মেহেদির বলের দাপটে সেরা সিরিজ জয় বাংলাদেশের

Updated: 03 December 2018 12:55 IST

বাংলাদেশ এক ইনিংস ও ১৮৪ রানে দ্বিতীয় টেস্ট ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চার বছরে এই প্রথম সিরিজ জিতে নিল বাংলাদেশ।

Bangladesh vs West Indies, 2nd Test: Mehidy Hassan took 12 wickets to beat West Indies in an innings and 184 runs
২০১৬তে ইংল্যা‌ন্ডের বিরুদ্ধে মেহেদির রেকর্ড ছিল ১২/১৫৯ © এএফপি

মেহেদি হাসানের ১২ উইকেটের দৌলতে ওয়েস্ট ইন্ডিজকে এক ইনিংস ও ১৮৪ রানে হারিয়ে দু'ম্যাচের সিরিজ ২-০তেই জিতে নিল বাংলাদেশ। প্রথম ইনিংসে সাত উইকেট নিয়েছিলেন মেহেদি হাসান। যেখানে ওয়েস্ট ইন্ডিজ ১১১ রানেই অল-আউট হয়ে গিয়েছিল। দ্বিতীয় ইনিংসে মেহেদি তুলে নেন আরও পাঁচ উইকেট। সেখানে ২১৩ রানেই শেষ হয়ে যায় ক্যারিবিয়ানরা। বাংলাদেশকে আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামতে হয়নি। যার ফলে তিন দিনেই ম্যাচ জিতে সিরিজও জিতে নিলেন সাকিবরা। এটাই বাংলাদেশের সেরা টেস্ট ম্যাচ জয়। এই প্রথম ইনিংসে জিতল বাংলাদেশ। প্রথম টেস্ট বাংলাদেশ ৬৪ রানে জিতে নিয়েছিল।

এ ছাড়াও ওয়েস্ট ইন্ডিজই প্রথম দল যাদের ফলো-অন করালো বাংলাদেশ। সব মিলে এটাই বাংলাদেশের সেরা টেস্ট সিরিজ জয়।

বাংলাদেশের সামনে প্রথম থেকেই ছিল সিরিজ জয়ের লক্ষ্য। প্রথম টেস্ট জিতে যাওয়ার পর যেভাবেই হোক সিরিজ জেতাটাই ছিল বাংলাদেশের মূল লক্ষ্য। তার পর ম্যাচ জয়। কিন্তু দ্বিতীয় ম্যাচ যে এ ভাবে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে জিতবে বাংলাদেশ তা হয়তো স্বপ্নেও ভাবেননি অতি বড় সমর্থকও।

ঢাকার শের-ই-বাংলা স্টেডিয়াম প্রথম দিন টস জিতে ব্যাট নেওয়ার পর অভিষেক হওয়া শাদমানের ব্যাট শুরুটা করে দিয়েছি। এর পর দ্বিতীয় দিন পর্যন্ত বাংলাদেশের ইনিংসকে টেনে নিয়ে যান সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ। সাকিব আউট হন ৮০ ‌রানে। মাহমুদুল্লাহর ব্যাট থেকে আসে সেঞ্চুরি (১৩৬ রান)। লিটন দাসও ৫৪ রানের ইনিংস খেলেন। যার ফলে প্রথম ইনিংসে বাংলাদেশের রান পৌঁছে যায় ৫০৮এ।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ১১১ রানেই শেষ হয়ে যায় বাংলাদেশ। ক্যারিবিয়ানদের হয়ে ব্যাক্তিগত সর্বোচ্চ রান ৩৯। মেহেদি হাসান মিরাজের বলের দাপটে কেউ বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। ১৬ ওভারে ৫৮ রান দিয়ে সাত উইকেট তুলে নেন তিনি।তিন উইকেট নেন সাকিব আল হাসান।

ফলো-অনের মুখে পড়তে হয় ওয়েস্ট ইন্ডিজকে। দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ের সম্মুখিন হয় ওয়েস্ট ইন্ডিজ। ছ'নম্বরে ব্যাট করতে নেমে জাঁকিয়ে বসেছিলেন একমাত্র হেটমেয়ার। ৯২ বলে ৯৩ রান করে সেই মেহেদির বলেই আউট হন তিনি।

দ্বিতীয় ইনিংসেও পাঁচ উইকেট নেন মেহেদি। ২১৩ রানেই শেষ হয়ে যায় ক্যারিবিয়ানরা। ২০ ওভার ব‌ল করে ৫৯ রান দিয়ে পাঁচ উইকেট নেন মেহেদি হাসান। সাকিবের উইকেট এক। দ্বিতীয় ইনিংসে তিনটি উইকেট নেন তাইজুল ইসলাম। এক উইকেট নইম হাসানের।

একডজন উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন মেহেদি হাসান মিরাজ। টুর্নামেন্টের সেরা অধিনায়ক সাকিব আল হাসান। এ বার দুই দেশ মুখোমুখি হবে ওডিআই সিরিজে।

Comments
হাইলাইট
  • তৃতীয় দিন ওয়েস্ট ইন্ডিজকে ২১৩ রানেই শেষ করে দেয় বাংলাদেশ
  • এই প্রথম কোনও দলকে ফলো-অন করালো বাংলাদেশ
  • ম্যাচ শেষে টিম এফোর্টের কথা বলেন সাকিব আল হাসান
সম্পর্কিত খবর
মেহেদির বল আর তামিম, সৌম্যর ব্যাটে ওডিআই সিরিজও বাংলাদেশের
মেহেদির বল আর তামিম, সৌম্যর ব্যাটে ওডিআই সিরিজও বাংলাদেশের
বাংলাদেশের স্পিন অ্যাটাক নিয়ে বলে ট্রোলড হলেন সঞ্জয় মঞ্জরেকর
বাংলাদেশের স্পিন অ্যাটাক নিয়ে বলে ট্রোলড হলেন সঞ্জয় মঞ্জরেকর
মেহেদির বলের দাপটে সেরা সিরিজ জয় বাংলাদেশের
মেহেদির বলের দাপটে সেরা সিরিজ জয় বাংলাদেশের
রানের পাহাড়ে বাংলাদেশ, বোলারদের দাপটে ওয়েস্ট ইন্ডিজ ৭৫/৫
রানের পাহাড়ে বাংলাদেশ, বোলারদের দাপটে ওয়েস্ট ইন্ডিজ ৭৫/৫
Advertisement