বোর্ড সভাপতি পদে সৌরভ ও তাঁর সঙ্গীদের মেয়াদ বৃদ্ধিতে চাপ দিতে পারে BCCI

Updated: 10 November 2019 19:57 IST

আগামী ১ ডিসেম্বর মুম্বইয়ে বার্ষিক সাধারণ সভায় বসতে চলেছে ভারতীয় ক্রিকেট পরিচালন সংস্থা BCCI

BCCI May Push For Longer Terms For Sourav Ganguly And His Team News In Bengali
২৩ অক্টোবর সর্বসম্মতিক্রমে বিসিসিআইয়ের সভাপতি হিসাবে নির্বাচিত হন Sourav Ganguly © Twitter

সৌরভ গঙ্গোপাধ্যায় বোর্ড সভাপতি (BCCI President) হিসাবে দায়িত্ব নেওয়ার পর যেভাবে ভারতীয় ক্রিকেটের উন্নতিসাধনে কাজ করে চলেছেন তা দেখে অত্যন্ত খুশি বিসিসিআই। তাই ওই পদে আরও বহুদিন থাকুন সৌরভ গঙ্গোপাধ্যায়, এমনটাই চান বোর্ডের কর্মকর্তারা। আগামী ১ ডিসেম্বর, বোর্ডের বার্ষিক সাধারণ বৈঠকে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং তাঁর (Sourav Ganguly) সহকারীদের কার্যকালের মেয়াদ বৃ্দ্ধিতে জোর দেবেন বিসিসিআইয়ের সদস্যরা। কিন্তু তাঁদের এই প্রস্তাব পাস করানোর জন্য বোর্ড (BCCI) সদস্যদের মধ্যে তিন চতুর্থাংশের সমর্থন প্রয়োজন, পাশাপাশি এই প্রস্তাবে সুপ্রিম কোর্টেরও অনুমোদন থাকতে হবে। মনে করা হচ্ছে প্রস্তাবিত সংশোধনীগুলি লোধা কমিটির সুপারিশকে বেশ চ্যালেঞ্জের মুখেই ফেলতে পারে। শনিবার এই প্রস্তাবগুলি একত্রিত করে ১ ডিসেম্বর হতে চলা বার্ষিক সাধারণ বৈঠকের বিষয়ে নোটিস বেরিয়েছে।

বিসিসিআই যদি প্রস্তাব দেয় এবং সুপ্রিম কোর্ট য়দি তা গ্রহণ করে তবে সৌরভ গঙ্গোপাধ্যায় নয় মাসের পরিবর্তে বোর্ড সভাপতি পদে আগামী ৬ বছর থাকতে পারবেন।

নিয়ম মতে, কোনও কর্মকর্তা যিনি রাজ্যের ক্রিড়াক্ষেত্রের কোনও পদে বা বিসিসিআই, বা উভয়ের সংমিশ্রণে টানা দুই মেয়াদে (৬ বছর করে এক-একটি মেয়াদ) কোনও পদে অধিষ্ঠিত থাকেন, তবে সেই ব্যক্তি ৩ বছরের কুলিং পিরিয়ডে না থেকে আর কোনও নির্বাচনে অংশ নিতে পারবেন না। ওই তিন বছর ওই ব্যক্তি বিসিসিআই বা রাজ্য পর্যায়ের ক্রিড়াক্ষেত্রে কোনও কাজের সঙ্গে যুক্ত হতে পারবেন না।

বিসিসিআই প্রধান হয়েই শুরু দাদার 'দাদাগিরি', প্রশংসার বন্যা

এখন, বিসিসিআই এমন প্রস্তাব দিতে চাইছে যে কোনও কর্মকর্তী যদি একটানা ৬ বছর বিসিসিআই বা স্টেট অ্যাসোসিয়েশনের হয়ে পদে বহাল থাকেন একমাত্র সেই ক্ষেত্রেই তাঁকে কুলিং পিরিয়ডে যেতে হবে। 

