‘ঋষভ পন্থকে পরবর্তী উইকেটকিপার-বাটসম্যান হিসেবে তৈরি করতে হবে’

Updated: 21 July 2019 19:55 IST

ধোনি পরবর্তী সময়ে যে ভারতের উইকেট কিপিংয়ের দায়িত্ব বর্তাবে ঋষভ পন্থেরই হাতে তা এ দিন আরও স্পষ্ট করে দিলেন এমএসকে প্রসাদ।

Chief Selector MSK Prasad Says, Rishabh Pant To Be Groomed As Next Wicketkeeper-Batsman
ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন ফর্ম্যাটের দলেই রাখা হয়েছে ঋষভ পন্থকে © এএফপি

এমএস ধোনি (MS Dhoni) নিজেই সরে দাঁড়ানোয় আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে উইকেট কিপিংয়ের মূল দায়িত্ব তুলে দেওয়া হয়েছে ঋষভ পন্থের (Rishabh Pant) কাঁধেই। তিন ফর্ম্যাটেই তাঁকে উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে রাখা হয়েছে। তার সঙ্গে টেস্টে রয়েছেন ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)। মনে করাই হচ্ছিল আগামী বছর টি২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে পন্থকেই বেছে নেওয়া হবে। সেখানে ধোনি নিজেই সরে দাঁড়ানোয় নির্বাচকদের সুবিধেই হয়েছে। দল ঘোষণা করার সময় সে কথা বুঝিয়েও দিলেন প্রসাদ (MSK Prasad)। তিনি জানিয়ে দিলে‌ ভবিষ্যতের উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে পন্থকে তৈরি করতে হবে। যে কারণে ওয়ার্কলোডের কথাকে পিছনে রেখে তিন ফর্ম্যাটেই তাঁকে রাখা হয়েছে। 

দল ঘোষণার সময় এমএসকে প্রসাদ বলেন, ‘‘ধোনি এই সিরিজে খেলছে না। বিশ্বকাপ পর্যন্ত আমাদের একটা রোডম্যাপ ছিল। এর পাশাপাশিও আমাদের কিছু পরিকল্পনা ছিল। এবং আমরা চাই পন্থকে তৈরি করতে, এই মুহূর্তে সেটাই পরিকল্পনা। প্রথম এগারোয় না আসার মতো কিছু ভুল করেনি পন্থ।''

ধোনির মতো ক্রিকেটার কখন অবসর নেবে সেটা ওর সিদ্ধান্ত: এমএসকে প্রসাদ

তিনি এর সঙ্গে জুনে দেন, ‘‘ঋষভ পন্থ তিন ফর্ম্যাটেই খেলবে তবেই আমরা ওর ওয়ার্কলোড ম্যানেজমেন্ট সম্পর্কে জানতে পারব। ঋদ্ধিমান সাহা ও কেএস ভারত কখনও কখনও সামনে আসবে।''

তবে, কেএস ভারতকে দলে নেওয়া হয়নি। ঋদ্ধিমান ফিট হয়ে যাওয়ায় অনেকটা কাছে এসেও তাঁকে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে। টেস্ট দলে পন্থের সঙ্গে রাখা হয়েছে ঋদ্ধিমানকে। 

প্রসাদ বলেন, ‘‘টেস্ট ক্রিকেটে কেএস ভারত দলে ঢোকার খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল। আমাদের একটা অলিখিত নিয়ম রয়েছে, যখন কোনও সিনিয়র প্লেয়ার চোট পেয়ে বাইরে থাকে তাকে ফেরার সুযোগ সবার আগে দেওয়া। আর সে কারনেঅ সাহাকে সুযোগ দেওয়া হল।''

এর সঙ্গে তিনি এও নিশ্চিত করেছেন, এই ট্যুরের অনেকটা দলই নির্বাচিত হয়েছে ইন্ডিয়া ‘এ' দলের পারফর্মেন্সের উপর নির্ভর করে। তাঁরা এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজ ‘এ' দলের বিরুদ্ধে সেই দেশেই খেলছেন। সেই দল থেকে সিনিয়র দলে জায়গা করে নিয়েছেন, শ্রেয়াস আয়ার, মণীশ পাণ্ড্যে, রাহুল চাহার, নভজীপ সাইনি ও ক্রুনাল পাণ্ড্যে।

