বোর্ডের দাযিত্ব থেকে সরে যাওয়া। এই মুহূর্তে আমি চেয়ারম্যানের দায়িত্ব নিতে পারতাম অথবা সব দায়িত্ব ছাড়তে পারতাম।''

টেলর জুড়ে দেন, ‘‘আমার মনে হয আমি সঠিক সিদ্ধান্তই নিয়েছি অস্ট্রেলিয়ার ক্রিকেটের স্বার্থে। অন্যদের উঠে আসার রাস্তাটাও পরিষ্কার করে দেওয়া। যাঁরা নতুন ভাবনা-চিন্তা দিয়ে চালাতে পারবে। বিশেষ করে ডিরেক্টরের পদ।''

Comments
হাইলাইট
  • ক্রিকেট অস্ট্রেলিয়ার পদে ১৩ বছর ছিলেন মার্ক টেলর
  • মার্ক টেলর বলেন, আমার মনে হয় না আমি আর কিছু দিতে পারব
  • জেমস সাদারল্যান্ড ও ডেভিড পিভারের পর ক্রিকেট অস্ট্রেলিয়া ছাড়ালেন মার্ক
সম্পর্কিত খবর
দেখুন তৃতীয় ওডিআই-তে
দেখুন তৃতীয় ওডিআই-তে 'সুপারম্যান' Virat Kohli-র উড়ন্ত ক্যাচ
3rd ODI Live: বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে ওডিআই সিরিজ ভারতের
3rd ODI Live: বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে ওডিআই সিরিজ ভারতের
3rd ODI, Ind Vs Aus: বড় রানের সম্ভাবনা নিয়ে বেঙ্গালুরুতে সিরিজ নির্ণায়ক ম্যাচে নামছে ইন্ডিয়া-অস্ট্রেলিয়া
3rd ODI, Ind Vs Aus: বড় রানের সম্ভাবনা নিয়ে বেঙ্গালুরুতে সিরিজ নির্ণায়ক ম্যাচে নামছে ইন্ডিয়া-অস্ট্রেলিয়া
Watch:
Watch: ''চাহাল টিভি''তে Shikhar Dhawan কীভাবে ওই লেগস্পিনারের সঙ্গে রসিকতা করলেন
Watch: একহাতে নেওয়া Manish Pandey-র ক্যাচ কীভাবে আউট করল ডেভিড ওয়ার্নারকে
Watch: একহাতে নেওয়া Manish Pandey-র ক্যাচ কীভাবে আউট করল ডেভিড ওয়ার্নারকে
Advertisement