২০২২ কমনওয়েলথ গেমসে অন্তর্ভুক্ত হল মেয়েদের টি২০

Updated: 13 August 2019 19:55 IST

শেষবার ১৯৯৮ সালে ক্রিকেট এই গেমসের অন্তর্ভুক্ত হয়েছিল। শচীন তেন্ডুলকর, জাক কালিস ও রিকি পন্টিংয়ের মতো তারকারা তাতে অংশ নিয়েছিলেন।

CGF Confirmed The Inclusion Of Women
২০২২ বার্মিংহাম কমনওয়েলথ গেমসে মেয়েদের টি২০ ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছে। © টুইটার

সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের জন্য ভাল খবর। ২০২২ বার্মিংহাম কমনওয়েলথ গেমসে (2022 Commonwealth Games) মেয়েদের টি২০ ক্রিকেটকে (Women's T20 Cricket) অন্তর্ভুক্ত করা হয়েছে বলে মঙ্গলবার জানিয়ে দিল কমনওয়েলথ গেমস ফেডারেশন। আটটি দল ওই প্রতিযোগিতায় অংশ নেবে। এর আগে ১৯৯৮ সালে কমনওয়েলথ গেমসে ক্রিকেটের দেখা মিলেছিল। সেবার পুরুষদের ৫০ ওভারের খেলা অন্তর্ভুক্ত হয়েছিল কুয়ালা লামপুরে। সোনা জিতেছিল দক্ষিণ আফ্রিকা। মেয়েদের টি২০ ম্যাচের সবগুলিই আয়োজিত হবে এজবাস্টনে। এই এজবাস্টনেই পুরুষদের ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনাল খেলা হয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে। ম্যাচে জয়লাভ করেছিল ইংল্যান্ড। ২০২২ সালের কমনওয়েলথ গেমস ইংল্যান্ডে শুরু হবে ২৭ জুলাই। চলবে ৭ আগস্ট পর্যন্ত।

আইসিসির চিফ এগজিকিউটিভ মনু সাহানে সংবাদমাধ্যমকে দেওয়া বিবৃতিতে জানিয়েছেন, ‘‘এটি সত্যিই একটি ঐতিহাসিক মুহূর্ত মেয়েদের ক্রিকেটের জন্য। এবং বিশ্বক্রিকেটের জন্যও বটে। যাদের সকলের সমর্থনে এটা হল।''

কমনওয়েলথে শুটিং না রাখলে অংশ নেবে না ভারত, তবুও অনড় ফেডারেশন

এছাড়াও ওই বিবৃতিতে বলা হয়, ‘‘মেয়েদের ক্রিকেট দিনে দিনে শক্তিশালী হচ্ছে। এবং আমরা আনন্দিত ও সম্মানিত কমনওয়েলথ গেমস অ্যাসোসিয়েশনের ভোটেরফলে বার্মিংহাম ২০২২-এ মেয়েদের টি২০ ক্রিকেট অন্তর্ভুক্ত হল।''

বিবৃতিতে আরও জানানো হয়, এ ব্যাপারে টি২০ ফর্ম্যাটকেই সঠিক বলে মনে করছেন মনু। যে সমস্ত খেলোয়াড়রা বার্মিংহাম ২০২২-এ অংশ নেবেন তাঁদের কলের কাছেই এটা একটা স্মরণীয় অভিজ্ঞতা হয়ে থাকবে বলেও ওই বিবৃতিতে জানানো হয়। পরবর্তী প্রজন্মকে এটা উদ্বুদ্ধ করবে বলে জানানো হয়েছে ওই বিবৃতিতে।

পাকিস্তানে ডেভিস কাপ খেলতে যাওয়া নিয়ে সরকারের কিছু বলার নেই: কিরেণ রিজিজু

ইসিবির চিফ এগজিকিউটিভ অফিসার টম হ্যারিসন জানিয়েছেন, ‘‘আমরা আনন্দিত যে মেয়েদের টি২০ ক্রিকেটকে বার্মিংহাম ২০২২-এ রাখা হয়েছে। কমনওয়েলথ গেমসের ইতিহাসে ওই ইভেন্ট প্রতিনিধিত্ব করবে মহিলাদের সবচেয়ে বড় ক্রীড়া অনুষ্ঠান হিসেবে।''

তিনি আরও বলেন, আরও বেশি মেয়েকে এই খেলাটার প্রতি আগ্রহী করে তুলতে সাহায্য করবে কমনওয়েলথ গেমসে এর অন্তর্ভুক্তি। তিনি ধন্যবাদ জানানা বার্মিমহাম ২০২২, কমনওয়েলথ গেমস ফাইন্ডেশন ও আইসিসিকে।

আইসিসি সংবাদমাধ্যমের কাছে এক বিবৃতিতে জানিয়েছে, ম্যাচ আধিকারিকদের উপস্থিতিতে আইন মেনে এই খেলা আয়োজন করার ব্যাপারে তারা দায়বদ্ধ।

কমনওয়েলথ গেমস ফেডারেশনের সভাপতি ডেম লুইস মার্টিন বলেন, ‘‘আজ এক ঐতিহাসিক দিন। এবং আমরা আনন্দের সঙ্গে কমনওয়েলথ গেমসে ক্রিকেটের প্রত্যাবর্তনকে স্বাগত জানাই।''

তিনি আরও বলেন, শেষবার ১৯৯৮ সালে ক্রিকেট এই গেমসের অন্তর্ভুক্ত হয়েছিল। শচীন তেন্ডুলকর, জাক কালিস ও রিকি পন্টিংয়ের মতো তারকারা তাতে অংশ নিয়েছিলেন। প্রতিযোগিতার বিজয়ী হয়েছিল দক্ষিণ আফ্রিকা।

Comments
হাইলাইট
  • ২০২২ কমনওয়েলথ গেমসে মেয়েদের টি২০ ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হল
  • আটটি দল অংশ নেবে প্রতিযোগিতায়
  • এর আগে ১৯৯৮ সালে কমনওয়েলথ গেমসে ক্রিকেটের দেখা মিলেছিল
সম্পর্কিত খবর
২০২২ কমনওয়েলথ গেমসে অন্তর্ভুক্ত হল মেয়েদের টি২০
২০২২ কমনওয়েলথ গেমসে অন্তর্ভুক্ত হল মেয়েদের টি২০
ICC Hall Of Fame-এ  সচিন তেন্ডুলকর ও অ্যালান ডোনাল্ড
ICC Hall Of Fame-এ সচিন তেন্ডুলকর ও অ্যালান ডোনাল্ড
বিয়ে করলেন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দুই মহিলা ক্রিকেটার, দেখুন ছবি
বিয়ে করলেন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দুই মহিলা ক্রিকেটার, দেখুন ছবি
আইসিসি ওডিআই ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারতের স্মৃতি মন্ধনা
আইসিসি ওডিআই ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারতের স্মৃতি মন্ধনা
২০২০ সালের টি-২০ বিশ্বকাপের সূচী ঘোষণা করে দিল আইসিসি
২০২০ সালের টি-২০ বিশ্বকাপের সূচী ঘোষণা করে দিল আইসিসি
Advertisement