বিরাট কোহলির নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে ভারতীয় দল

প্রসাদ বলেন, ‘‘আমরা ইন্ডিয়া ‘এ' দলের প্লেয়ারদের পারফর্মেন্সকে নজরে রেখেছিলাম। '' যে কারনে বিশ্বকাপে গ্রো-ইনে চোট পাওয়া হার্দিক পাণ্ড্যেকে এই সিরিজে পুরোটাতেই বিশ্রাম দেওয়া হয়েছে। 

প্রসাদ বলেন, ‘‘আমি কোনও সিরিজের মাঝ পথে সাংবাদিক সম্মেলন করি না এবং সেটা জল্পনার সৃষ্টি করে। যখন ধাওয়ান চোট পায় তখন আমাদের হাতে তৃতীয় ওপেনার ছিল। আমাদের টপ অর্ডারে কোনও বাঁ হাতি ছিল না যে কারনে টিম ম্যানেজমেন্ট বাঁ হাতি চাওয়ায় পন্থকে পাঠানো হয়েছিল। কারন আর কোনও বিকল্প ছিল না।''

ভারতের ক্যারিবিয়ান সফর শুরু হবে ৩ অগস্ট থেকে। শেষ ম্যাচ ৩ সেপ্টেম্বর। ম্যাচগুলি হবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ ও আমেরিকায়। প্রথম দুটো টি২০ আমেরিকার ফ্লোরিডায় ব্রোওয়ার্ড কাউন্টি স্টেডিয়ামে হবে। ৩ ও ৪ অগস্ট পর পর দুটো ম্যাচ হবে। এর সেখান থেকে দুই দল উড়ে যাবে গায়ানার উদ্দেশ্যে। শেখানে ৬ অগস্ট শেষ টি২০টি খেলা হবে। 

এর পর প্রথম ওডিআই ৮ অগস্ট খেলা হবে গায়ানাতেই। পরের দুটো ওডিআই হবে ১১ ও ১৪ অগস্ট ক্রিনিদাদের কুইন্স পর্ক ওভারে। 

এর পর সবার শেষে দুটো টেস্ট ম্যাচ। যা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। প্রথম টেস্টটি হবে অ্যান্টিগার ভিভিয়ান রিচার্ড ক্রিকেট গ্রাউন্ডে ২২ থেকে ২৬ অগস্ট এবং দ্বিতীয় টেস্টটি হবে ৩০ অগস্ট থেকে ৩ সেপ্টেম্বর জামাইকার সাবিনা পার্কে।

(তথ্য আইএএনএস)

Comments
হাইলাইট
  • ভবিষ্যতের জন্য ঋষভ পন্থকে তৈরি করার কথা বললেন এমএসকে প্রসাদ
  • রবিবার ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ১৫ জনের দল ঘোষণা করা হল
  • বিরাট কোহলির নেতৃত্বেই ক্যারিবিয়ান সফরে যাবে ভারত
সম্পর্কিত খবর
‘‘আমরা এমন ফিল্ডিং করলে কোনও রানই যথেষ্ট হবে না’’: হারের পর বিরাট কোহলি
‘‘আমরা এমন ফিল্ডিং করলে কোনও রানই যথেষ্ট হবে না’’: হারের পর বিরাট কোহলি
আইপিএল-এর পরই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেবেন MS Dhoni: সূত্র
আইপিএল-এর পরই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেবেন MS Dhoni: সূত্র
মুস্তাক আলি ট্রফি খেলতে পাঠানো হল ঋষভ পন্থকে
মুস্তাক আলি ট্রফি খেলতে পাঠানো হল ঋষভ পন্থকে
বাঁ হাতে ব্যাটিং অশ্বিনের! নেটিজেনদের মত ‘‘ঋষভ পন্থের থেকেও ভাল’’
বাঁ হাতে ব্যাটিং অশ্বিনের! নেটিজেনদের মত ‘‘ঋষভ পন্থের থেকেও ভাল’’
তৃতীয় টি টোয়েন্টিতে ব্যর্থ ঋষভ পন্থ, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড হলেন তিনি
তৃতীয় টি টোয়েন্টিতে ব্যর্থ ঋষভ পন্থ, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড হলেন তিনি
Advertisement