ভারতীয় বোর্ড চায় যে যুগ্মসচিব, সহ সভাপতি এবং কোষাধ্যক্ষকে নিয়ে গঠিত এই নয়া দলটিকে একটানা ৯ বছর কাজ করার  অনুমতি দেওয়া হোক। বিসিসিআই আরও দু'জন প্রভাবশালী কর্তা এই প্রস্তাব দিয়েছেন যে কুলিং পিরিয়ড চালু হওয়ার আগে বোর্ড সভাপতি এবং সহ-সভাপতিকে ৬ বছরের মেয়াদে কাজ করতে দেওয়া হোক।

আর যদি এই প্রস্তাব পাস হয় তবে সৌরভ গঙ্গোপাধ্যায় দীর্ঘ মেয়াদে বোর্ড সভাপতি পদে বহাল থাকবেন।

পাশাপাশি বোর্ড সচিবের ক্ষেত্রে আরও ক্ষমতা চেয়েও প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে পদে এখন বহাল রয়েছেন অমিত শাহের ছেলে জয় শাহ। তাঁদের প্রস্তাব মতে অ্যাপেক্স কাউন্সিলের প্রধানও হন সচিব এমনটাই চান তাঁরা।

কোচ রবি শাস্ত্রীকে নতুন দায়িত্ব দিতে চান বিসিসিআই সভাপতি Sourav Ganguly

বর্তমান সংস্থা এও চায় যে আইপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যদের জন্য অযোগ্যতার মানদণ্ডটিও শিথিল করা হোক। পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) ভারতের প্রতিনিধি থাকুক এমনটাও চান তাঁরা।এ বিষয়ে বিসিসিআইয়ের তরফ থেকে প্রস্তাব দেওয়া হোক এমনটাই চাইছেন বোর্ডের সদস্যরা।

বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন সংস্থা চায় আইপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যদের জন্য '৭০ বছর বয়স'-কে অযোগ্যতার মানদণ্ড হিসাবে ধরার বিষয়টিও বদলাতে। পাশাপাশি অ্যাপেক্স কাউন্সিলের সদস্য ও আধিকারিকরা 'জনগণের কোনও কাজে যুক্ত থাকতে পারবেন না', এই নিয়মটিও বদলানো হোক, চাইছে বিসিসিআই। যদিও দুই প্রস্তাবই লোধা কমিটির সুপারিশের বিরোধী।

Comments
হাইলাইট
  • সৌরভ গঙ্গোপাধ্যায়কে বোর্ড সভাপতি হিসাবে দীর্ঘমেয়াদে রাখতে চায় বিসিসিআই
  • এর জন্যে বোর্ড সদস্যদের তিন চতুর্থাংশ সমর্থন দরকার
  • প্রস্তাবে তিন চতুর্থাংশের সমর্থনের পাশাপাশি সুপ্রিম কোর্টের সম্মতিও চাই
সম্পর্কিত খবর
লোধা কমিশনের প্রস্তাবনা বদলানোর জন্যে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে BCCI
লোধা কমিশনের প্রস্তাবনা বদলানোর জন্যে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে BCCI
এমএস ধোনির ক্রিকেট ভবিষ্যৎ সবার সামনে আলোচনার বিষয় নয়, বললেন Sourav Ganguly
এমএস ধোনির ক্রিকেট ভবিষ্যৎ সবার সামনে আলোচনার বিষয় নয়, বললেন Sourav Ganguly
Saurav Ganguly Sana : সানাকে কেন অবাধ্য বললেন সৌরভ?
Saurav Ganguly Sana : সানাকে কেন অবাধ্য বললেন সৌরভ?
India Vs Bangladesh : "ঠিক যেন বিশ্বকাপ ফাইনাল!" কোন প্রসঙ্গে বললেন সৌরভ?
India Vs Bangladesh : "ঠিক যেন বিশ্বকাপ ফাইনাল!" কোন প্রসঙ্গে বললেন সৌরভ?
সৌরভকে কী এমন বলেছিলেন বিরাট যাতে চটে গিয়ে গাভাস্কার বললেন এই কথা?
সৌরভকে কী এমন বলেছিলেন বিরাট যাতে চটে গিয়ে গাভাস্কার বললেন এই কথা?
Advertisement